মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারী ক্রিকেটাররা যুক্ত হচ্ছেন বিসিবি'র করোনা অ্যাপে

নারী ক্রিকেটাররা যুক্ত হচ্ছেন বিসিবি'র করোনা অ্যাপে

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাসের মহামারিতে আক্রান্ত হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের বেশ কয়েকজন খেলোয়াড়। বাকিদের নিরাপত্তা দিতে, তাদের মধ্যে কারা কভিড-১৯ এর সংস্পর্শে এসেছেন তা জানতে এবং তাদের স্বাস্থ্যের খোঁজ-খবর রাখতে বিশেষ অ্যাপ চালু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই অ্যাপে এবার সেখানে বাংলাদেশ নারী ক্রিকেটারদের যুক্ত করা হচ্ছে। অ্যাপে প্রাথমিকভাবে ৪০ জনকে যুক্ত করা হয়েছিল।

বিসিবির এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ম্যানেজার নাসির আহমেদ এর আগে জানিয়েছিলেন, অ্যাপটিতে ১৮টি প্রশ্ন রাখা হয়েছে। বেশিরভাগই কভিড-১৯ এর উপসর্গ বিষয়ে। অ্যাপের মাধ্যমে কে কতক্ষণ ঘুমিয়েছে, জ্বর বা ব্যথা আছে কিনা, কোনো রোগীর সংস্পর্শে গিয়েছিল কিনা, মানসিক অবস্থা ইত্যাদি তথ্য ক্রিকেটাররা জানাবে।

বিসিবি সূত্র জানায়, অ্যাপে প্রাথমিকভাবে ৪০ জন ক্রিকেটারকে যুক্ত করা হয়েছে। এরপর দ্বিতীয় ধাপে নারী ক্রিকেটারদের নেওয়া হচ্ছে। মোট ২৫ জন নারী ক্রিকেটার করোনা অ্যাপে যুক্ত হতে পারেন। বিসিবি ইতোমধ্যে সংশ্লিষ্ট নারী ক্রিকেটারদের কাছ থেকে ই-মেইল অ্যাড্রেস সংগ্রহ করেছে। যত দ্রুত সম্ভব অ্যাপে তাদের যুক্ত করা হবে।

জানা গেছে, ক্রিকেটারদের এই অ্যাপের মাধ্যমে প্রতিদিনের তথ্য প্রতিদিন প্রদান করতে হবে। এসব তথ্যে ওপর ভিত্তি করে তাদের লাল, সবুজ ও হলুদ জোনে চিহ্নিত করা হবে। প্রশ্নের উত্তর দিলে অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেবে কে কোন জোনে পড়েছে। এরপর বিসিবির মেডিক্যাল বিভাগ সে অনুযায়ী ব্যবস্থা নেবে।

প্রসঙ্গত, এই অ্যাপের মাধ্যমেই উত্তর দিয়ে রেড জোনে অর্থাৎ করোনা ঝুঁকির মধ্যে পড়েছিলেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ও লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। তাদের শরীরে জ্বর ও ব্যথা ছিল। যদিও করোনা পরীক্ষায় তাদের করোনা ধরা পড়েনি। এছাড়া মাশরাফি, অপু এবং সাবেক ক্রিকেটার নাফিস ইকবালের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বর্তমানে তারা চিকিৎসাধীন রয়েছেন।

শীর্ষ সংবাদ:
কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত        
//--BID Records