শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারী ক্রিকেটাররা যুক্ত হচ্ছেন বিসিবি'র করোনা অ্যাপে

নারী ক্রিকেটাররা যুক্ত হচ্ছেন বিসিবি'র করোনা অ্যাপে

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাসের মহামারিতে আক্রান্ত হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের বেশ কয়েকজন খেলোয়াড়। বাকিদের নিরাপত্তা দিতে, তাদের মধ্যে কারা কভিড-১৯ এর সংস্পর্শে এসেছেন তা জানতে এবং তাদের স্বাস্থ্যের খোঁজ-খবর রাখতে বিশেষ অ্যাপ চালু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই অ্যাপে এবার সেখানে বাংলাদেশ নারী ক্রিকেটারদের যুক্ত করা হচ্ছে। অ্যাপে প্রাথমিকভাবে ৪০ জনকে যুক্ত করা হয়েছিল।

বিসিবির এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ম্যানেজার নাসির আহমেদ এর আগে জানিয়েছিলেন, অ্যাপটিতে ১৮টি প্রশ্ন রাখা হয়েছে। বেশিরভাগই কভিড-১৯ এর উপসর্গ বিষয়ে। অ্যাপের মাধ্যমে কে কতক্ষণ ঘুমিয়েছে, জ্বর বা ব্যথা আছে কিনা, কোনো রোগীর সংস্পর্শে গিয়েছিল কিনা, মানসিক অবস্থা ইত্যাদি তথ্য ক্রিকেটাররা জানাবে।

বিসিবি সূত্র জানায়, অ্যাপে প্রাথমিকভাবে ৪০ জন ক্রিকেটারকে যুক্ত করা হয়েছে। এরপর দ্বিতীয় ধাপে নারী ক্রিকেটারদের নেওয়া হচ্ছে। মোট ২৫ জন নারী ক্রিকেটার করোনা অ্যাপে যুক্ত হতে পারেন। বিসিবি ইতোমধ্যে সংশ্লিষ্ট নারী ক্রিকেটারদের কাছ থেকে ই-মেইল অ্যাড্রেস সংগ্রহ করেছে। যত দ্রুত সম্ভব অ্যাপে তাদের যুক্ত করা হবে।

জানা গেছে, ক্রিকেটারদের এই অ্যাপের মাধ্যমে প্রতিদিনের তথ্য প্রতিদিন প্রদান করতে হবে। এসব তথ্যে ওপর ভিত্তি করে তাদের লাল, সবুজ ও হলুদ জোনে চিহ্নিত করা হবে। প্রশ্নের উত্তর দিলে অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেবে কে কোন জোনে পড়েছে। এরপর বিসিবির মেডিক্যাল বিভাগ সে অনুযায়ী ব্যবস্থা নেবে।

প্রসঙ্গত, এই অ্যাপের মাধ্যমেই উত্তর দিয়ে রেড জোনে অর্থাৎ করোনা ঝুঁকির মধ্যে পড়েছিলেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ও লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। তাদের শরীরে জ্বর ও ব্যথা ছিল। যদিও করোনা পরীক্ষায় তাদের করোনা ধরা পড়েনি। এছাড়া মাশরাফি, অপু এবং সাবেক ক্রিকেটার নাফিস ইকবালের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বর্তমানে তারা চিকিৎসাধীন রয়েছেন।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম