শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস ॥ বেইজিংয়ে ১৭ দিনে ৭৭ লাখ পরীক্ষা

করোনা ভাইরাস ॥ বেইজিংয়ে ১৭ দিনে ৭৭ লাখ পরীক্ষা

অনলাইন ডেস্ক ॥ বেইজিংয়ের শিনফাদি নামের এক পাইকারি বাজার থেকে ফের করোনার সংক্রমণ শুরু হয়। এরপর দুই কোটিরও বেশি মানুষের শহরটিতে গণহারে পরীক্ষা শুরু করে নগর কর্তৃপক্ষ। ওই সময় থেকে ৩১১ জন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হন।

এই প্রাদুর্ভাবের পর প্রায় এক তৃতীয়াংশ বাসিন্দার করোনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন চীনের রাজধানী শহরটির এক কর্মকর্তা। জুনের মাঝামাঝি একটি পাইকারি বাজারে শুরু প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এ পদক্ষেপ।

নগর কর্তপক্ষের মিউনিসিপ্যাল কমিটির কর্মকর্তা ঝাং কিয়াং এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, জুনের মাঝামাঝি থেকে রবিবার পর্যন্ত বেইজিং কর্তৃপক্ষ নগরীর ৮২ লাখ ৯০ হাজার মানুষের নমুনা সংগ্রহ করেছে। সংগৃহীত এসব নমুনার মধ্যে ৭৬ লাখ ৯০ হাজারটির পরীক্ষা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

অন্যান্য প্রদেশ থেকে চিকিৎসা সহায়তা পাচ্ছেন জানিয়ে ঝাং বলেন, ‘এর অর্থ, যেসব মানুষের ফের করোনা পরীক্ষার প্রয়োজন ছিল আমরা ইতোমধ্যে তাদের নমুনা পরীক্ষা করেছি। এছাড়া বৃহৎ পরিসরে স্ক্রিনিং করা ছাড়াও আমরা আমাদের করোনা পরীক্ষার সক্ষমতা বৃদ্ধির চেষ্টা অব্যাহত রেখেছি।’

ঝাং কিয়াংয়ের দেওয়া তথ্য অনুযায়ী বাজারটির আশপাশের এলাকাগুলোর বাসিন্দা, সেখানকার কর্মী ছাড়াও শিক্ষার্থী ফ্রন্ট লাইন স্বাস্থ্যকর্মী, পরিবহন শ্রমিক, ব্যাংক কর্মকর্তা-কর্মচারি, সুপারমার্কেট, এক্সপ্রেস ডেলিভারিম্যান, বিউটি স্যালুনের মতো প্রত্যেক স্থানের সবার পরিক্ষা করা হয়।

নগর কর্তৃপক্ষের ওই কর্মকর্তা জানান, বেইজিংয়ের প্রতিদিন করোনা পরীক্ষার সক্ষমতা এখন ৪ লাখ ৫৮ হাজারের বেশি। রবিবার গোটা চীনে নতুন করে আরও ১৭ জনকে মহামারি করোনা ভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়; এরমধ্যে ১৪ জনই রাজধানী বেইজিংয়ের বাসিন্দা।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records