বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস ॥ বেইজিংয়ে ১৭ দিনে ৭৭ লাখ পরীক্ষা

করোনা ভাইরাস ॥ বেইজিংয়ে ১৭ দিনে ৭৭ লাখ পরীক্ষা

অনলাইন ডেস্ক ॥ বেইজিংয়ের শিনফাদি নামের এক পাইকারি বাজার থেকে ফের করোনার সংক্রমণ শুরু হয়। এরপর দুই কোটিরও বেশি মানুষের শহরটিতে গণহারে পরীক্ষা শুরু করে নগর কর্তৃপক্ষ। ওই সময় থেকে ৩১১ জন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হন।

এই প্রাদুর্ভাবের পর প্রায় এক তৃতীয়াংশ বাসিন্দার করোনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন চীনের রাজধানী শহরটির এক কর্মকর্তা। জুনের মাঝামাঝি একটি পাইকারি বাজারে শুরু প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এ পদক্ষেপ।

নগর কর্তপক্ষের মিউনিসিপ্যাল কমিটির কর্মকর্তা ঝাং কিয়াং এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, জুনের মাঝামাঝি থেকে রবিবার পর্যন্ত বেইজিং কর্তৃপক্ষ নগরীর ৮২ লাখ ৯০ হাজার মানুষের নমুনা সংগ্রহ করেছে। সংগৃহীত এসব নমুনার মধ্যে ৭৬ লাখ ৯০ হাজারটির পরীক্ষা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

অন্যান্য প্রদেশ থেকে চিকিৎসা সহায়তা পাচ্ছেন জানিয়ে ঝাং বলেন, ‘এর অর্থ, যেসব মানুষের ফের করোনা পরীক্ষার প্রয়োজন ছিল আমরা ইতোমধ্যে তাদের নমুনা পরীক্ষা করেছি। এছাড়া বৃহৎ পরিসরে স্ক্রিনিং করা ছাড়াও আমরা আমাদের করোনা পরীক্ষার সক্ষমতা বৃদ্ধির চেষ্টা অব্যাহত রেখেছি।’

ঝাং কিয়াংয়ের দেওয়া তথ্য অনুযায়ী বাজারটির আশপাশের এলাকাগুলোর বাসিন্দা, সেখানকার কর্মী ছাড়াও শিক্ষার্থী ফ্রন্ট লাইন স্বাস্থ্যকর্মী, পরিবহন শ্রমিক, ব্যাংক কর্মকর্তা-কর্মচারি, সুপারমার্কেট, এক্সপ্রেস ডেলিভারিম্যান, বিউটি স্যালুনের মতো প্রত্যেক স্থানের সবার পরিক্ষা করা হয়।

নগর কর্তৃপক্ষের ওই কর্মকর্তা জানান, বেইজিংয়ের প্রতিদিন করোনা পরীক্ষার সক্ষমতা এখন ৪ লাখ ৫৮ হাজারের বেশি। রবিবার গোটা চীনে নতুন করে আরও ১৭ জনকে মহামারি করোনা ভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়; এরমধ্যে ১৪ জনই রাজধানী বেইজিংয়ের বাসিন্দা।

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records