বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস ॥ বেইজিংয়ে ১৭ দিনে ৭৭ লাখ পরীক্ষা

করোনা ভাইরাস ॥ বেইজিংয়ে ১৭ দিনে ৭৭ লাখ পরীক্ষা

অনলাইন ডেস্ক ॥ বেইজিংয়ের শিনফাদি নামের এক পাইকারি বাজার থেকে ফের করোনার সংক্রমণ শুরু হয়। এরপর দুই কোটিরও বেশি মানুষের শহরটিতে গণহারে পরীক্ষা শুরু করে নগর কর্তৃপক্ষ। ওই সময় থেকে ৩১১ জন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হন।

এই প্রাদুর্ভাবের পর প্রায় এক তৃতীয়াংশ বাসিন্দার করোনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন চীনের রাজধানী শহরটির এক কর্মকর্তা। জুনের মাঝামাঝি একটি পাইকারি বাজারে শুরু প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এ পদক্ষেপ।

নগর কর্তপক্ষের মিউনিসিপ্যাল কমিটির কর্মকর্তা ঝাং কিয়াং এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, জুনের মাঝামাঝি থেকে রবিবার পর্যন্ত বেইজিং কর্তৃপক্ষ নগরীর ৮২ লাখ ৯০ হাজার মানুষের নমুনা সংগ্রহ করেছে। সংগৃহীত এসব নমুনার মধ্যে ৭৬ লাখ ৯০ হাজারটির পরীক্ষা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

অন্যান্য প্রদেশ থেকে চিকিৎসা সহায়তা পাচ্ছেন জানিয়ে ঝাং বলেন, ‘এর অর্থ, যেসব মানুষের ফের করোনা পরীক্ষার প্রয়োজন ছিল আমরা ইতোমধ্যে তাদের নমুনা পরীক্ষা করেছি। এছাড়া বৃহৎ পরিসরে স্ক্রিনিং করা ছাড়াও আমরা আমাদের করোনা পরীক্ষার সক্ষমতা বৃদ্ধির চেষ্টা অব্যাহত রেখেছি।’

ঝাং কিয়াংয়ের দেওয়া তথ্য অনুযায়ী বাজারটির আশপাশের এলাকাগুলোর বাসিন্দা, সেখানকার কর্মী ছাড়াও শিক্ষার্থী ফ্রন্ট লাইন স্বাস্থ্যকর্মী, পরিবহন শ্রমিক, ব্যাংক কর্মকর্তা-কর্মচারি, সুপারমার্কেট, এক্সপ্রেস ডেলিভারিম্যান, বিউটি স্যালুনের মতো প্রত্যেক স্থানের সবার পরিক্ষা করা হয়।

নগর কর্তৃপক্ষের ওই কর্মকর্তা জানান, বেইজিংয়ের প্রতিদিন করোনা পরীক্ষার সক্ষমতা এখন ৪ লাখ ৫৮ হাজারের বেশি। রবিবার গোটা চীনে নতুন করে আরও ১৭ জনকে মহামারি করোনা ভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়; এরমধ্যে ১৪ জনই রাজধানী বেইজিংয়ের বাসিন্দা।

শীর্ষ সংবাদ:
শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে দুই বাংলাদেশি নিহত         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল         রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও         বিস্ফোরণে প্রাণ হারালেন লেবাননের কাতায়েব পার্টির মহাসচিব         সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের মানচিত্র প্রকাশ         টাইমস স্কয়ারে দেখানো হবে না রামমন্দিরের ভূমিপূজার ছবি         বৈরুতে বিস্ফোরণ ॥ সহায়তার আশ্বাস দিলেন সমব্যথী বিশ্বনেতারা        
//--BID Records