শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনের জন্য দ্বিতীয় সীমান্ত খুলে দিচ্ছে নেপাল

চীনের জন্য দ্বিতীয় সীমান্ত খুলে দিচ্ছে নেপাল

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ৫ মাস বন্ধ থাকার পর চীনের সঙ্গে বাণিজ্যের জন্য রসুয়াগাড়ি সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নেপাল। নির্মাণ কাজের কাঁচামাল, পানিবিদ্যুৎ কেন্দ্র ও বিমানবন্দর নির্মাণের জন্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহের জন্য এই সীমান্ত খুলে দেয়া হচ্ছে।

কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ২৯ জানুয়ারি চীনের সঙ্গে নিজেদের দুটি সীমান্ত টাটোপানি ও রসুয়াগাড়ি বন্ধ করে দিয়েছিল নেপাল। গত ৮ এপ্রিল টাটোপানি সীমান্ত খুলে দেয়া হয়। এবার রসুয়াগাড়ি সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

নেপাল-চীনের মধ্যে একটি বিশেষ চুক্তি হয়েছে। সেই চুক্তির প্রেক্ষিতেই সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে ঠিক কবে রসুয়াগাড়ি সীমান্ত খুলে দেয়া হচ্ছে তা কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।

প্রতিবেদনে রাসুয়ার প্রধান জেলা প্রশাসন কর্মকর্তা হরি প্রসাদ পন্ত জানান, দুই দেশের মধ্যে আলোচনার পরই সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। গত বুধবার এই আলোচনা হয়।

চুক্তি অনুযায়ী, চীনের কার্গো ট্রাক নিত্যপ্রয়োজনীয় পণ্য নেপাল সীমান্তে নামিয়ে দেয়া হবে। চীনের কার্গো ট্রাক ফিরে গেলে সেই পণ্য ফের দেশের ভেতরে নিয়ে আসবে নেপালি চালক ও খালাসিরা। প্রাথমিকভাবে দিনে মোট চারটি ট্রাক যাতায়াত করবে। পরে ধীরে ধীরে সেই সংখ্যা আরও বাড়ানো হবে। ভৈরবাহা ও পোখারা আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির জন্য কাজ দ্রুত গতিতে চালাচ্ছে নেপাল। জুলাইয়ের মাঝামাঝি সময়ে এ কাজ শেষ হওয়ার কথা থাকলেও, লকডাউনের জন্য সময় বেড়ে গেছে।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের সঙ্গে নতুন করে সখ্যতা হওয়ার পরে ভারতের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে নেপাল। সেনাপ্রধান এমএন নারাভানে আগেই সন্দেহ প্রকাশ করেছিলেন, নেপালের দ্বিচারিতার পেছনে বেইজিংয়ের বড় ভূমিকা রয়েছে।

শীর্ষ সংবাদ:
দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!         এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল         ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা         ‘মিথ্যা এবং অভিযোগ করা’ হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ: ইরান         ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা: মার্কিন জেনারেল ম্যাকেনজি         চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন        
//--BID Records