শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাতছোঁয়া দূরত্বে লিভারপুলের শিরোপা

হাতছোঁয়া দূরত্বে লিভারপুলের শিরোপা

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে আরাধ্য শিরোপার সন্নিকটে পৌঁছে গেছে লিভারপুল। দীর্ঘ ৩০ বছর পর দ্য রেডসদের ইংলিশ প্রিমিয়ার লীগের ট্রফি জয় সময়ের ব্যাপার মাত্র। বুধবার রাতে ৩১তম রাউন্ডের ম্যাচে অতিথি ক্রিস্টাল প্যালেসকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে উৎসবের প্রহর গুনছেন সালাহ-ফিরমিনো-মানেরা। ঘরের মাঠ এ্যানফিল্ডে লিভারপুলের হয়ে গোলগুলো করেন ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ড, মোহাম্মদ সালাহ, ফ্যাবিনহো ও সাদিও মানে।

এই জয়ে ৩১ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে যথারীতি টেবিলের শীর্ষে লিভারপুল। দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির সংগ্রহ ৩০ ম্যাচে ৬৩ পয়েন্ট। এ অবস্থায় পরের ম্যাচটা জিতলেই চ্যাম্পিয়ন হয়ে যাবে জার্গেন ক্লপের দল। কেননা তখন লিভারপুলের পয়েন্ট হবে ৮৯। সেক্ষেত্রে সিটি নিজেদের বাকি ৮ ম্যাচ জিতলেও লাভ হবে না। তবে ভাগ্য ভাল হলে গত রাতেই শিরোপা নিশ্চিত হয়ে যেতে পারে লিভারপুলের। সেক্ষেত্রে লন্ডনের স্টামফোর্ড ব্রিজে চেলসির কাছে পয়েন্ট খোয়াতে হবে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে।

শিরোপা জিততে তালিকার দুইয়ে থাকা সিটির চেয়ে আর দুই পয়েন্টের ব্যবধান গড়তে হবে লিভারপুলকে। এ কারণেই গত রাতে চেলসি যদি সিটির জয় আটকাতে পারে তাহলে নিশ্চিত হয়ে যাবে রেডসদের ১৯৯০ সালের পর শিরোপা। সেটা যদি না হয় তাহলে লিভারপুলকে হয়তো আগামী ২ জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে। কেননা তার আগে ক্লপের দলের আর কোন খেলা নেই।

এদিকে ঘরের মাঠ ওল্ডট্র্যাফোর্ডে সহজ জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। এ্যান্থনি মার্শিয়ালের হ্যাটট্রিকে শেফিল্ড ইউনাইটেডকে ৩-০ গেলে হারিয়েছে রেড ডেভিলসরা। এই জয়ে ৪৯ পয়েন্ট নিয়ে তালিকার পঞ্চম স্থানে অবস্থান করছে ম্যানইউ। মার্শিয়ালের কৃতিত্বে দীর্ঘ সাত বছর পর হ্যাটট্রিকের দেখা পেয়েছে প্রিমিয়ার লীগের সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড গড়া দলটি। হ্যাটট্রিক যেন ভুলেই যেতে বসেছিল ম্যানইউ। সেই ২০১৩ সালের পর যে ক্লাবটির কোন ফুটবলার হ্যাটট্রিকই করতে পারছিলেন না। অবশেষে দীর্ঘ অপেক্ষার সমাপ্তি টেনেছেন দলটির ফরাসী স্ট্রাইকার মার্শিয়াল। প্রায় সাত বছর পর ম্যানইউর পক্ষে করেছেন হ্যাটট্রিক। এটি আবার তার ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক।

এর আগে সর্বশেষ ২০১৩ সালে স্যার এ্যালেক্স ফার্গুসনের অধীনে হয় ম্যানইউর শেষ হ্যাটট্রিক। সেবার তিন গোল করার কৃতিত্ব দেখিয়েছিলেন ডাচ স্ট্রাইকার রবিন ভ্যান পার্সি। ম্যাচশেষে মার্শিয়ালের প্রশংসায় পঞ্চমুখ হন ম্যানইউ কোচ ওলে গানার সোলসজায়ের। তিনি বলেন, মার্শিয়ালের কৃতিত্বে আমি খুব খুশি। ওর তৃতীয় গোলটি ছিল অসাধারণ। কিন্তু আমার কাছে প্রথম ও দ্বিতীয়টি ছিল আরও ভাল। পুরো ম্যাচে সে বক্সের ভিতর প্রস্তুত ছিল। এটা নিঃসন্দেহে দারুণ একটি অর্জন।

মার্সিসাইড ডার্বিতে এভারটনের সঙ্গে গোলশূন্য ড্র করার পর শিরোপা প্রত্যাশী লিভারপুল প্যালেসের বিরুদ্ধে সিরিয়াস হয়ে খেলতে নামে। ম্যাচের শুরু থেকেই দলটিকে আগ্রাসী দেখা যায়। ম্যাচের ২৩ মিনিটে দুর্দান্ত ফ্রিকিক থেকে আলেক্সান্ডার-আর্নল্ড গোল করে লিভারপুলকে এগিয়ে নেন। ৪৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন দলের সেরা তারকা সালাহ। ফ্যাবিনহোর লফটেড পাসে মৌসুমের ২১ গোল করেন মিসরীয় তারকা। বিরতির পর ৫৫ মিনিটে ৩০ গজ দূর থেকে দৃষ্টিনন্দন শটে দলের হয়ে তৃতীয় গোলটি করেন ফ্যাবিনহো। ম্যাচের ৬৯ মিনিটে সেনেগালের সাদিও মানের গোলে বড় জয় নিশ্চিত হয় লিভারপুলের।

ম্যাচশেষে লিভারপুল কোচ জার্গেন ক্লপ বলেন, যদি স্টেডিয়াম পরিপূর্ণ থাকতো তবে সকলেই পুরো পরিস্থিতি এখানে বসেই উপভোগ করতে পারতো। আমাদের জন্য বিষয়টা দারুণ উপভোগ্য হতো। আমরা দুর্দান্ত খেলেছি। কাউন্টার এ্যাটাক থেকে এতটা চাপে আমরা আগে কোন দলকে ফেলতে পারিনি। খেলোয়াড়রা সবদিক থেকে আগ্রাসী ছিল। শিরোপা প্রসঙ্গে জার্মান এই কোচ বলেন, এখন আমরা উৎসবের প্রস্তুতি নিচ্ছি।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records