মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩ বছর নয়, ঋণের মেয়াদ হবে ১ বছর

  • শিল্প খাতের প্রণোদনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনা ভাইরাস মহামারীতে অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় সরকার শিল্প ও সেবা খাতের জন্য ৩০ হাজার কোটি টাকার যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, সেই তহবিলের আওতায় ঋণের মেয়াদ তিন বছর নয়; এক বছর হবে। গত ১২ এপ্রিল এই প্যাকেজের নীতিমালা ঘোষণার সময় ঋণের মেয়াদ তিন বছর বলা হয়েছিল। বৃহস্পতিবার তা কমিয়ে এক বছর করে নতুন একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এই প্রণোদানা প্যাকেজের অর্ধেক অর্থের জোগান দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। সেজন্য ইতোমধ্যে ১৫ হাজার কোটি টাকার কোটি টাকার একটি পুনর্অর্থায়ন তহবিল গঠন করা হয়েছে।

তাতে বলা হয়েছে, ব্যাংকগুলো এই তহবিল থেকে ৪ শতাংশ সুদে ঋণ নিয়ে বড় বড় শিল্প উদ্যোক্তাদের ৯ শতাংশ সুদে ঋণ দেবে। এর মধ্যে অর্ধেক, অর্থাৎ ৪ দশমিক ৫ শতাংশ পরিশোধ করবে ঋণ গ্রহীতা প্রতিষ্ঠান। বাকি ৪ দশমিক ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে সংশ্লিষ্ট ব্যাংককে দেবে।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো বৃহস্পতিবারের সার্কুলারে বলা হয়েছে, আলোচ্য প্যাকেজের আওতায় করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত বেশি সংখ্যক প্রতিষ্ঠানকে ঋণ সুবিধা দেয়ার মাধ্যমে সেসব প্রতিষ্ঠানকে গতিশীল ও পুনরুজ্জীবিত করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে। সেজন্য তিনটি সিদ্ধান্তের কথা জানানো হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে। এই প্যাকেজের আওতায় সাধারণভাবে ঋণগ্রহীতা/গ্রাহক পর্যায়ে ঋণের মেয়াদ হবে সর্বোচ্চ ১ বছর। তবে ঋণের অর্থ কোন গ্রাহককে এক বছরের মধ্যে দেয়া সম্ভব না হলে অবশিষ্ট অর্থ আলোচ্য প্যাকেজের অবশিষ্ট মেয়াদের মধ্যে ঋণ হিসেবে দেয়া যাবে। বিদ্যমান ঋণ গ্রহীতা/গ্রাহক পর্যায়ে মোট ঋণের পরিমাণ কোনভাবেই ২০১৯, ৩১ ডিসেম্বরের ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ প্রদত্ত সীমার ৩০ শতাংশের বেশি হবে না। তাছাড়া নতুন ঋণ গ্রহীতার ক্ষেত্রেও বিদ্যমান নীতিমালার আওতায় ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণের প্রাপ্যতা সীমার ৩০ শতাংশের বেশি হবে না। ব্যাংক কোন ঋণ গ্রহীতাকে যেভাবেই ঋণ দিক না কেন (এককালীন অথবা প্যাকেজের মেয়াদে একাধিক বছরে প্রদত্ত হয়ে থাকলে) সেই ব্যাংক মোট সীমার মধ্যে প্রদত্ত ঋণের ওপর সুদ/মুনাফা/ ভর্তুকি প্রাপ্য হবে। এই প্রণোদনা প্যাকেজের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলে বৃহস্পতিবারের সার্কুলারে জানানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         ঈদে শেয়ারবাজার তিন দিন বন্ধ থাকছে         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         কোন অপশক্তি জাতীয় পার্টির এগিয়ে চলা রোধ করতে পারবে না : জিএম কাদের         কোরবানি সামনে রেখে টিসিবির বিক্রি কার্যক্রম শুরু         আগামী ১৫ জুলাই সমাহিত করা হবে এন্ড্রু কিশোরকে         কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণের পরিকল্পনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         প্রকল্পের কাজে অনিয়মে নরসিংদী সদরের উপজেলা প্রকৌশলী বরখাস্ত        
//--BID Records