বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অষ্টম শ্রেণির পড়াশোনা

অষ্টম শ্রেণির পড়াশোনা
  • বিষয় ॥ বিজ্ঞান
  • মোঃ মাসুদ খান

প্রধান শিক্ষক

ডেমরা পাবলিক স্কুল এন্ড কলেজ

ডেমরা, ঢাকা।

ই-মেইল: সধংযঁফ.শযধহ.ফঢ়ংপ@মসধরষ.পড়স

প্রিয় জেএসসি পরীক্ষার্থীবৃন্দ, আজ বিজ্ঞান বিষয়ের ৮ম অধ্যায় থেকে একটি সৃজনশীল প্রশ্ন ও তার নমুনা উত্তর দেওয়া হলো। উদ্দীপকটি বুঝে উত্তর দাও ও নমুনা উত্তরের সাথে মিলিয়ে নাও।

আরিফ ও আরমান কিছু রাসায়নিক বিক্রিয়া ঘটাল। বিক্রিয়াগুলো নি¤œরূপ :

র. ঈ + ঙ২  ঈঙ২ রর. ঈধঈঙ৩  ঈধঙ + ঈঙ২ ররর. ঐ২ + ঙ২  ঐ২ঙ

ক. খাবার সোডার সংকেত কী?

খ. প্রশমন বিক্রিয়া বলতে কী বুঝ?

গ. (রর) নং বিক্রিয়াটি কী ধরনের ব্যাখ্যা কর।

ঘ. (র) ও (ররর) নং বিক্রিয়া দুটি সংযোজন হলেও এদের মধ্যে ভিন্নতা আছে Ñ বিশ্লেষণ কর

উত্তর:

ক) খাবার সোডার সংকেত ঘধঐঈঙ৩।

খ) যে বিক্রিয়ায় এসিড ও ক্ষারক একে অপরের সাথে বিক্রিয়া করে নিরপেক্ষ পদার্থ তৈরি করে তাকে প্রশমন বিক্রিয়া বলে। ঐঈষ + ঘধঙঐ  ঘধঈষ + ঐ২ঙ

উপর্যুক্ত বিক্রিয়ায় ঐঈষ (এসিড) ও ঘধঙঐ (ক্ষারক) একে অপরের সাথে বিক্রিয়া করে নিরপেক্ষ পদার্থ ঘধঈষ (লবণ) উৎপন্ন করে। তাই এটি একটি প্রশমন বিক্রিয়া।

গ) (রর) নং বিক্রিয়াটি বিয়োজন বিক্রিয়া। যে রাসায়নিক বিক্রিয়ায় একটি যৌগ ভেঙ্গে একাধিক মৌল বা যৌগ উৎপন্ন হয় তাকে বিয়োজন বিক্রিয়া বলে।

(রর) নং বিক্রিয়াটি হলো : ঈধঈঙ৩  ঈধঙ + ঈঙ২ উপর্যুক্ত বিক্রিয়ায় ঈধঈঙ৩ (চুনাপাথর) ভেঙ্গে দুটি নতুন যৌগ ঈধঙ (ক্যালসিয়াম অক্সাইড) ও ঈঙ২ (কার্বন ডাইঅক্সাইড) উৎপন্ন হয়েছে। সুতরাং (রর) নং বিক্রিয়াটি বিয়োজন বিক্রিয়া।

ঘ) (র)ও (ররর) নং বিক্রিয়া দুইটি উভয়ই সংযোজন বিক্রিয়া কিন্তু (র) নং বিক্রিয়াটি দহন বিক্রিয়াও। তাই (র)ও (ররর) নং বিক্রিয়া দুইটি সংযোজন হলেও বিক্রিয়া দুইটির মধ্যে ভিন্নতা আছে।

যে রাসায়নিক বিক্রিয়ায় একাধিক মৌল একত্রিত হয়ে একটি যৌগ উৎপন্ন করে তাকে সংযোজন বিক্রিয়া বলে।

(র) ও (ররর) নং বিক্রিয়া দুইটি নি¤œরূপ:

র. ঈ + ঙ২  ঈঙ২ ররর. ঐ২ + ঙ২  ঐ২ঙ

উপর্যুক্ত সংজ্ঞানুসারে (র)ও (ররর) নং উভয় বিক্রিয়ায় একাধিক মৌল একত্রিত হয়ে একটি যৌগ উৎপন্ন হয়েছে। তাই (র) ও (ররর) নং উভয় বিক্রিয়াই সংযোজন বিক্রিয়া। যে রাসায়নিক বিক্রিয়ায় কোনো মৌল বাতাসের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে তাপ শক্তি উৎপন্ন করে তাকে দহন বিক্রিয়া বলে।

(র) নং বিক্রিয়ায় কার্বন ডাইঅক্সাইড যৌগটি মৌল উপাদান কার্বন ও অক্সিজেনের দহনের ফলে প্রত্যক্ষ সংযোগে উৎপন্ন হয়েছে। দহন বিক্রিয়া ব্যতীত এই বিক্রিয়া সম্ভব নয়। তাই (র) নং বিক্রিয়াটি দহন বিক্রিয়াও। কোনো মৌল দহন বিক্রিয়ায় এর অক্সাইড তৈরি করে। (ররর) নং বিক্রিয়ায় কোনো অক্সাইড তৈরি হয়নি । (র) নং বিক্রিয়ায় কার্বন এর অক্সাইড (কার্বন ডাইঅক্সাইড) তৈরি হয়। (র) নং বিক্রিয়াটি দহন বিক্রিয়া কিন্তু (ররর) নং বিক্রিয়াটি দহন বিক্রিয়া নয়। এছাড়াও এদের মধ্যে ভিন্নতা হলো কার্বন ডাইঅক্সাইড একটি গ্যাসীয় পদার্থ, আর পানি একটি তরল পদার্থ। সুতরাং তাই (র) ও (ররর) নং বিক্রিয়া দুইটি সংযোজন হলেও বিক্রিয়া দুইটির মধ্যে ভিন্নতা আছে।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ        
//--BID Records