শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে নতুন ২৮০ সহ ৬ হাজার আক্রান্ত, মৃত্যু বেড়ে ১৫৩

চট্টগ্রামে নতুন ২৮০ সহ ৬ হাজার আক্রান্ত, মৃত্যু বেড়ে ১৫৩

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে নতুন করে আক্রান্ত ২৮০ জনসহ করোনাভাইরাস শনাক্ত হওয়া রোগীর সংখ্যা এখন প্রায় ৬ হাজার। সর্বশেষ একদিনে মৃত্যু হয়েছে ৪ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা মোট ১৫৩। চিকিৎসা ব্যবস্থার অপ্রতুলতার মধ্যে আক্রান্তের হার বাড়তে থাকায় সাধারণের মধ্যে দেখা দিয়েছে গভীর উৎকণ্ঠা।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানানো হয়, মঙ্গলবার রাত পর্যন্ত চব্বিশ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ৯৯১টি নমুনা। এরমধ্যে ২৮০ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এদিন চারজন মারা গেছেন। পরদিন বুধবার মারা গেছেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের একজন সহযোগী অধ্যাপক, যার নাম ডাঃ সমিরুল ইসলাম বাবু। তবে এদিন সুস্থ হয়ে হাসপাতালের ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন ৮৫ জন। এ নিয়ে চট্টগ্রামে মোট সুস্থ হয়েছেন ৮৭৯ জন।

চট্টগ্রামের সিভিল সার্জন ডাঃ সেখ ফজলে রাব্বি জানান, মঙ্গলবার ফৌজদারহাটে অবস্থিত বিআইটিআইডিতে সবচেয়ে বেশি করোনা পজিটিভ শনাক্ত হয়। এ হাসপাতালে ২৭৯টি নমুনা পরীক্ষায় ৭৪ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়। এছাড়া চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩৩৪ নমুনার মধ্যে ৬৫, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৬৮ নমুনার মধ্যে ৬৪, সিভাসুতে ১৫৪ নমুনার মধ্যে ৫৯, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৪টি নমুনার মধ্যে ৩ এবং বেসরকারী ইম্পেরিয়াল হসপিটালে ৫২টি নমুনার মধ্যে ১৫টি পজিটিভ রিপোর্ট আসে। এদিন ২৮০টি পজিটিভ রিপোর্টের মধ্যে ১৫৫ জন চট্টগ্রাম মহানগর এলাকার এবং বাকি ১২৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। উপজেলাগুলোর মধ্যে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ ধরা পড়েছে মীরসরাইয়ে। এ উপজেলায় ২৬ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এছাড়া ফটিকছড়ি উপজেলায় ১৯, হাটহাজারীতে ১৬, সাতকানিয়ায় ১৩, বোয়ালখালিতে ১২, সীতাকু-ে ১২, রাউজানে ৯, লোহাগাড়ায় ৮, রাঙ্গুনিয়ায় ৭, আনোয়ারায় ২ এবং চন্দনাইশ উপজেলায় ১ জন করোনা পজিটিভ হয়।

রাউজানে সাবেক চেয়ারম্যানসহ ২ জনের মৃত্যু ॥ চট্টগ্রামের রাউজান উপজেলায় করোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন গহিরা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাহবুবুল আলম (৮৮)। তিনি চট্টগ্রামের জিইসি মোড়স্থ মেডিক্যাল সেন্টারে চিকিৎসাধীন ছিলেন। বুধবার সকালে স্বাস্থ্যবিধি মেনে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। এছাড়া ডায়রিয়া, জ¦র ও করোনা উপসর্গ নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় মারা গেছেন রাউজান পৌরসভা এলাকার জাকারিয়া জুকু (৫৯) নামের এক ব্যক্তি। তিনি চট্টগ্রাম শহরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। স্বাস্থ্যবিধি মেনে গভীররাতে তার দাফন সম্পন্ন হয়।

শেভরনে করোনা টেস্ট শুরু ॥ চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ এলাকায় অবস্থিত বেসরকারী শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরি প্রাইভেট লিমিটেডে শুরু হয়েছে করোনা পরীক্ষার কার্যক্রম। মঙ্গলবার জিইসি কনভেনশন সেন্টারে স্থাপিত বুথে শুরু হয় নমুনা সংগ্রহ। যাদের নমুনা সংগৃহীত হয়েছে তাদের রিপোর্ট দেয়া হবে আজ বৃহস্পতিবার।

শেভরন কর্তৃপক্ষ জানিয়েছে, নমুনা সংগ্রহের ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট প্রদান করা হবে। নমুনা পরীক্ষায় আগ্রহীরা অনলাইনে আবেদনের মাধ্যমে নির্দিষ্ট স্থানে নমুনা দিতে পারবেন। দ্রুত নির্ভুল রিপোর্টের মাধ্যমে কোভিড ও নন কোভিড রোগীরে চিহ্নিত করে হাসপাতালে ভর্তি এবং চিকিৎসা প্রদানের ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখতে চায় প্রতিষ্ঠানটি। সকল ধরনের রোগীর স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে করোনার নমুনা সংগ্রহের সেন্টার সম্পূর্ণভাবে আলাদা করা হয়েছে। নগরীর জিইসি কনভেনশন সেন্টারে বুথ স্থাপন করা হয়েছে। প্রতিদিন সেখানে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records