মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রণোদনার পর হালনাগাদ হবে এসএমই ডেটাবেইজ ॥ শিল্পমন্ত্রী

প্রণোদনার পর হালনাগাদ হবে এসএমই ডেটাবেইজ ॥ শিল্পমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার \ করোনা ভাইরাসের মহামারীতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে প্রণোদনা পৌঁছে উদ্যোক্তাদের হালনাগাদ একটি ডেটাবেইজ তৈরির কাজ শীঘ্রই করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। মঙ্গলবার ‘কোভিড-১৯ অর্থনৈতিক সঙ্কট এবং বাংলাদেশের এসএমই শিল্পখাত’ শীর্ষক ভার্চুয়াল সংলাপে অংশ নিয়ে তিনি একথা বলেন। দেশে করোনাভাইরাস সঙ্কট উত্তরণে মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), বিল্ড ও পলিসি এক্সচেঞ্জের যৌথ উদ্যোগে গঠিত পলিসি ডেভলপমেন্ট প্ল্যাটফর্ম ‘রিসারজেন্ট বাংলাদেশ’ এ সংলাপ আয়োজন করে।

সংলাপে স্বাগত বক্তব্য রাখেন বিল্ডের চেয়ারপার্সন আবুল কাশেম খান। পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. এম মাসরুর রিয়াজের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম। এমসিসিআই সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির বলেন, ‘সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের টাকা ব্যবসা প্রতিষ্ঠানগুলো পাচ্ছে না। আইনী জটিলতায় বিষয়গুলো আটকে যাচ্ছে। আমি বাংলাদেশ ব্যাংকের দৃষ্টি আকর্ষণ করছি বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে ব্যাংক থেকে টাকা নিতে যে নিয়ম-কানুন মানতে হয় সে একই নিয়ম যদি ছোট ব্যবসাগুলোকে পালন করতে হয় তাহলে আমরা প্রণোদনার টাকা এসএমই খাতে পৌঁছাতে পারব না।’ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, ‘আমাদের দেশের কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলোর একটি ডেটাবেইজ তৈরি করা দরকার। সেক্ষেত্রে সরকারের প্রণোদনা ডেটাবেইজ ধরে পাঠানো যাবে।’ জবাবে শিল্পমন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ে প্রকৃত ক্ষতিগ্রস্ত এসএমই উদ্যোক্তাদের জন্য প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনার সুবিধা নিশ্চিত করতে ইতোমধ্যে জেলা পর্যায়ে মনিটরিং কার্যক্রম চালু হয়েছে। প্রকৃত ক্ষতিগ্রস্তদের চিহ্নিত করতে জেলা প্রশাসকের নেতৃত্বে একটি যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়েছে এবং এ কমিটি কাজ শুরু করেছে। শীঘ্রই ডেটাবেইজ হালনাগাদের কাজ শেষ হবে।

বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. মনজুর হোসেন বলেন, এসএমইরা ব্যবসা থেকে বের হয়ে গেলে তাদের ফিরিয়ে আনা কঠিন হবে। এসএমইদের রিটেইন্ড আর্নিংস কম হলেও তারাই অর্থনীতির মূল চালিকাশক্তি। এসএমইদের জন্য সঠিকভাবে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হলেও বাস্তবায়নের ক্ষেত্রে সঠিক নিয়ম অনুসরণ করা হচ্ছে না। প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ক্ষুদ্রঋণ সংস্থাগুলোকে কাজে লাগাতে হবে। এমএসএমইদের কোন ডেটাবেইজ নেই, এ বিষয়ে গুরুত্ব দিতে হবে। এছাড়া তাদের জন্য ওয়ান স্টপ সার্ভিস সেন্টার স্থাপন করতে হবে। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম বলেন, এমন একটি সময়ে কভিড-১৯ হানা দিয়েছে যখন আমরা বাজার সম্প্রসারণের জন্য কাজ করছিলাম।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ৬৫ হাজার ছাড়াল         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের        
//--BID Records