শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেছাল চলতি অর্থবছরের এপিএ মূল্যায়ন

বিশেষ প্রতিনিধি ॥ করোনাভাইরাস সংক্রমণের কারণে আগামী অর্থবছরের (২০২০-২১) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রণয়নের সময়সীমা এবং চলতি অর্থবছরের (২০১৯-২০) এপিএ মূল্যায়ন পেছাল। আগামী অর্থবছরের এপিএ প্রণয়নের সময়সীমা বর্ধিত এবং চলতি অর্থবছরের মূল্যায়নের সময়সীমা নির্ধারণ করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সকল মন্ত্রণালয়ের সচিব এবং বিভাগীয় কমিশনারের কাছে চিঠি পাঠানো হয়েছে।

বিগত কয়েক বছর ধরে অর্থবছরের শুরুতে বিভিন্ন মন্ত্রণালয় ও অধীন সংস্থাগুলোকে লক্ষ্য ঠিক করে দেয়া হয়, এ বিষয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি হয়। মন্ত্রণালয়/বিভাগগুলোর সঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগ এবং অধীন সংস্থাগুলোর সঙ্গে মন্ত্রণালয় ও বিভাগগুলো এপিএ করে থাকে। অর্থবছর শেষে হয় মূল্যায়ন, লক্ষ্যমাত্রা অনুযায়ী কতটুকু অর্জিত হলো। কিন্তু করোনার কারণে চুক্তি ও মূল্যায়ন সময় মতো করা সম্ভব হচ্ছে না।

মন্ত্রিপরিষদ বিভাগের চিঠিতে বলা হয়, মন্ত্রণালয় ও বিভাগসমূহ ৩০ জুলাইয়ের মধ্যে ২০২০-২১ অর্থবছরের এপিএ’র খসড়া এপিএএমএস সফটওয়্যারের মাধ্যমে মন্ত্রিপরিষদ বিভাগে দাখিল করবে। প্রধানমন্ত্রীর অনুমোদন ও সুবিধাজনক সময় সাপেক্ষে মন্ত্রণালয়/বিভাগের এপিএ স্বাক্ষরের তারিখ পরবর্তীতে জানানো হবে। তবে এপিএ’র কার্যকারিতা অর্থবছরের সঙ্গে মিল রেখে ১ জুলাই থেকেই শুরু হবে।

অন্য সকল সরকারী অফিস (দফতর/সংস্থা ও মাঠ পর্যায়ের কার্যালয়সমূহ) নিজ নিজ অফিসের ২০২০-২১ অর্থবছরের চূড়ান্ত এপিএ প্রণয়নসহ উর্ধতন অফিসের সঙ্গে এপিএ স্বাক্ষরের কাজ ৩০ জুলাইয়ের মধ্যে সম্পন্ন করবে। মন্ত্রণালয় বিভাগসমূহ ২০১৯-২০ অর্থবছরের এপিএ চূড়ান্ত মূল্যায়ন প্রতিবেদন প্রমাণকসহ আগামী ১০ আগস্টের মধ্যে এপিএএমএস সফটওয়্যারের মাধ্যমে মন্ত্রিপরিষদ বিভাগে দাখিল করবে। তবে ২ মেগাবাইটের বেশি আকারের প্রমাণকসমূহ ই-মেলে পাঠানো যাবে। প্রমাণকসমূহের কোন হার্ডকপি গ্রহণ করা হবে না।

মন্ত্রণালয়/বিভাগ, দফতর/সংস্থাসহ সব সরকারী অফিস তাদের নিজ নিজ আওতাধীন অফিসসমূহের ২০১৯-২০ অর্থবছরের চূড়ান্ত মূল্যায়ন ৩০ আগস্টের মধ্যে সমাপ্ত করবে। এই নির্দেশনা ও সময়সীমা অনুযায়ী ২০২০-২১ অর্থবছরের এপিএ প্রণয়ন এবং ২০১৯-২০ অর্থবছরের এপিএ মূল্যায়ন কার্যক্রম সম্পাদন এবং বিষয়টি নিয়ে নিজ নিজ আওতাধীন সংস্থা ও মাঠ পর্যায়ের অফিসকে অবহিত করার নির্দেশনা দেয়া হয় চিঠিতে।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records