মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিউ জিল্যান্ডে আরও ২ করোনা ভাইরাস রোগী শনাক্ত

নিউ জিল্যান্ডে আরও ২ করোনা ভাইরাস রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক ॥ নিউ জিল্যান্ডে আরও দুই জনের দেহে নতুন করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

এই দুই জন কয়েকদিন আগে ভারত থেকে আসা একটি শিশু ও ৫৯ বছর বয়সী এক নারী বলে জানিয়েছেন কর্মকর্তারা।

সিএনএনএ জানিয়েছে, এদের নিয়ে মাত্র কয়েকদিনের ব্যবধানে নিউ জিল্যান্ডে কোভিড-১৯ আক্রান্ত নতুন সাত রোগী শনাক্ত হল।

সংক্রমণ ‘শূন্যের কোঠায় নেমে আসার’ ঘোষণা দেওয়ার ২৪ দিন পর দেশটির কর্মকর্তারা গত সপ্তাহে যুক্তরাজ্যফেরত দুই নারীর দেহে প্রাণঘাতী ভাইরাসটির উপস্থিতি শনাক্ত করেন। শনিবার শনাক্ত হওয়া দুই জন নিয়ে নিউ জিল্যান্ডে এখন ‘সক্রিয় রোগীর’ সংখ্যা সাত জনে দাঁড়িয়েছে। গত এক সপ্তাহের মধ্যে এদের সবার সংক্রমণ শনাক্ত হয়েছে।

সংক্রমণ ‘শূন্যের কোঠায় নেমে আসায়’ এবং আক্রান্তরা সবাই সুস্থ হয়ে যাওয়ায় নিউ জিল্যান্ড ৮ জুন তাদের সীমান্তের ভেতর সব ধরনের বিধিনিষেধ তুলে নেয়। কিন্তু তারপরও দেশটিতে বিদেশ থেকে আগতদের কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে। নতুন যে দুই রোগী শনাক্ত হয়েছে, তারাও কোয়ারেন্টিনে ছিলেন।

আক্রান্ত শিশুটি সম্প্রতি তার মা-বাবার সঙ্গে ভারত থেকে নিউ জিল্যান্ড এসেছে আর ৫৯ বছর বয়সী নারীও দিল্লি থেকে কয়েকদিন আগে নিউ জিল্যান্ডে ফিরেছেন বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

“অকল্যান্ডের কোয়ারেন্টিন স্থাপনা জেট পার্ক হোটেলে শিশুটির পরিবারের সদস্যরা ভালো আছে বলে আনন্দের সঙ্গে জানাচ্ছি আমরা,” বিবৃতিতে বলেছে মন্ত্রণালয়।

নতুন ও পুরাতন আক্রান্তদের নিয়ে নিউ জিল্যান্ডে এখন পর্যন্ত মোট কোভিড-১৯ রোগীর সংখ্যা এক হাজার ১৬১ জনে দাঁড়িয়েছে।

প্রবাসীরা দেশে ফিরতে থাকায় সামনের দিনগুলোতে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলে অনুমান করছেন দেশটির স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক অ্যাশলে ব্লুমফিল্ড।

“এটা ভালো যে রোগী শনাক্তে ব্যবস্থাপনা সচল আছে। শনাক্তকরণ, বিশেষ করে সীমান্তে (রোগী শনাক্তে) পরীক্ষা আমাদের কোভিড-১৯ মোকাবেলার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হিসাবেই থাকছে,” বলেছেন তিনি।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ৬৫ হাজার ছাড়াল         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের        
//--BID Records