শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৈয়দপুরে পারিবারিক কৃষির আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও চারা বিতরণ

সৈয়দপুরে পারিবারিক কৃষির আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও চারা বিতরণ

স্টাফ রিপোর্টার,নীলফামারী॥ নীলফামারীর সৈয়দপুরে ২০১৯ - ২০ অর্থবছরে খরিপ-১ মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও চারা বিতরণ কর্মসূচি শুরু হয়েছে। আজ রবিবার সকালে সৈয়দপুর উপজেলা পরিষদ মিলনায়তনে ওই বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বিতরণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম ।

এতে বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন ও নারী ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী।

সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ শাহিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মমতা রাণী সাহা। কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবদি মো. সালাহ্ উদ্দিনের সঞ্চালনায় বীজ ও চারা বিতরণণের উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

বিতরণ কর্মসূচির প্রথমদিনে আজ রবিবার সৈয়দপুর উপজেলার কামারপুকুর, বাঙ্গালীপুর ও খাতামধুপুর ইউনিয়নের ৯৬ জন কৃষকরে মাঝে ওই বীজ ও সার বিতরণ করা হয়। প্রত্যেক কৃষককে ১২ প্রকার শাক-সবজির বীজ এবং চারটি করে পেঁপের চারা বিতরণ করা হয়েছে। বিতরণকৃত শাক-সবজির বীজের মধ্যে রয়েছে মুলা, করলা, লাউ, ঝিঙ্গা, চিচিঙ্গা, বেগুন, মরিচ, সিম, লাল শাক, পুই শাক, ডাটা শাক, কলমি শাক। এছাড়াও এ সব শাকসবজি চাষাবাদের জন্য নগদ অর্থ ও একটি প্রদর্শণী সাইন বোর্ড প্রদান করা হয়েছে।

সৈয়দপুর উপজেলা কৃষি দপ্তর সূত্রে জানা গেছে,২০১৯-২০ অর্থবছরে খরিপ-১ মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে সৈয়দপুর উপজেলার পাঁচটি কামারপুকুর, কাশিরাম বেলপুকুর, বাঙ্গালীপুর, বোতলাগাড়ী এবং খাতামধুপুর ইউনিয়নের ১৬০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ওই বীজ ও চারা বিতরণ করা হবে। কৃষকরা তাদের এক শতক জমিতে পাঁচটি বেডের মাধ্যমে এ সব বীজ বপন করবেন।

শীর্ষ সংবাদ:
বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         পারস্য উপসাগরে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের