শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৈয়দপুরে পারিবারিক কৃষির আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও চারা বিতরণ

সৈয়দপুরে পারিবারিক কৃষির আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও চারা বিতরণ

স্টাফ রিপোর্টার,নীলফামারী॥ নীলফামারীর সৈয়দপুরে ২০১৯ - ২০ অর্থবছরে খরিপ-১ মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও চারা বিতরণ কর্মসূচি শুরু হয়েছে। আজ রবিবার সকালে সৈয়দপুর উপজেলা পরিষদ মিলনায়তনে ওই বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বিতরণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম ।

এতে বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন ও নারী ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী।

সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ শাহিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মমতা রাণী সাহা। কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবদি মো. সালাহ্ উদ্দিনের সঞ্চালনায় বীজ ও চারা বিতরণণের উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

বিতরণ কর্মসূচির প্রথমদিনে আজ রবিবার সৈয়দপুর উপজেলার কামারপুকুর, বাঙ্গালীপুর ও খাতামধুপুর ইউনিয়নের ৯৬ জন কৃষকরে মাঝে ওই বীজ ও সার বিতরণ করা হয়। প্রত্যেক কৃষককে ১২ প্রকার শাক-সবজির বীজ এবং চারটি করে পেঁপের চারা বিতরণ করা হয়েছে। বিতরণকৃত শাক-সবজির বীজের মধ্যে রয়েছে মুলা, করলা, লাউ, ঝিঙ্গা, চিচিঙ্গা, বেগুন, মরিচ, সিম, লাল শাক, পুই শাক, ডাটা শাক, কলমি শাক। এছাড়াও এ সব শাকসবজি চাষাবাদের জন্য নগদ অর্থ ও একটি প্রদর্শণী সাইন বোর্ড প্রদান করা হয়েছে।

সৈয়দপুর উপজেলা কৃষি দপ্তর সূত্রে জানা গেছে,২০১৯-২০ অর্থবছরে খরিপ-১ মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে সৈয়দপুর উপজেলার পাঁচটি কামারপুকুর, কাশিরাম বেলপুকুর, বাঙ্গালীপুর, বোতলাগাড়ী এবং খাতামধুপুর ইউনিয়নের ১৬০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ওই বীজ ও চারা বিতরণ করা হবে। কৃষকরা তাদের এক শতক জমিতে পাঁচটি বেডের মাধ্যমে এ সব বীজ বপন করবেন।

শীর্ষ সংবাদ:
পাবনা-৪ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         নারায়ণগঞ্জে ফের ট্রেন লাইনচ্যুত হয়ে যোগাযোগ বন্ধ         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন         কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার         এবার ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণার মামলা         সঙ্কট মেটাতে ১১ দেশ থেকে দ্রুত পেঁয়াজ আসছে         মালেকের উত্থানের নেপথ্যে         করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা         জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণের ৪৬ বছর পূর্তিতে স্মারক ডাকটিকেট