মঙ্গলবার ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৈয়দপুরে পারিবারিক কৃষির আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও চারা বিতরণ

সৈয়দপুরে পারিবারিক কৃষির আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও চারা বিতরণ

স্টাফ রিপোর্টার,নীলফামারী॥ নীলফামারীর সৈয়দপুরে ২০১৯ - ২০ অর্থবছরে খরিপ-১ মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও চারা বিতরণ কর্মসূচি শুরু হয়েছে। আজ রবিবার সকালে সৈয়দপুর উপজেলা পরিষদ মিলনায়তনে ওই বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বিতরণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম ।

এতে বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন ও নারী ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী।

সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ শাহিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মমতা রাণী সাহা। কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবদি মো. সালাহ্ উদ্দিনের সঞ্চালনায় বীজ ও চারা বিতরণণের উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

বিতরণ কর্মসূচির প্রথমদিনে আজ রবিবার সৈয়দপুর উপজেলার কামারপুকুর, বাঙ্গালীপুর ও খাতামধুপুর ইউনিয়নের ৯৬ জন কৃষকরে মাঝে ওই বীজ ও সার বিতরণ করা হয়। প্রত্যেক কৃষককে ১২ প্রকার শাক-সবজির বীজ এবং চারটি করে পেঁপের চারা বিতরণ করা হয়েছে। বিতরণকৃত শাক-সবজির বীজের মধ্যে রয়েছে মুলা, করলা, লাউ, ঝিঙ্গা, চিচিঙ্গা, বেগুন, মরিচ, সিম, লাল শাক, পুই শাক, ডাটা শাক, কলমি শাক। এছাড়াও এ সব শাকসবজি চাষাবাদের জন্য নগদ অর্থ ও একটি প্রদর্শণী সাইন বোর্ড প্রদান করা হয়েছে।

সৈয়দপুর উপজেলা কৃষি দপ্তর সূত্রে জানা গেছে,২০১৯-২০ অর্থবছরে খরিপ-১ মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে সৈয়দপুর উপজেলার পাঁচটি কামারপুকুর, কাশিরাম বেলপুকুর, বাঙ্গালীপুর, বোতলাগাড়ী এবং খাতামধুপুর ইউনিয়নের ১৬০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ওই বীজ ও চারা বিতরণ করা হবে। কৃষকরা তাদের এক শতক জমিতে পাঁচটি বেডের মাধ্যমে এ সব বীজ বপন করবেন।

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records