মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পশ্চিমবঙ্গে আম্ফানে ক্ষতি ১ লাখ ২ হাজার ৪৪২ কোটি রুপি

পশ্চিমবঙ্গে আম্ফানে ক্ষতি ১ লাখ ২ হাজার ৪৪২ কোটি রুপি

অনলাইন ডেস্ক ॥ গত মাসে ঘূর্ণিঝড় আম্ফান তাণ্ডব চালিয়ে গেছে ভারত-বাংলাদেশ উপকূলে। এতে প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ, লণ্ডভণ্ড হয়ে গেছে অসংখ্য বাড়িঘর, গাছপালা, ভেঙেছে বাঁধ। শক্তিশালী এ ঝড়ের প্রভাব কতটা ভয়ঙ্কর ছিল তা আবারও বোঝা গেল ক্ষয়ক্ষতির হিসাব দেখে ৷

কেন্দ্র থেকে পাঠানো প্রতিনিধি দলের কাছে উপস্থাপিত প্রতিবেদনে পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে, ঘূর্ণিঝড় আম্ফানে রাজ্যে ক্ষতির মোট পরিমাণ কমপক্ষে ১ লাখ ২ হাজার ৪৪২ কোটি রুপি।

প্রতিবেদন অনুসারে, আম্ফানে পশ্চিমবঙ্গে প্রায় সাড়ে ২৮ লাখ বাড়িঘর ভেঙে পড়েছে ৷ এ থেকেই ক্ষতির পরিমাণ ধরা হয়েছে ২৮ হাজার ৫৬০ কোটি রুপি ৷ নষ্ট হয়েছে লাখ লাখ হেক্টর জমির ফসল। এ খাতে ক্ষতির পরিমাণ ১৫ হাজার ৮৬০ কোটি রুপি ৷

ঝড়ে নষ্ট হয়েছে প্রচুর ফলের বাগান ও পানের বরজ। এতে ক্ষতির পরিমাণ উল্লেখ করা হয়েছে ৬ হাজার ৫৮১ কোটি রুপি ৷ মৎস্যচাষে ক্ষতি হযেছে ২ হাজার কোটি রুপির। ঝড় ও দুর্যোগে ২১ লাখ ২২ হাজার গবাদি পশু মারা গেছে ৷ ফলে প্রাণিসম্পদ খাতে ক্ষতি ধরা হয়েছে অন্তত ৪৫২ কোটি রুপি।

ঘূর্ণিঝড় আম্ফানে বিদ্যুৎখাতে ৩ হাজার ২৩০ কোটি রুপি ক্ষতির দাবি করেছে পশ্চিমবঙ্গ সরকার৷ নষ্ট হয়েছে প্রায় দেড় লাখ হেক্টর বনভূমি ৷ এতে ক্ষতি ১ হাজার ৩৩ কোটি রুপি।

ঝড়ে শিক্ষাক্ষেত্রে ক্ষতি হয়েছে ৭৯৩ কোটি রুপির, স্বাস্থ্যক্ষেত্রে ১ হাজার ২৭০ কোটি, ক্ষুদ্র ব্যবসায় ক্ষতি ২৬ হাজার ৭৯০ কোটি রুপি।

শনিবার নবান্নে মুখ্যসচিবের সঙ্গে প্রায় দেড় ঘণ্টা বৈঠক হয়েছে কেন্দ্রীয় প্রতিনিধি দলটির৷ এসময় তাদের কাছে ক্ষয়ক্ষতির বিস্তারিত তুলে ধরেন রাজ্য সরকারের কর্মকর্তারা।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষয়ক্ষতি মেটাতে ইতোমধ্যেই পশ্চিমবঙ্গকে এক হাজার কোটি রুপি সহায়তার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সরকার। ঝড়ের দু’দিন পরে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন শেষে এই আর্থিক সহায়তা ঘোষণা দেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সূত্র: নিউজ১৮

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার         রিজেন্ট হাসপাতাল সিলগালা         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         এক কোটি দুস্থ ১০ কেজি করে চাল পাবেন         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         ২ হাজার চিকিৎসক নিয়োগের জন্য আসছে বিশেষ বিসিএস         হেফাজত ও ছেলের বিষয় নিয়ে মুখ খুললেন আল্লামা শফী         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         ১২ জুলাই থেকে জাবিতে শুরু হতে যাচ্ছে অনলাইন ক্লাস         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা        
//--BID Records