বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাজীপুরে বেতন ও বোনাস দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরে বেতন ও বোনাস দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ গাজীপুরে দু’মাসের বেতন ও ঈদ বোনাসসহ পাওনাদি পরিশোধ এবং বন্ধ কারখানা চালুর দাবিতে বৃহস্পতিবার এক পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-গাজীপুর সড়ক প্রায় দু’ঘণ্টা অবরোধ করে। এতে দীর্ঘ যানজটে আটকা পড়ে গরমের মাঝে দুর্ভোগ পোহাতে হয়েছে যাত্রী ও পথচারীকে।

শিল্পাঞ্চল পুলিশ ও আন্দোলনরত শ্রমিকরা জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের ভোগড়া চৌধুরীবাড়ি এলাকার ‘মে ফ্যাশন’ পোশাক কারখানাটি উৎপাদন কাজের অর্ডার না থাকায় এপ্রিল মাসের প্রথম সপ্তাহে খোলার কথা বলে গত ১৯ মার্চ বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। লুৎফর রহমান মালিকনাধীন এ কারখানার প্রায় ৭শ’ শ্রমিক রয়েছে। বন্ধ ঘোষণার সময় শ্রমিকদের মার্চ মাসের বেতন পরিশোধ করা হয়। মূলত লুৎফর রহমানের এক আত্মীয়ের মালিকানাধীন স্থানীয় ‘টার্গেট ফাইন ওয়াশ’ কারখানার সাব-কন্ট্রাক্ট নিয়ে এ কারখানায় পোশাক তৈরি করা হতো। মূল কারখানায় উৎপাদন কাজের অর্ডার না থাকায় এ কারখানা কাজ শূন্য হয়ে পড়ে। কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী শ্রমিকরা কয়েকদিন আগে লকডাউনের কারণে সরকার ঘোষিত এপ্রিল মাসের শতকরা ৬০ভাগ-বেতনসহ তাদের পাওনাদি পরিশোধের দাবিতে বিক্ষোভ করে। শ্রমিক অসন্তোষের মুখে কারখানা কর্তৃপক্ষ বৃহস্পতিবার শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসার তারিখ ঘোষণা দেয় এবং কয়েক শ্রমিকের আংশিক বেতন পরিশোধ করে। ইতোমধ্যে ভবনটি দুর্বল এবং উৎপাদন কাজের অর্ডার না থাকাসহ বিভিন্ন কারণ দেখিয়ে কারখানাটি স্থায়ীভাবে বন্ধ করার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এছাড়া শ্রমিকদের মোট পাওনাদি পরিশোধের পরিবর্তে প্রতি শ্রমিককে শুধু চার হাজার দুইশ’ টাকা করে দিয়ে তাদের কাছ থেকে মাফমুক্তি চেয়ে বিষয়টি নিষ্পত্তির মধ্য দিয়ে কারখানাটি স্থায়ীভাবে বন্ধ করার সিদ্ধান্ত নেয়। কারখানা কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে কয়েক শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে যোগাযোগ করলে তারা কর্তৃপক্ষের ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল আদালত নিয়ে আইনজীবীদের প্রশিক্ষণ উদ্বোধন করবেন আইনমন্ত্রী         পুরো বিএনপিই এখন হোম আইসোলেশনে ॥ তথ্যমন্ত্রী         ময়ূর-২’র মালিক মোসাদ্দেক ৩ দিনের রিমান্ডে         এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা         শিগগিরই এইচএসসিতে ভর্তি শুরু হবে : সংসদে শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে ॥ কাদের         শেষ হল সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২শ' ছাড়ালো, নতুন আক্রান্ত ৩৩৬০         করোনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর         পাপুল কুয়েতের নাগরিক নন ॥ কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়         রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         বাংলাদেশ ব্যাংকের গবর্নরের চাকরির সময়সীমা বাড়িয়ে বিল পাস         লন্ডনে পাপনের অস্ত্রোপচার সম্পন্ন         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         ক্রেডিট কার্ড ‘জালিয়াত চক্রের’ চারজন গ্রেফতার         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক        
//--BID Records