বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্ধ থাকছে রাইড শেয়ারিং এ্যাপস

বন্ধ থাকছে রাইড শেয়ারিং এ্যাপস

অনলাইন রিপোর্টার ॥ আগামীকাল থেকে বাস, মিনিবাসসহ সড়কে অন্যান্য গণপরিবহন চালু হলেও বন্ধ থাকছে রাইড শেয়ারিং পরিষেবা। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত পাঠাও, উবার ও সহজের মতো রাইড শেয়ারিং কোম্পানিগুলোকে তাদের কার্যক্রম স্থগিত রাখতে বলেছে বিআরটিএ।

বিআরটিএ এর পরিচালক (ইঞ্জিনিয়ারিং) লোকমান হোসেন মোল্লা বলেন, ‘গতকাল সমস্ত রাইড শেয়ারিং কোম্পানিগুলোকে (মোট ১২টি) এই বিষয়ে চিঠি পাঠানো হয়েছে।’ রাইড শেয়ারিং পরিষেবা বন্ধ রাখার ব্যাপারে চিঠিতে নির্দিষ্টভাবে কোনো কারণ উল্লেখ করা হয়নি। এ ব্যাপারে একাধিকবার চেষ্টার পরও বিআরটিএ চেয়ারম্যানের সঙ্গে যোগযোগ করতে পারেনি দ্য ডেইলি স্টার।

বিআরটিএ এর এক কর্মকর্তা জানান, রাইড শেয়ারিংয়ের ক্ষেত্রে বেশিরভাগ যানবাহনই হলো মোটরসাইকেল। এক্ষেত্রে শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি বজায় রাখা চালক ও যাত্রী উভয়ের পক্ষেই সমস্যাজনক হতে পারে বলে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাইড শেয়ারিং কোম্পানি ‘সহজ’ এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির মনে করেন সরকারের উচিত তাদেরকে কার্যক্রম চালুর অনুমতি দেওয়া।

তিনি বলেন, ‘জনগণ এই সময়ে গণপরিবহনের চাইতে রাইড শেয়ারিংকেই বেছে নেবে। কারণ বাস ও অন্যান্য গণপরিবহের তুলনায় রাইড শেয়ারিং নিরাপদ।’

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষার জন্য রাইড শেয়ারিং হুমকি মনে করেন কিনা জানতে চাইলে বলেন, ‘চালক ও যাত্রী উভয়ই মাস্ক পড়বেন। স্বাস্থ্যবিধি মেনে চললে সংক্রমণের সম্ভাবনা কম।’

এদিকে, গত দুই মাস ধরে পাঠাও অ্যাপের মাধ্যমে রাইড শেয়ারিং সেবা বন্ধ থাকলেও যাত্রীদের অনুরোধে অনেক চালকই অফলাইনে নিজেদের মতো ভাড়া ঠিক করে সেবা দিয়েছেন বলে জানান ‘পাঠাও’ এর পরিচালক (মার্কেটিং এবং জনসংযোগ বিভাগ) সৈয়দা নাবিলা মাহাবুব।

তিনি বলেন, ‘রাইড শেয়ারিং বন্ধ রেখে কার্যত যাত্রীদের অফলাইনে দর কষাকষি করে ঝুঁকি নিয়ে চলাচলে বাধ্য করা হচ্ছে। অন্যদিকে গণপরিবহনও তুলনামূলকভাবে অনিরাপদ। কারণ সেখানে সামাজিক দূরত্ব যথাযথভাবে মানা যায় না।’

যাত্রীদের স্বাস্থ্য, সুরক্ষা ও বৃহত্তর স্বার্থে অন্যান্য গণপরিবহনের মতো রাইড শেয়ারিং পরিষেবাও পুনরায় চালুর অনুমতি দেওয়ার জন্য বিআরটিএ এর প্রতি আহ্বান জানান তিনি।

তিনি আরও জানান, রাইডারদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য ফেসমাস্ক, গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশকসহ অন্যান্য সুরক্ষা সরঞ্জাম সরবরাহ করে আসছে ‘পাঠাও’।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল         রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত        
//--BID Records