মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগামীকাল এসএসসির ফল প্রকাশ

আগামীকাল এসএসসির ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাস মহামারীর মধ্যেই আগামীকাল রবিবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল ও পরিসংখ্যান প্রকাশ করবেন।

প্রাণঘাতী করোনার ছোবলের কারণে এবার জননিরাপত্তা নিশ্চিত করতে শিক্ষা প্রতিষ্ঠানে সব ধরনের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেই ফল প্রকাশ করা হচ্ছে। শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফল প্রকাশ ছাড়াও, শিক্ষার্থীরা মোবাইল ফোনের মাধ্যমেই পেয়ে যাবে ফল। কেবল তাই নয়, অন্যবছরের মতো এবার শিক্ষা মন্ত্রণালয় ঘটা করে সংবাদ সম্মেলনও করবে না। কোন অবস্থাতেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশের দিন জমায়েত হওয়া যাবে না। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে, ফল পেতে আট লাখ ১২ হাজার ৮৫০ জন শিক্ষার্থী প্রি-রেজিস্ট্রেশন করেছে। আজ শনিবার দুপুর ২টা পর্যন্ত প্রি-রেজিস্ট্রেশন করার সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। তবে আগেই বুধবার দুপুর ২টা পর্যন্ত আট লাখ ১২ হাজার ৮৫০ জন প্রি-রেজিস্ট্রেশন করেছে। এদের মধ্যে গ্রামীণফোন নম্বর থেকে তিন লাখ ৮৩ হাজার ৮৬২ জন, রবি নম্বর থেকে দুই লাখ ৮৪ হাজার ৫১০ জন, টেলিটক নম্বর থেকে ৭২ হাজার ২৩৩ জন এবং বাংলালিংক নম্বর থেকে ৭২ হাজার ২৪৫ জন ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন করেছে। ফল সংগ্রহে পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা জারি করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। বলা হয়েছে, কোন অবস্থাতেই পরীক্ষা কেন্দ্র বা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফল পাঠানো হবে না। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন বলেন, সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের একটি চিত্র তুলে ধরব। অন্য বছরের মতো আমরা একসঙ্গে সকলে গিয়ে ফলাফলের কপি হস্তান্তর করব না এবার। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্ত হবো। এবার অন্য বছরের মতো মন্ত্রণালয়ে সেভাবে সংবাদ সম্মেলন করা হবে না।

সচিব জানিয়েছেন, এবার শিক্ষা প্রতিষ্ঠানে আমরা আগের মতো ফলের কপি পাঠাব না। শিক্ষা প্রতিষ্ঠানে কোন জমায়েত হওয়া যাবে না। শিক্ষার্থীরা ওয়েবসাইট, মোবাইলে ফল জানতে পারবে। শিক্ষা প্রতিষ্ঠানে সব ধরনের জমায়েত বন্ধ। প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সের পর শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভিডিও কনফারেন্সেই ফলের একটি চিত্র তুলে ধরা হতে পারে। এরপর ফলের কপি সাংবাদিকদের মেইলে পাঠিয়ে দেয়া হবে।

এদিকে করোনাভাইরাসের কারণে অনিশ্চয়তার মুখে পড়া এসএসসি পরীক্ষার ফল প্রকাশের প্রস্তুতি ইতোমধ্যেই শেষ করেছে শিক্ষা বোর্ডগুলো।

গত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। মোট পরীক্ষার্থী ছিল প্রায় সাড়ে ২০ লাখ। অন্যদিকে গত ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। এবারের এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৩ লাখের বেশি। স্বাভাবিক সময় থাকলে এ মাসের প্রথম সপ্তাহের দিকে ফল প্রকাশের কথা ছিল। কিন্তু করোনার কারণে তা অশ্চিয়তার মুখে পড়ে। এ অবস্থায় কিছুদিন আগে শিক্ষা বোর্ডগুলোর পক্ষ থেকে বলা হয়, চলতি মাসের মধ্যেই ফল প্রকাশ করা হবে। সেই ধারাবাহিকতায় এবার ফল প্রকাশ হচ্ছে।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records