সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনার সংক্রমণ : দিনে অন্তত ছয়বার হাত ধুয়ে নিন

করোনার সংক্রমণ : দিনে অন্তত ছয়বার হাত ধুয়ে নিন

অনলাইন ডেস্ক ॥ করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ৫১ লাখ ১ হাজার ছাড়িয়ে গেছে। আর এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ লাখ ৩২ হাজার ৯১০ জনের। বিশ্বে এমন মহামারিতে পরিস্থিতিতে সবার প্রথমে প্রয়োজন সচেতনতা, সর্বোচ্চ সতর্কতা এবং মানসিকভাবে ইতিবাচক থাকা।

কোভিড-19 করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরিস্কার পরিচ্ছন্ন থাকা ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দিয়ে যাচ্ছেন। আর সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে হাত ধোয়ার প্রতি।

সম্প্রতি দিনে অন্তত ছয় থেকে ১০ বার ভালো করে হাত ধুলে করোনাভাইরাসের মতো জীবাণুর সংক্রমণ কমানো সম্ভব বলে ব্রিটেনের একটি গবেষণায় বলা হয়েছে।

বর্তমান মহামারির জন্য দায়ী যে মারাত্মক কোভিড-19 জীবাণু, গঠনগত দিক দিয়ে খুবই একরকম জীবাণুর ওপর ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত চালানো গবেষণা থেকে এই তথ্য জানা গেছে। করোনাভাইরাস যে ভাইরাস গোষ্ঠীর মধ্যে পড়ে তার সংক্রমণ থেকে সাধারণত সাধারণ সর্দিজ্বরের মতো উপসর্গ হয়। বিজ্ঞানীরা জানিয়েছেন, বর্তমান ভাইরাসসহ এই ধরনের সব করোনাভাইরাস সাবান ও পানি দিয়ে হাত ধুলে মরে যায়।

প্রতি শীতকালে মেডিকেল রিসার্চ কাউন্সিল ইংল্যান্ডে যারা করোনাভাইরাস সংক্রমণ থেকে সর্দিজ্বরে আক্রান্ত হন, তাদের ওপর এই হাত ধোয়ার বিষয়টি নিয়ে পরীক্ষা চালায়।

তাদের গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ওয়েলকম ওপেন রিসার্চ সাময়িকীতে এবং দেখা গেছে, যে ১,৬৬৩ জন এই গবেষণায় অংশ নিয়েছিলেন, দিনে অন্তত ছয়বার করে হাত ধোয়ার কারণে শীতকালীন ওই ভাইরাসে আক্রান্ত হবার সম্ভাবনা তাদের ক্ষেত্রে অনেক কম ছিল। তবে ১০ বারের বেশি হাত ধুলে যে সংক্রমণের ঝুঁকি আরও কমে যাবে এমন কোনো তথ্যপ্রমাণ তারা গবেষণায় পাননি।

গবেষণা প্রতিবেদনের লেখক লন্ডনের ইউনিভার্সিটি কলেজের ড. সারা বিল বলেন, আপনার কোনো উপসর্গ থাক বা না থাক, হাত সবসময় স্বাস্থ্যসম্মতভাবে পরিষ্কার রাখার অভ্যাস করা উচিত। ভালো করে হাত ধুলে সেটা আপনাকে সুরক্ষা দেবে এবং আশপাশের মানুষের আপনার থেকে সংক্রমিত হবার ঝুঁকিও কমাবে।

ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা বলেন, নিয়মিত অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি কমানোর অন্যতম সবচেয়ে ভালো উপায়, বিশেষ করে নাক ঝাড়া, এবং হাঁচি ও কাশি দেয়ার পর। খাওয়া এবং রান্না করার আগেও হাত ভালো করে ধোয়া জরুরি।

ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ জানিয়েছে, বাইরে বেরনোর পর অথবা গণপরিবহন ব্যবহার করার পরও হাত ভালো করে ধোয়ার অভ্যাস গড়ে তোলা উচিত।

শীর্ষ সংবাদ:
৬৭ দিন পর ঘুরল গণপরিবহনের চাকা         বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট         ভারত সীমান্তে শক্তিশালী অস্ত্র মজুদ করছে চীন         ইতালির চিকিৎসকের দাবি, শক্তি হারাচ্ছে করোনা         কারফিউ উপেক্ষা করে আমেরিকায় বিক্ষোভ; গ্রেফতার ১৪০০         করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় ভারত এখন সপ্তম স্থানে         ভয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প !         পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম লকডাউন ভাঙল ম্যানিলা         করোনা ভাইরাসে প্রাণ হারালেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক         বিক্ষোভে অংশ নেওয়া নিউ ইয়র্ক মেয়রের মেয়ে গ্রেফতার         বলিউডের সংগীত পরিচালক ওয়াজিদ খান আর নেই         মাস্ক না পরে বেরুলে ৬ মাস জেল জরিমানা         মানব পাচারকারীদের গ্রেফতারে সিআইডি তদন্তে নেমেছে         ছেলেদের পেছনে ফেলে এবারও মেয়েদের জয়জয়কার         বেলজিয়ামের যুবরাজ করোনা আক্রান্ত         আকাশচুম্বী সাফল্য ॥ এসএসসির সব সূচকেই ভাল ফল         গণপরিবহন চলাচল শুরু         বাস ভাড়া শেষ পর্যন্ত ৬০ ভাগ বাড়ল         একদিনে করোনায় রেকর্ড মৃত্যু ৪০ জন, আক্রান্ত ২৫৪৫         ঝুঁকি আর শঙ্কার মধ্যেই খুলল সব অফিস        
//--BID Records