মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা সঙ্কট জয়ে সামর্থ্য অনুযায়ী সহায়তার আহ্বান

করোনা সঙ্কট জয়ে সামর্থ্য অনুযায়ী সহায়তার আহ্বান
  • ভার্চুয়াল আলোচনায় আওয়ামী লীগ

বিশেষ প্রতিনিধি ॥ করোনাভাইরাস সঙ্কট জয় করতে যার যার এলাকায় সাধারণ মানুষের খোঁজ রেখে সামর্থ্য অনুযায়ী সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলটির আয়োজনে এক ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠান থেকে এ আহ্বান জানিয়ে নেতারা আশা প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে ঠিকই করোনাভাইরাস সঙ্কট জয় করবে বাংলাদেশ।

মহামারী ও পরবর্তী বাংলাদেশ নিয়ে মঙ্গলবার রাতে ‘বিয়ন্ড দ্য প্যানডেমিক’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে এ ভার্চুয়াল আলোচনায় মনোবল দৃঢ় রেখে এ সঙ্কট মোকাবেলায় দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়। ইন্টারনেটে সম্প্রচারিত এ অনুষ্ঠানের এবারের পর্বের বিষয়বস্তু ছিল ‘করোনাভাইরাস সঙ্কটে মানবিক সহায়তা’। সঞ্চালনায় ছিলেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদ।

ভিডিওকলে আলোচনায় যুক্ত হয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর শুরু থেকেই বাংলাদেশ আওয়ামী লীগ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষতার সঙ্গে নেতৃত্ব দিচ্ছেন। সর্বোচ্চ আন্তরিক প্রচেষ্টায় সহায়তা নিয়ে দেশের প্রান্তিক মানুষের কাছে পৌঁছে গেছে সরকার। পাঁচ কোটির বেশি মানুষকে ত্রাণ সহায়তা এবং ৫০ লাখ মানুষকে নগদ অর্থ সহায়তা দেয়ার তথ্য তুলে ধরে তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু সারাজীবন মানুষের জন্য কাজ করে গেছেন। মনোবল শক্ত রেখে এই সঙ্কট দেশের সবাইকে মোকাবেলা করতে হবে। আর দলের সব নেতাকর্মীদের বলছি, পাশের লোকের খবর রাখুন। অনেকে কষ্টে আছে, ছিন্নমূল মানুষ আছে- তাদের পাশে দাঁড়ান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি নেতৃত্বে সঙ্কট জয় করব ইনশাল্লাহ। তিনি করোনাভাইরাসে দেশে-বিদেশে যারা মারা গেছেন, তাদের আত্মার শান্তি কামনার পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনাও জানান।

প্যানেল আলোচনায় অংশ নিয়ে শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ দীপু মনি বলেন, করোনা সঙ্কটে বিশ্বের অনেক দেশকেই খাদ্য নিয়ে চিন্তা করতে হচ্ছে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এই জায়গাটি নিয়ে আমাদের বড় চিন্তায় পড়তে হচ্ছে না, যেখানে অনেক দেশেরই চিন্তায় পড়তে হচ্ছে কিংবা হবে। তিনি বলেন, কৃষিতে শেখ হাসিনার সরকার ভর্তুকি সবসময়ই দিয়ে আসছেন। এখন এর সীমা আরও বাড়িয়ে দিয়েছেন। বাংলাদেশের মতো একটি দেশে সহায়তা বা প্রণোদনা ব্যাপকভাবে দেয়া হচ্ছে। শেখ হাসিনার মতো দূরদর্শী নেতা আছেন বলেই এইভাবে মানুষের কল্যাণে সরকার দাঁড়িয়েছে।

করোনাভাইরাস সঙ্কটে রফতানি আয় থেকে শুরু করে রেমিটেন্স-অর্থনীতির সব সূচকেই যখন ধস, তখন এ সঙ্কট থেকে উত্তরণে কতদিন লাগতে পারে- এমন প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, সরকার তার সাধ্যমতো চেষ্টা করছে এবং সরকারের আগামী ছয় মাসের একটি সুস্পষ্ট পরিকল্পনা আছে, যা এপ্রিল থেকে বা মে থেকে শুরু হয়েছে। এরপরেও এই সঙ্কট কতদিন চলবে আমরা কেউ বলতে পারছি না। এমনকি সারাবিশ্বের কেউ বলতে পারছে না। আমাদের যেমন এই সঙ্কট মোকাবেলা করতে হবে, তেমনি নিরাপত্তার দিক, স্বাস্থ্য সুরক্ষার দিক বিবেচনা করতে হবে। পাশাপাশি আমাদের অর্থনীতিকে একটি সুস্থতার জায়গায় রাখতে হবে। সেই সিদ্ধান্তগুলো অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে সরকার করছে। আর সরকারের পাশাপাশি আমাদের যার যতটুকু আছে, আমরা আমাদের পাশের মানুষটির পাশে দাঁড়াব।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১২৬১৮৭৩
আক্রান্ত
৩৫০৬২১
সুস্থ
২২৮৪৫৮১৬
সুস্থ
২৫৮৭১৭
শীর্ষ সংবাদ:
বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত