সোমবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওপেক্সের গার্মেন্টসে বেতন বোনাস দাবিতে অবরোধ

ওপেক্সের গার্মেন্টসে বেতন বোনাস দাবিতে অবরোধ
  • মিরপুরে যান চলাচল ব্যাহত

স্টাফ রিপোর্টার ॥ আবারও বেতন-বোনাসের দাবিতে রাস্তায় নেমে পোশাক শ্রমিকদের বিক্ষোভের ঘটনা ঘটেছে। এবার ঢাকার মিরপুরে প্রায় তিন ঘণ্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভের ঘটনাটি ঘটে। অন্তত পাঁচ শ’ বিক্ষোভকারীরা রাস্তায় নেমে ছিল। দুুপুর একটায় পুলিশের উর্ধতন কর্মকর্তাদের মধ্যস্থতায় পরিস্থিতি স্বাভাবিক হয়।

মঙ্গলবার সকাল দশটার দিকে ঢাকার মিরপুর-১৩ নম্বর সেকশনের ওপেক্স গ্রুপের একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। তারা এক পর্যায়ে কারখানার সামনে থেকে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন। এতে করে রাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ বিষয়টির সমঝোতা করতে গেলে বাগ্বিত-া হয়। এক পর্যায়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপের ঘটনাও ঘটে। ইটপাটকেলের আঘাতে কয়েকটি যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের মিরপুর বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার কামাল হোসেন জনকণ্ঠকে জানান, গার্মেন্টসটিতে প্রায় দুই হাজার শ্রমিক আছে। গত কয়েকদিন ধরেই গার্মেন্টসটির মালিকপক্ষের সঙ্গে শ্রমিক পক্ষ দফায় দফায় বৈঠক করে যাচ্ছে। সোমবার শ্রমিকদের তরফ থেকে একটি পক্ষ মালিক পক্ষের সঙ্গে লিখিত চুক্তি করে। চুক্তি মোতাবেক বেতন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেয়ার কথা। আর ঈদ বোনাসের টাকা অর্ধেক ঈদের আগে আর বাকি অর্ধেক ঈদের পরে দেয়ার কথা।

কিন্তু মঙ্গলবার সকাল থেকেই এ নিয়ে গার্মেন্টসটিতে অস্থিরতা বিরাজ করতে থাকে। শ্রমিকদের একটি পক্ষ এমন চুক্তি মানতে নারাজ। তারা ঈদের আগেই যাবতীয় পাওনা মিটিয়ে দিতে বলে। এমন পরিস্থিতিতে আবার গার্মেন্টসটিতে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে তারা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

তাদের দাবি, বেতনের টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেতে তাদের কোন অসুবিধা নেই। এ বিষয়ে তারা আপত্তি করছে না। কিন্ত ঈদের আগেই তাদের বোনাসের টাকা হাতে হাতে দিতে হবে। মালিকপক্ষ নগদ টাকা দিতে আপত্তি করে। এ নিয়েই বিক্ষোভ চলতে থাকে। বিক্ষোভের কারণে মিরপুর ১০ নম্বর থেকে ভাষানটেক সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছিল। শ্রমিকদের ছোঁড়া ইটপাটকেলে বেশ কয়েকটি যানবাহন ক্ষতিগ্রস্ত হয়।

শেষ পর্যন্ত আগামী দুই দিনের মধ্যে মালিক পক্ষ বোনাসের টাকা দেয়ার আশ^াস দিলে শ্রমিকরা বিক্ষোভ বন্ধ করেন। দুপুর একটার দিকে পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হয়ে যায়।

প্রসঙ্গত, গত প্রায় পনের দিন ধরেই গাজীপুর, সাভার, আশুলিয়া, ঢাকা মহানগরীর তুরাগ থানা এলাকা. আব্দুল্লাহপুর, নারায়ণগঞ্জের কাঁচপুর, গুলশান, মহাখালী, বনানীতে বকেয়া বেতন, ওভারটাইম ও ঈদের বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের পৃথক পৃথক বিক্ষোভের ঘটনা ঘটেছে।

বেতন ও বোনাস দাবিতে শ্রমিক বিক্ষোভ ॥ ঈদ সামনে রেখে বেতন ও বোনাস দাবিতে বিভিন্ন গার্মেন্টসে বিক্ষোভ হয়েছে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধ করে গাড়ি ভাংচুরও করে। এক কারখানার কর্মকর্তাকে মারধরের ঘটনাও ঘটে। নারায়ণগঞ্জ বেতন দাবিতে শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। অবরোধকালে শ্রমিকরা সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার গাড়ি ভাংচুর করে। কারখানার ভবনে ভাংচুর চালানো হয়। তারা ওই কারখানার এক কর্মকর্তাকে মারধরও করে। ময়মনসিংহের ভালুকার ভরাডোবা এলাকার একটি টেক্সটাইল মিলে শ্রমিক বিক্ষোভ হয়েছে। তারা বকেয়া ওভারটাইম ও শতভাগ ঈদ বোনাস দাবিতে মিলের গেটের ভেতর বিক্ষোভ করে। রাজশাহীতে আমান জুটমিল শ্রমিকরাও বেতন দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করে। এ সময় সড়কে যানজট লেগে যায়। শতভাগ বেতন-বোনাস দাবিতে টঙ্গীর তিন গার্মেন্টসে বিক্ষোভ করে শ্রমিকরা। এদিকে চট্টগ্রামের মীরসরাইয়ে কর্মী ছাটাইয়ের প্রতিবাদে এবং বকেয়া বেতন দাবিতে বিক্ষোভ এবং বারইয়ার হাট-খাাগড়াছড়ি সড়ক অবরোধ করে শ্রমিকরা। এ সময় ছাটাইয়ের সঙ্গে অভিযুক্ত কর্মকর্তার অপসারণ দাবি করেন তারা। মঙ্গলবার বকেয়া পাওনা ও ঈদ বোনাস দাবিতে শ্রমিকরা এসব এলাকায় বিক্ষোভ করেন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

নারায়ণগঞ্জের ফতুল্লার কায়েমপুর এলাকার ফকির নিটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা দুপুরে মঙ্গলবার তাদের বেতন দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এ সময় উত্তেজিত শ্রমিকরা কারখানা বেশ কয়েকটি গাড়ি, ভবনের দরজা-জানালার কাঁচ ভাংচুর করে। ঘটনার সময় উপস্থিত হওয়ায় জেলা সিভিল সার্জন ও জেলার করোনাভাইরাসের ফোকাল পার্সন কর্মকর্তার গাড়িও ভাংচুর করা হয়েছে। এছাড়াও উত্তেজিত শ্রমিকরা ওই কারখানার একজন কর্মকর্তাকে মারধর করেছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

রাজশাহী ॥ বেতনের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে রাজশাহীর পবা উপজেলার নারিকেলবাড়ীয় অবস্থিত আমান জুটমিলের শ্রমিকরা। মঙ্গলবার বেলা ১১টার দিকে আমান জুট ফাইব্রাইস লি. এর সামনের বাইপাস সড়কে কয়েকশ’ শ্রমিক বিক্ষোভে অংশ নেন। ঘণ্টাব্যাপী বিক্ষোভের কারণে সড়কটির দুই পাশে তীব্র যানজট দেখা দেয়। এ সময় সেখানে চরম উত্তেজনা ছড়িয়ে পড়লে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

টঙ্গী ॥ ঈদের আগে শতভাগ বেতন বোনাস পরিশোধের দাবিতে টঙ্গী বিসিকের ৩টি গার্মেন্টস কারখানায় মঙ্গলবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গার্মেন্টস শ্রমিকরা। কয়েক হাজার গার্মেন্টস শ্রমিক কাজকর্ম বন্ধ করে তাদের দাবি দাওয়া আদায়ে কারখানার বাইরের রাস্তায় চলে আসে।

মীরসরাই, চট্টগ্রাম ॥ মীরসরাইয়ে কারখানার শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে ও বকেয়া বেতনের দাবিতে বারইয়ারহাট-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। উপজেলার করেরহাটে অবস্থিত কোরিয়ান ক্যাপ কারখানা পিএনজি (বিডি) লিমিটেড নামক কারখানার ৪শ’ শ্রমিককে বিনা নোটিসে আকস্মিক ছাটাইয়ের প্রতিবাদে এবং বকেয়া বেতন দাবিতে বিক্ষোভ করে। বিনা নোটিসে আকস্মিক শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে প্রতিষ্ঠানের কার্যনির্বাহী পরিচালক ‘চিয়াঙ্গ ও’র অপসারণ দাবি করে।

ভালুকা ময়মনসিংহ ॥ ভালুকা ভরাডোবাস্থ এক্সপেরিয়েন্স টেক্সটাইল মিলের শ্রমিকরা বকেয়া ওভারটাইম ও শতভাগ ঈদ বোনাসের দাবিতে মঙ্গলবার সকালে মিল গেটের ভেতর বিক্ষোভ করেছে।

গাজীপুর ॥ গাজীপুরে শতভাগ ঈদ বোনাসসহ চলতি মাসের বেতন পরিশোধের দাবিতে ইভেন্স গ্রুপের দুটি পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতি, বিক্ষোভ ও ভাংচুর করেছে। শ্রমিকরা এ সময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশেপাশের সড়কগুলো অবরোধ করেছে। এ সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। এতে কয়েকজন আহত হয়েছে। এছাড়াও আরও কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা প্রায় একই দাবিতে একইদিন সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         চীনে তৈরি করোনার টিকা নিরাপদ ও কার্যকর দাবি         আগামীকাল থেকে (বিএসএমএমইউ) বেতার ভবনে স্থাপিত ফিভার ক্লিনিক খোলা         বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নজরুল জন্মবার্ষিকী উদযাপিত         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী        
//--BID Records