বুধবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৫ হাজার কোটি টাকার পুনর্অর্থায়ন স্কিম শিল্প-সেবা খাতে ঋণ দিতে ১৪ ব্যাংকের চুক্তি সই

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনাভাইরাসের প্রকোপ মোকাবেলায় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজে শিল্প ও সেবা খাতের জন্য ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎসে ১৫ হাজার কোটি টাকার একটি আবর্তনশীল পুনর্অর্থায়ন স্কিম গঠন করা হয়। ওই তহবিল থেকে উদ্যোক্তাদের মধ্যে ঋণ বিতরণের লক্ষ্যে ১৪ সরকারী-বেসরকারী ব্যাংকের সঙ্গে অংশগ্রহণ চুক্তি সম্পন্ন করেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে এ চুক্তি অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ মাসুদ বিশ্বাসসহ ১৪ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রণোদনা প্যাকেজের আওতায় ব্যাংকগুলো মাত্র সাড়ে ৪ শতাংশ সুদে এ তহবিল থেকে পুনর্অর্থায়ন নিতে পারবে। আর সাড়ে ৪ শতাংশ নেয়া হবে গ্রাহক থেকে। অংশগ্রহণ চুক্তি সম্পন্ন করা ব্যাংকগুলো হচ্ছে-রাষ্ট্রায়ত্ত সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংক। বেসরকারী ব্যাংকগুলোর মধ্যে ঢাকা, শাহজালাল, ট্রাস্ট, ইউনিয়ন, সাউথবাংলা এগ্রিকালচার এ্যান্ড কমার্স, সাউথইস্ট, এনআরবি কমার্শিয়াল, এনআরবি গ্লোবাল, ওয়ান, মার্কেন্টাইল ও কমার্শিয়াল ব্যাংক অব সিলন।

এর আগে গত ২৩ এপ্রিল এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো নিজস্ব তহবিল থেকে ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে চলতি মূলধন ঋণ দেবে। উক্ত আর্থিক সহায়তা প্যাকেজের তারল্য সরবরাহ নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎসে ১৫ হাজার কোটি টাকার একটি আবর্তনশীল পুনর্অর্থায়ন স্কিম গঠন করা হয়েছে। এ স্কিম থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিতরণের ৫০ শতাংশ অর্থ পুনর্অর্থায়ন সুবিধা দেয়া হবে।

এ স্কিমের মেয়াদ হবে তিন বছর। নির্দেশনায় আরও বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এ স্কিম থেকে মাত্র সাড়ে ৪ শতাংশ সুদে পুনর্অর্থায়ন পাবে। পুনর্অর্থায়ন নেয়ার এক বছর পর থেকে মার্চ, জুন, সেপ্টেম্বর ও ডিসেম্বর এভাবে ত্রৈমাসিক ভিত্তিতে সুদসহ পরিশোধ করতে হবে। এতে আরও বলা হয়েছে, ব্যাংকগুলো ঋণ বিতরণের পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে আগের মাসে বিতরণের মোট অর্থেও ৫০ শতাংশের জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করবে। এভাবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ৩ বছর পর্যন্ত নিজস্ব সীমার মধ্যে পুনর্অর্থায়ন সুবিধা নিতে পারবে।

পুনর্অর্থায়নের অর্থ একবছর পর থেকে সর্বশেষ ত্রৈমাসিকের সুদসহ বাংলাদেশ ব্যাংককে পরিশোধ করতে হবে। গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণ বা আদায়ের সকল দায়-দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাংকের ওপর ন্যস্ত থাকবে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১ মৃত্যু, নতুন শনাক্ত ১১৬৬         আগামী ৩০ মে বাণিজ্যিক বিতান ও মার্কেট খোলা হবে : মো. আরিফুর রহমান         সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি         আগামী ৯ জুন পর্যন্ত মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দেয়া যাবে         গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের ট্রায়াল স্থগিত         করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু         সহসাই অনলাইন সংবাদ পোর্টালের রেজিস্ট্রেশন দেওয়ার হবে : তথ্যমন্ত্রী         সাবেক সাংসদ এম এ মতিন আর নেই         করোনা ভাইরাসের রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও         ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালাতে হবে         করোনা ভাইরাস ॥ আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই         জুলাই থেকে পর্যটকরা স্পেনে যেতে পারবে         বাউফলে যুবলীগ নেতা খুনের ঘটনায় মেয়র ও সাংবাদিকসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা         দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ থাইল্যান্ডে বানরের ওপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু         তেলেঙ্গানার কুয়ায় ৯ লাশ পাওয়ার রহস্য উদ্ঘাটন, গ্রেফতার ১         লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব         লকডাউন দ্রুত তোলায় সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে         যুক্তরাষ্ট্রে রপ্তানি হল পিপিই’র প্রথম চালান         লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী, বাড়াচ্ছে শক্তি        
//--BID Records