মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় নতুন রেকর্ড, চব্বিশ ঘণ্টায় ১২৭৩ রোগী শনাক্ত

করোনায় নতুন রেকর্ড, চব্বিশ ঘণ্টায় ১২৭৩ রোগী শনাক্ত
  • ১৪ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৪ জনের মৃত্যু এবং ১২৭৩ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৩২৮ এবং মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২২ হাজার ২৬৮ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২৫৬ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ৪৩৭৩ জন। পরীক্ষিত নমুনা সংখ্যার বিবেচনায় রবিবার প্রকাশিত নতুন রোগী শনাক্তের হার ১৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ৮১১৪টিসহ এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৪০৮টি।

রবিবার দুপুরে কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৪ জনের মধ্যে ১৩ জন পুরুষ, একজন নারী। এর মধ্যে ঢাকা বিভাগের ৯ জন এবং চট্টগ্রাম বিভাগের পাঁচ জন। ১৪ জনের মধ্যে শুধু হাসপাতালেই মারা গেছেন ১৩ জন এবং বাসায় একজন। আর অঞ্চল বিবেচনায় ঢাকা শহরে মারা গেছেন পাঁচ জন, চট্টগ্রাম শহরে চার জন, সাভার ও কেরানীগঞ্জে একজন করে এবং নারায়ণগঞ্জ, কুমিল্লায় ও শরীয়তপুরে একজন করে মারা গেছেন। মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে তিন জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২৭৬ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৩ হাজার ২৪৮ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৪ জন। এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন ১ হাজার ৬০৪ জন। তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে কোয়ারেন্টাইন করা হয়েছে ৩ হাজার ৬৩৪ জনকে। এখন পর্যন্ত ২ লাখ ৪০ হাজার ৫৪৮ জনকে কোয়ারেন্টাইন করা হয়েছে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ২ হাজার ৩৫৮ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন থেকে মোট ছাড়া পেয়েছেন এক লাখ ৯১ হাজার ৫৩১ জন। বর্তমানে মোট কোয়ারেন্টাইনে আছেন ৪৯ হাজার ৪১৭ জন।

তিন লাখের বেশি পিপিই মজুদ রয়েছে ॥ স্বাস্থ্য অধিদফতর

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা জানান, এ পর্যন্ত সংগ্রহ করা হয়েছে ২২ লাখ ৫১ হাজার ৩০৪টি পিপিই এবং বিতরণ করা হয়েছে ১৯ লাখ ১৫ হাজার ৭৭২টি। বর্তমানে মজুদ রয়েছে ৩ লাখ ৩৫ হাজার ৫৩২টি পিপিই।

গত ২৪ ঘণ্টায় প্রায় আড়াই লাখ করোনা সংক্রান্ত কল ॥ স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৪৭ হাজার ৬১৪টি, ৩৩৩ নম্বরে ১ লাখ ৭৭ হাজার ৬৭৮টি এবং আইইডিসিআর’র নম্বরে ২৫০১টি করোনা সংক্রান্ত কল এসেছে। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় মোট কল এসেছে ২ লাখ ২৭ হাজার ৭৯৩টি। এ পর্যন্ত হটলাইনগুলোতে করোনা সংক্রান্ত মোট কল এসেছে ৫৮ লাখ ১২ হাজার ৪৭৩টি।

গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ২৫৬ জন- স্বাস্থ্য অধিদফতর ॥ স্বাস্থ্য অধিদফতরের সমন্বিত করোনা নিয়ন্ত্রণ কেন্দ্র জানায়, গত ২৪ ঘণ্টায় বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালে ২, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৯ জন, রিজেন্ট হাসপাতালে ৪ জন, রেলওয়ে হাসপাতালে ২ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ৪৩ জন, মিরপুর লালকুঠি হাসপাতালে ৭ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১৫ জন, সিএমএইচ হাসপাতালে ৩১ জন এবং ঢাকা মেডিক্যাল কলেজ বার্ন ইউনিটে ১ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। এভাবে ঢাকা বিভাগে ৫০ জন, চট্টগ্রাম বিভাগে ১৩ জন, রাজশাহী বিভাগে ৯ জন, খুলনা বিভাগে ১১ জন, বরিশাল বিভাগে ৪ জন, সিলেট বিভাগে ১৩ জন, ময়মনসিংহ বিভাগে ২২ জন এবং রংপুর বিভাগে ১০ জন সুস্থ হয়েছেন। অর্থাৎ একদিনে সারাদেশে ২৫৬ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। এ পর্যন্ত মোট ৪৩৭৩ জন সুস্থ হয়েছেন বলে জানান ডাঃ নাসিমা সুলতানা।

৬০ বছরের বেশি বয়সী রোগীর মৃত্যুহার বেশি ॥ স্বাস্থ্য অধিদফতর জানায়, এ পর্যন্ত করোনায় মারা যাওয়া রোগীদের বয়স বিশ্লেষণে দেখা গেছে, ৬০ বছরের বেশি ৪২ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের ২৭ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের ১৯ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের ৭ শতাংশ, ২১ থেকে ২৯ বছরের ৩ শতাংশ এবং ১০ বছরের নিচে বয়সীরা ২ শতাংশ। এখন পর্যন্ত ১১ থেকে ২০ বছর বয়সী রোগীর মধ্যে কেউ মারা যাননি।

২১ থেকে ৩০ বছর বয়সীরাই বেশি আক্রান্ত

স্বাস্থ্য অধিদফতর জানায়, এ পর্যন্ত করোনায় আক্রান্তদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি ৪ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের ১৩ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের ১৩ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের ২৪ শতাংশ, ২১ থেকে ২৯ বছরের ২৬ শতাংশ, ১১ থেকে ২০ বছরের ৪ শতাংশ এবং ১০ বছরের নিচে বয়সীরা ৩ শতাংশ। করোনায় মৃতের হার ৭১ শতাংশ পুরুষ এবং ২৭ শতাংশ নারী। আর আক্রান্তের হার ৬৮ শতাংশ পুরুষ এবং ৩২ শতাংশ নারী।

৪১টি ল্যাবে নমুনা পরীক্ষা চলছে- অতিরিক্ত মহাপরিচালক ॥ স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডাঃ নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ঢাকার মধ্যে ৫৩০৭টি এবং ঢাকার বাইরে মোট ২৮০৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় ঢাকার ভেতরে ও বাইরে মোট ৮১১৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিমান, স্থল ও সমুদ্রবন্দরে স্ক্রিনিং হয়েছে ১৫১৮ জন- স্বাস্থ্য অধিদফতর ॥ স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডাঃ নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় আন্তর্জাতিক বিমানবন্দরসমূহে ৮৯৫ জন, স্থলবন্দরসমূহে ৪০৬ জন এবং সমুদ্রবন্দরসমূহে ২১৭ জনকে স্ক্রিনিং করা হয়েছে। এ পর্যন্ত মোট ৬ লাখ ৮৮ হাজার ৯৭৬ জন বিদেশফেরতকে স্ক্রিনিং করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         করোনা : ২৪ ঘন্টায় আরও ৩৪ জন শনাক্ত         ফুল, ফল, আসবাবসহ ১৩৫টি পণ্য আমদানিতে খরচ বাড়ল         মোংলায় পৌঁছল ভারতের দুই যুদ্ধ জাহাজ         চাকরির প্রলোভনে নারীকে সৌদিতে পাচারের পর বিক্রির অভিযোগ         এবার চিনির রপ্তানি সীমিত করছে ভারত         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিন শেষে শ্রীলঙ্কা পিছিয়ে ২২২ রানে         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সিঙ্গাপুর গেলেন জিএম কাদের         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল         কুড়িগ্রামে মাদক কর্মকর্তাদের বিরুদ্ধে মাদক দিয়ে ফাঁসানোর অভিযোগ         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য