সোমবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইফতারির চিরাচরিত সেই দৃশ্য এবার নেই

ইফতারির চিরাচরিত সেই দৃশ্য এবার নেই
  • বায়তুল মোকাররমসহ সব মসজিদ ফাঁকা

স্টাফ রিপোর্টার ॥ প্রতি বছর রমজান আসলেই ইফতারকে ঘিরে অন্য রকম এক আবহের সৃষ্টি হতো বায়তুল মোকাররম জাতীয় মসজিদে। ধনী-গরিব, ছিন্নমূল, প্রতিবন্ধী হাজার হাজার রোজাদার মুসল্লি এক কাতারে বসে ইফতার সারতেন মসজিদে। সৃষ্টি হতো মিলনমেলার। কিন্তু করোনার প্রভাবে এবার উধাও সেই দৃশ্য। জাতীয় মসজিদটি এখন বলতে গেলে মুসল্লিশূন্য। মসজিদ ঘিরে নেই কোন আমেজ।

এখানে সরকারীভাবে ইফতারির আয়োজন করত ইসলামিক ফাউন্ডেশন। সংস্থাটির কর্মকর্তারা জানান, করোনার কারণে এবার ইফতার বন্ধ রাখা হয়েছে। স্টাফ ছাড়া অর্থাৎ খতিব, ইমাম, মোয়াজ্জিন, খাদেম ছাড়া কেউ মসজিদে তারাবি নামাজ আদায় করতে পারছেন না। ঘরেই নামাজ আদায় করতে হচ্ছে। এ কারণে এবার ইফতারও বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মুসল্লিদের কাছে রমজান মাস খুবই গুরুত্বপূর্ণ। এই মাসে মুসল্লিরা আল্লাহর সন্তুষ্টির জন্য সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের খাবার ও পানাহার থেকে বিরত থাকেন। প্রতিবছর রমজান মাসকে কেন্দ্র করে মুসল্লিদের মধ্যে এক উৎসবের আমেজ তৈরি হয়। ইফতারের সময় প্রতিটি মসজিদ পরিণত হতো মিলনমেলায়। জাতীয় এই মসজিদে একসঙ্গে চার হাজার লোকের সমাগম হতো ইফতারের সময়। শুধু এই মসজিদ প্রাঙ্গন নয় ফুটপাথ হোটেল রেস্তরাঁয় এবার দেখা নেই সেই দৃশ্যের। যদিও ঢাকা মহানগরীতে রেস্তরাঁগুলো মঙ্গলবার থেকে ইফতারি প্রস্তুত করে বিক্রয় করতে শুরু করেছে। তবে সেখানেও ক্রেতা কম। তবে এখনও কেউ ফুটপাথে কোন ধরনের ইফতারির পসরা বসিয়ে প্রদর্শণ ও ক্রয়-বিক্রয় করতে পারছে না। রেস্টুরেন্ট বা রেস্তরাঁয় বসেও ইফতার খেতে পারছে না কেউ। ইফতারি বিক্রেতা এবং ক্রেতা সবাইকে অবশ্যই স্বাস্থ্যবিধি অনুসরণ করে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখতে হচ্ছে এসব ক্ষেত্রে।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records