মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস মোকাবেলায় দুবাই পুলিশের স্মার্ট হেলমেট

করোনা ভাইরাস মোকাবেলায় দুবাই পুলিশের স্মার্ট হেলমেট

অনলাইন ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবেলায় স্মার্ট হেলমেটের ব্যবহার শুরু করছে সংযুক্ত আরব আমিরাতের পুলিশ। প্রতি মিনিটে দুইশ’ মানুষের শারীরিক তাপমাত্রা মাপতে পারবে এই হেলমেট।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তাপমাত্রা মাপতে প্রথাগত থার্মোমিটারের চেয়ে কম সময় এবং কম সংস্পর্শ দরকার হয় এই হেলমেটের। পাঁচ মিটার বা প্রায় ১৫ ফিট দূর থেকেই মিনিটে দুইশ’ ব্যক্তির তাপমাত্রা মাপতে পারে এটি। জ্বর শনাক্ত হলে দেওয়া হয় সতর্কবার্তা।

স্মার্ট হেলমেটের নির্মাতা চীনা প্রতিষ্ঠান কেসি ওয়্যারএবলস জানিয়েছে, তারা এরই মধ্যে এক হাজারের বেশি তাপমাত্রা মাপার হেলমেট বিক্রি করেছে। মধ্যপ্রাচ্য, ইউরোপ ও এশিয়া থেকে অর্ডার পেয়েছে তারা।

স্মার্ট এই হেলমেটের বিষয়ে রয়টার্সকে পুলিশ কর্মকর্তা আলি আল-রামসি বলেন, “আমরা এই সংকটের সময়ে দুবাইয়ের সব পুলিশ স্টেশনে স্মার্ট হেলমেটের ব্যবহার শুরু করেছি। পাশাপাশি টহল স্টেশনগুলোতেও এর ব্যবহার শুরু হয়েছে, যারা সম্মুখভাগে থেকে দায়িত্ব পালন করছে।”

“কারও শরীরের তাপমাত্রা বেশি থাকলে আমরা ওই ব্যক্তিকে আটকাতে যথাযথ ব্যবস্থা নিচ্ছি। ওই ব্যক্তিকে প্যারামেডিকসের সেবা নিতে হয় এবং তাকে নিকটস্থ চিকিৎসাকেন্দ্রে নেওয়া হয়,” যোগ করেন আল-রামসি।

অবরুদ্ধ অঞ্চলসহ ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতে এই হেলমেট ব্যবহার করছে দুবাই পুলিশ।

সবচেয়ে বেশি আক্রান্তের দিক থেকে পারস্য উপসাগরীয় ছয় রাজ্যের মধ্যে সংযুক্ত আরব আমিরাত রয়েছে দ্বিতীয় স্থানে। এখানে আক্রান্তের সংখ্যা আট হাজারেরও বেশি, আর মৃতের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে। তবে, আলাদাভাবে রাজ্যগুলোর আক্রান্তের সংখ্যা নিয়ে কোনো তথ্য প্রকাশ করেনি দেশটি।

অন্যান্য দেশের মতো এখানেও এই ভাইরাস মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে আগেই, যার মধ্যে আক্রান্তদের শনাক্তে স্মার্টফোন অ্যাপ আনার মতো বিষয়ও রয়েছে। যদিও নাগরিক অধিকার নিয়ে কাজ করা গোষ্ঠীগুলো এমন অ্যাপকে গোপনতা লঙ্ঘন হিসেবে সমালোচনা করছে বলে বিভিন্ন প্রতিবেদনে এসেছে।

শীর্ষ সংবাদ:
পুলিশের গুলিতে নিহত সাবেক মেজর সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন         করোনা চিকিৎসায় সহজ কোনো সমাধান নেই : ডব্লিউএইচও         পাপিয়ার বিরুদ্ধে সোয়া ৬ কোটি টাকার অবৈধ সম্পদের মামলা         বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ অনেক আগেই উন্নত দেশে পরিণত হতো : প্রযুক্তিমন্ত্রী         দুই সহকর্মীকে গুলি করে হত্যা করলেন বিএসএফ কনস্টেবল         চট্টগ্রাম সিটির প্রশাসক হলেন আ.লীগ নেতা সুজন         করোনা ভাইরাসে আরও ৫০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯১৮         বিটিসিএলের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটে পরিবর্তন         ‘চীনের ভ্যাকসিন ট্রায়াল নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত’         প্রাথমিকে সহকারী শিক্ষকরা পদোন্নতি পেয়ে হবেন প্রধান শিক্ষক         জাতীয় পার্টি হচ্ছে গণমানুষের আস্থা ও ভালোবাসার রাজনৈতিক শক্তি : জি এম কাদের         কৃষকের ক্ষয়ক্ষতি পোষাতে বন্যাপ্লাবিত এলাকা পর্যবেক্ষণের নির্দেশ কৃষিমন্ত্রীর         সুন্দরবনে ঢাকা উত্তর ছাত্রলীগ সভাপতিসহ আটক ৪৩         শুক্রবার থেকে ঢাকায় ফ্লাইট পরিচালনা করবে এয়ার অ্যারাবিয়া         শায়েস্তাগঞ্জে বাস চাপায় নিহত ২,আহত ২০         করোনা ভাইরাসের জাদুকরী সমাধান আশা করা বৃথা ॥ ডব্লিউএইচও         করোনা ভাইরাসে প্রাণ গেল আরও এক চিকিৎসকের         খাগড়াছড়িতে ক্ষোভে স্ত্রীর গলা কাটলেন স্বামী         ভরা বর্ষায় সাগরে লঘুচাপ, ৩ নম্বর সর্তক সংকেত         স্বস্তির বৃষ্টি        
//--BID Records