শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস ॥ ম্যালেরিয়ার ওষুধ সেবনে মার্কিন এফডিএর সতর্কতা

করোনা ভাইরাস ॥ ম্যালেরিয়ার ওষুধ সেবনে মার্কিন এফডিএর সতর্কতা

অনলাইন ডেস্ক ॥ কোভিড-১৯ চিকিৎসায় হাসপাতালের বাইরে নিজে নিজে ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার না করতে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন-এফডিএ।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এসব ওষুধ সেবনে অনেকের হৃদস্পন্দনে গুরুতর অস্বাভাবিকতা দেখা দিতে পারে বলে শুক্রবার এফডিএ’র এক বার্তায় সতর্ক করা হয়।

একদিন আগে ইউরোপীয় ইউয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করে বিবৃতি দেয়। এ ধরনের ওষুধ ব্যবহারের ক্ষেত্রে রোগীকে নিবিড় পর্যবেক্ষণে রাখার পরামর্শ দেওয়া হয় চিকিৎসকদের।

কোভিড-১৯ নিরাময়ে এসব ওষুধের কার্যকরিতা নিয়ে তেমন কোনো বিজ্ঞানসম্মত প্রমাণ এখনও মেলেনি। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ধারণা, ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইন কোভিড-১৯ এর চিকিৎসায় বৈপ্লবিক পরিবর্তন আনার সম্ভাবনা রাখে।

মূলত ট্রাম্পের আগ্রহেই গত ৩০ মার্চ যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের জরুরি চিকিৎসার জন্য ওই দুটি ওষুধ ব্যবহারের অনুমতি দেয়।

নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো বৃহস্পতিবার জানান, বড় এক গবেষণার প্রাথমিক ফলাফলে করোনা ভাইরাসের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করে সুস্থ হওয়ার হারে তেমন কোনো হেরফের দেখা যায়নি।

আর শুক্রবার এফডিএ এর সতর্কবার্তায় বলা হয়, হাসপাতালের বাইরের রোগীদেরও ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইন সেবনের পরামর্শ দেওয়ার হার বাড়ছে। কিন্তু এসব ওষুধ সেবনে হৃদস্পন্দনে অস্বাভাবিকতা দেখা দিতে পারে এবং হৃদস্পন্দনের হার বিপজ্জনক পর্যায়ে বেড়ে যেতে পারে।

বিশেষ করে রোগী যখন এজিথ্রোমাইসিনের মত অ্যান্টিবায়োটিকের সঙ্গে ম্যালেরিয়ার ওই ওষুধ খান, কিংবা যাদের আগে থেকেই হৃদযন্ত্র বা কিডনির জটিলতা আছে, তাদের ক্ষেত্রে হৃদস্পন্দনে অস্বাভাবিকতা তৈরি হওয়ার ঝুঁকি বেশি থাকে বলে জানিয়েছে এফডিএ।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম গ্রহণযোগ্য পদ্ধতি : ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ         সিলেটে উজানের ঢলে ভাঙলো ৩ নদীর মোহনার ডাইক