মঙ্গলবার ১৪ আষাঢ় ১৪২৯, ২৮ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

‘করোনা সঙ্কট আরও দীর্ঘস্থায়ী হবে’

জনকণ্ঠ ডেস্ক ॥ করোনাভাইরাসের মহামারী মোকাবেলায় পৃথিবীর বহু দেশ এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার এক সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেছেন, আরও অনেকদিন ধরে পৃথিবীকে এই সঙ্কট মোকাবেলা করে যেতে হবে। খবর এএফপির।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৬ লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ লাখ ২৭ হাজার ৬৩০ জন। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারীতে এ পর্যন্ত বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এর মধ্যে ১ লাখ ৮৩ হাজার ৩৩৬ জনের মৃত্যু হয়েছে এবং সুস্থ হয়েছেন ৭ লাখ ১১ হাজার ১৪৪ জন। বুধবার জেনেভা থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেছেন, কয়েকটি দেশ করোনাভাইরাস নিয়ন্ত্রণ করা গেছে ভাবলেও সেখানে নতুন করে ভাইরাসটির বিস্তার ঘটেছে। আফ্রিকা ও আমেরিকা অঞ্চলের কয়েকটি দেশে ভাইরাসটির সমস্যা বাড়ছে বলে সতর্ক করেন তিনি।

গত ৩০ জানুয়ারি ভাল সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বাস্থ্যগত জরুরী অবস্থা ঘোষণা করে জানিয়ে ডব্লিউএইচও প্রধান বলেন, এর মাধ্যমে দেশগুলো প্রস্তুতি ও পরিকল্পনার জন্য যথেষ্ট সময় পেয়েছে। পশ্চিম ইউরোপের বেশিরভাগ মহামারী এখন স্থিতিশীল রয়েছে নয়তো কমে আসছে বলে জানান তিনি।

Sheikh Rasel

গেব্রিয়াসিস বলেন, ‘সংখ্যা কম হলেও আমরা আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও পূর্ব ইউরোপে ভীতিকর উর্ধমুখী প্রবণতা দেখতে পাচ্ছি।’ তিনি বলেন, ‘বহু দেশ এখনও তাদের মহামারীর প্রাথমিক পর্যায়ে রয়েছে। এছাড়া মহামারী শুরুর দিকে আক্রান্ত হওয়া অনেক দেশেই এখন আবার নতুন করে সংক্রমণ বাড়ছে। কোন ভুল করা চলবে না : আমাদের দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। এই ভাইরাসটি দীর্ঘদিন আমাদের সঙ্গে থাকবে।’ গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম ভাইরাসটির সংক্রমণ দেখা দেয়। ভাইরাসটি মোকাবেলায় যথেষ্ট দ্রুত ডব্লিউএইচও সাড়া দিয়েছে কিনা সেই সমালোচনারও জবাব দেন টেড্রোস আডানোম গেব্রিয়াসিস। তিনি বলেন, ‘পেছনে ফিরে তাকালে আমার মনে হয় আমরা সঠিক সময়েই স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করি। ভাইরাস মোকাবেলায় যথেষ্ট সময় পেয়েছে বিশ্ব।’

শীর্ষ সংবাদ: