সোমবার ৫ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেরপুরে কৃষকের ধান কেটে দিল পুলিশ ও কৃষক লীগ

নিজস্ব সংবাদদাতা, শেরপুর, ২৩ এপ্রিল ॥ করোনার এই সময়ে শ্রমিক ও অর্থ সঙ্কটে ভোগা কৃষকের ধান কেটে মাড়াই করে গোলায় তুলে দিল শেরপুর জেলা পুলিশ এবং জেলা কৃষক লীগ। ২৩ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলা বাজিতখিলার বালিয়া গ্রামের কৃষক ছামেদুল হকের ৪০ শতক জমির ধান কাটা হয়। বিকেলে নকলা উপজেলার উরফা ইউনিয়নের বারমাইসা গ্রামের কৃষক আবু রায়হানের ৬৫ শতক জমির পাকা ধান কাটা হয়। জেলা পুলিশের এ উদ্যোগে স্বেচ্ছাসেবক হিসেবে এগিয়ে এসেছে ছাত্রলীগের নেতা-কর্মীদের নিয়ে গড়ে তোলা স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং ফোরাম। ওই ধান কাটা উৎসবের সূচনা করেন শেরপুরের পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম পিপিএম। ওই সময় তিনি বলেন, করোনাভাইরাসের প্রকোপে সারাদেশ এখন স্থবির। এই পরিস্থিতিতে শেরপুর জেলায় বোরো ধান পাকতে শুরু করেছে। কিন্তু লকডাউনের কারণে শ্রমিক সঙ্কটে অনেক কৃষকই ধান কাটতে পারছেন না। তাই জেলা পুলিশের উদ্যোগে পুলিশ সদস্যসহ স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কৃষকের বোরো ধান কেটে দিচ্ছেন। যখনই যে কৃষক ধান কাটা সমস্যায় পড়বেন, তাৎক্ষণিক জেলা পুলিশকে জানালে তার ধান কেটে দেয়া হবে। ধান কাটায় স্থানীয় জনপ্রতিনিধি, জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, জেলা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকসহ অর্ধশতাধিক স্বেচ্ছাসেবক অংশ নেন।

পুলিশ ও স্বেচ্ছাসেবীরা ধান কেটে দেয়ায় খুশি কৃষক ছামেদুল হক। তিনি বলেন, বোরো ধান আবাদে জমানো সব টাকা খরচ হয়ে গিয়েছিল। হাতে তেমন টাকা ছিল না। তার ওপর শ্রমিকের অভাব। এর ফলে ধান কাটা সম্ভব হচ্ছিল না। এমন সময় পুলিশসহ অন্য ছাত্র ভাইয়েরা পাশে এসে দাঁড়িয়েছেন। এজন্য তাদের প্রতি আমি কৃতজ্ঞ। তারা ধান কেটে দেয়ায় তার অন্তত ১২ হাজার টাকা সাশ্রয় হয়েছে বলেও তিনি জানান। জেলা ছাত্রলীগের সভাপতি শোয়েব হাসান শাকিল ও সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা বলেন, দেশের এই দুর্যোগকালীন সময়ে ছাত্রলীগ অতীতের ধারাবাহিকতায় এবারও জনগণের পাশে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা শেরপুর জেলা ছাত্রলীগ শহর থেকে গ্রাম পর্যন্ত স্বেচ্ছাসেবক বাহিনী গঠন করে পুলিশের সঙ্গে করোনা প্রতিরোধে বিভিন্ন কার্যক্রম করে যাচ্ছি। কৃষকের ধান কাটতে পেরে আমরাও খুশি।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে করোনা পরিস্থিতির কারণে শ্রীবরদীতে কৃষকের ধান কেটে দিয়েছে কৃষকলীগ। বৃহস্পতিবার সকাল থেকে উপজেলার গড়জরিপা ইউনিয়নের গোরজান এলাকার কৃষক আকতারুজ্জামানের ধানখেত কেটে দেন তারা। ধান কাটায় অংশ নেন জেলা কৃষক লীগের সভাপতি আব্দুল কাদির, সহ-সভাপতি জয়নাল হাজারী, যুগ্ম সাধারণ সম্পাদক আখতারুজ্জামান লেবু, ইউনিয়ন কৃষক লীগের সভাপতি সাখাওয়াত হোসেন, ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামানসহ স্থানীয় নেতা-কর্মী। এ বিষয়ে জেলা কৃষকলীগ সভাপতি বলেন, সঙ্কটে থাকা প্রত্যেক কৃষকের ধান কাটায় পাশে থাকবে কৃষক লীগের নেতা-কর্মীসহ সমমনারা।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক