মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পটুয়াখালী ও মানিকগঞ্জ জেলা লক ডাউন

জনকণ্ঠ ডেস্ক ॥ করোনাভাইরাসের কারণে রবিবার সন্ধ্যা থেকে পটুয়াখালী ও মানিকগঞ্জ জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। অন্যদিকে করোনা আক্রান্ত রোগীর কারণে কুমিল্লায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স লকডাউন করা হয়েছে। এছাড়া বিভিন্ন জেলায় করোনার লক্ষণ পাওয়ায় অনেক বাড়িঘর, দোকানপাট ও এলাকা বন্ধ রাখা হয়েছে। তবে বিভিন্ন জেলায় নতুন করে আক্রান্তদের বেশিরভাগই ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, কুমিল্লাসহ গার্মেন্টস, বেকারি ও ইটভাঁটি শিল্প এলাকা হতে গ্রামে ফিরেছেন। এদিকে রবিবার নতুন করে কিশোরগঞ্জে করোনায় আক্রান্ত ৭৬ জনের মধ্যে ১৯ জনই চিকিৎসক। এছাড়া বলে আরও তিন চিকরোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। অন্যদিকে ঝালকাঠিতে নারায়ণগঞ্জ ফেরত পুলিশের এসআই করোনা আক্রান্ত হয়েছেন এবং ভৈরবে এসি ল্যান্ড ও পুলিশসহ ১৫ জন করোনা আক্রান্ত হয়েছেন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

পটুয়াখালী ॥ পটুয়াখালী জেলা রবিবার সন্ধ্যা ৬টা সন্ধ্যা থেকে লকডাউন ঘোষণা করা হয়েছে। পটুয়াখালী জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। জেলা প্রশাসক জানান, পটুয়াখালী জেলার পার্শ¦বর্তী জেলা বরিশাল এবং বরগুনা জেলা করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় রবিবার সকালে জেলা করোনা প্রতিরোধ কমিটির সিদ্ধান্ত মোতাবেক সন্ধ্যা থেকে জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

কুমিল্লা ॥ কুমিল্লার বুড়িচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এ্যাম্বুলেন্স চালকসহ দুইজন করোনায় আক্রান্ত হওয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স লকডাউন ঘোষণা করা হয়েছে। এছাড়াও হাসপাতালে কর্মরত সকল ডাক্তার, নার্স ও কর্মচারীদের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। রবিবার বিকেলে এসব তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মীর হোসেন মিঠু জানান। তিনি আরও জানান, তিন দিন পূর্বে হাসপাতালের এ্যাম্বুলেন্স চালকসহ ৫ জনের নমুনা ঢাকায় পাঠানো হয়েছিল।

চট্টগ্রাম ॥ মীরসরাইয়ে প্রথম করোনাভাইরাস (কোভিড- ১৯) আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তিনি ১২ নং খৈয়াছরা ইউনিয়ন ৬ নং ওয়ার্ড নিজতালুক গ্রামের বাসিন্দা। আক্রান্ত রোগী একজন মহিলা। তিনি একজন মিশনফেরত সেনা সদস্যের স্ত্রী। শারীরিক অসুস্থতাজনিত সমস্যা নিয়ে সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)-এ ভর্তি হলে সেখান থেকে নমুনা সংগ্রহ করার পর তার করোনা ‘পজিটিভ’ পাওয়া যায়। তিনি পতেঙ্গা থানাধীন তালতলা এলাকায় ভাড়া বাসায় থাকতেন। ওই নারী আরও আগে বিআইটিআইডিতে নমুনা দিয়েছিলেন, তার রিপোর্টে পজিটিভ এসেছে। রবিবার (১৯ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছেন মীরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মজিবুর রহমান।

টাঙ্গাইল ॥ টাঙ্গাইলের ভূঞাপুরে নতুন করে আরও একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার বাড়ি ভূঞাপুর উপজেলায় গোন্দাসী ইউনের বাগবা গ্রামে। তিনি ঢাকায় এরিস্টোফার্মা ওষুধ কোম্পানিতে চাকরি করেন। এ ঘটনার পর শনিবার মধ্যে রাতেই আক্রান্তের বাড়িসহ আশপাশের মোট ৩টি বাড়ি লকডাউন করেছে স্থানীয় প্রশাসন। এ নিয়ে জেলায় মোট ১১ জনের দেহে করোনার ভাইরাস শনাক্ত হলো। টাঙ্গাইলের সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ওয়াহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করে বলেন, শনিবার ৫১ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়। এদের মধ্যে রাতেই ১ জনের ফল পজিটিভ আসে।

কিশোরগঞ্জ ॥ কিশোরগঞ্জে করোনাভাইরাসের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। জেলায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭৬ জন। আক্রান্তদের মধ্যে ১৯ চিকিৎসকসহ নার্স ও স্বাস্থ্যকর্মী মিলে ৩১ জনই স্বাস্থ্যসেবার সঙ্গে সংশ্লিষ্ট। এছাড়া ৫ পুলিশ সদস্য এবং ভৈরব উপজেলার একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটও (সহকারী কমিশনার) করোনায় আক্রান্ত হয়েছেন। রবিবার দুপুরে কিশোরগঞ্জের সিভিল সার্জন ডাঃ মুজিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

রংপুর ॥ রংপুর মেডিক্যাল কলেজের করোনা টেস্ট ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব নমুনা থেকে নতুন আরও ৩ জনকে করোনায় আক্রান্ত রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে গাইবান্ধার সাঘাটায় ১ জন, দিনাজপুরের ঘোড়াঘাটে ১ জন এবং রংপুরের মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১ চিকিৎসক রয়েছেন। এ তথ্য নিশ্চিত করেন রংপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ একেএম নুর-উন-নবী লাইজু।

বাগেরহাট ॥ বাগেরহাট সদর হাসপাতালের আইসোলেশনে ভর্তি অবস্থায় মারা যাওয়া বৃদ্ধ শেখ নুরুল ইসলাম (৬৫) করোনা আক্রান্ত ছিলেন না। রবিবার দুপুরে বাগেরহাটের সিভিল সার্জন ডাঃ কে এম হুমায়ুন কবির আইইডিসিআর এর রিপোর্ট পেয়ে বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে বৃহস্পতিবার বিকেল পৌনে ৬টার দিকে বাগেরহাট সদর হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় বৃদ্ধ শেখ নুরুল ইসলাম।

বরিশাল ॥ নতুন করে বশেবাচিম হাসপাতালে কর্মরত তিনজন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন। শনিবার রাত সাড়ে ১০টায় জেলা প্রশাসনের মিসেলে এ তথ্য জানানো হয়েছে। সূত্রমতে, চিহ্নিতদের মধ্যে একজন শেবাচিম হাসপাতালের মেডিসিন-২ ইউনিটের মেডিক্যাল অফিসার ও অপর দুইজন হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক। ইন্টার্ন দুইজন গত ১৬ এপ্রিল করোনায় আক্রান্ত হওয়া মেডিক্যাল কলেজের এক ছাত্রের রুমমেট ছিলেন। শেবাচিম হাসপাতাল সূত্রে জানা গেছে, ১৬ এপ্রিল আক্রান্ত হওয়া মেডিক্যাল কলেজের ছাত্র লকডাউন উপেক্ষা করে কুমিল্লা থেকে বরিশালে এসে কলেজের দুই নম্বর ছাত্রাবাসে ওঠেন।

পাবনা ॥ জেলার চাটমোহর উপজেলায় নারায়ণগঞ্জ থেকে আসা আরেক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে চাটমোহরে আক্রান্তের সংখ্যা হলো দুইজন। নতুন করোনা শনাক্ত ব্যক্তি উপজেলার হান্ডিয়াল ইউনিয়নের ভিটাপাড়া গ্রামের বাসিন্দা গার্মেন্টস কর্মী। ইউপি চেয়ারম্যান কে এম জাকির হোসেন জানান, গত ১৫ এপ্রিল রেজাউল নারায়ণগঞ্জ থেকে বাড়িতে আসেন। সে পোশাককর্মী। বাড়িতে আসার পরই বাড়িটি লকডাউন করে দেয়া হয়।

ঝালকাঠি ॥ ঝালকাঠিতে নারায়ণগঞ্জফেরত পুলিশের এক উপপরিদর্শকের (এসআই) করোনা শনাক্ত হয়েছে। রবিবার বেলা ১২টায় আইইডিসিআর থেকে ঝালকাঠি সিভিল সার্জন কার্যালয়ে পাঠানো নমুনা সংগ্রহের রিপোর্টে তার করোনা পজিটিভ আসে। খবর পেয়ে তার বাড়িসহ আশপাশের কয়েকটি ঘর লকডাউন করেছে জেলা প্রশাসন।

লক্ষ্মীপুর ॥ লক্ষ্মীপুরে রবিবার গত ২৪ ঘণ্টায় এক শিশুসহ কোভিড-১৯ এ নতুন আক্রান্ত হয়েছেন আরও তিনজন। এদের মধ্যে দুইজন সদর এবং রামগঞ্জ উপজেলায় প্রথমবারের মতো আক্রান্ত আড়াই বছরের এক শিশু রয়েছে। জেলা সিভিল সার্জন অফিস এবং সংশ্লিষ্ট স্থানীয় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাগণ বিষয়টি নিশ্চিত করেছেন।

ভৈরব ॥ ভৈরবে আরও পাঁচ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। আক্রান্তের তালিকায় রয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি), তার গাড়িচালক, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা এবং আক্রান্ত এক স্বেচ্ছাসেবী নারীর পরিবারের দুই সদস্য। শনিবার সন্ধ্যা সাড়ে সাতটায় করোনা প্রতিরোধ কমিটি সূত্র এই তথ্য নিশ্চিত করে।

বরগুনা ॥ বরগুনার আমতলী উপজেলার চাওড়া ইউনিয়নের কালীবাড়ী গ্রামের জাকির হোসেন নামের এক ব্যবসায়ী প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। রবিবার করোনাভাইরাসে আক্রান্তের খবর এলাকায় ছড়িয়ে পড়ে। এতে এলাকায় মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

মানিকগঞ্জ ॥ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মানিকগঞ্জ জেলা লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করা হয়েছে। রবিবার বিকেলে জেলা প্রশাসক এস এম ফেরদৌস জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্যদের সুপারিশে এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে এই লকডাউনের ঘোষণা দেন। রবিবার সন্ধ্যা সাতটার পর থেকে এই আদেশ কার্যকর করা হবে বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। রবিবার সন্ধ্যা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মানিকগঞ্জ জেলা লকডাউন বলবত থাকবে।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ