রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অসহায় মানুষের পাশে ব্যক্তি সংগঠন ও প্রতিষ্ঠান

অসহায় মানুষের পাশে ব্যক্তি সংগঠন ও প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার ॥ করোনাভাইরাসের কারণে দেশের সাধারণ ছুটির মধ্যে অসহায় নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়িয়েছে মানুষ। এই সময়ে কাজ না থাকা মানুষগুলো প্রতিদিনই কেউ না কেউ খাদ্যসামগ্রীসহ বিভিন্ন চিকিৎসাসামগ্রী দিচ্ছেন দেশের বিভিন্ন ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠান। এতে করে কিছুটা হলেও নিম্ন আয়ের মানুষ স্বস্তি পেয়েছে। অন্যান্য দিনের মতো সোমবারও বিতরণ করা হয় খাদ্যসামগ্রীসহ নানাপণ্য।

খাবার পৌঁছে দিলেন আইনজীবী ॥ করোনাভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে কর্মহীন হয়ে পড়া রাজধানীর পুরান ঢাকার ১০০ পরিবারের এক সপ্তাহের খাদ্যসামগ্রী বাসায় বাসায় গিয়ে পৌঁছে দিয়েছেন আইনজীবী ইমতিয়াজ আহমেদ। তিনি স্বেচ্ছাসেবী সংগঠন ‘সমাজের প্রতি যুবর উদ্যোগ’র সভাপতি। মঙ্গলবার সকাল থেকে নাজিরাবাজার, ওয়ারী, ছুরিটোলা, বংশাল, লালবাগের এসব বাসায় তিনি খাদ্যসামগ্রী পৌঁছে দেয়ার কার্যক্রম শুরু করেন। নিজের ব্যক্তিগত উদ্যোগে এই কার্যক্রম চালাচ্ছেন বলে জানান তিনি। খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে- পাঁচ কেজি চাল, তিন কেজি আলু, এক কেজি পেঁয়াজ, এক কেজি ডাল, এক লিটার সয়াবিন তেল, এক কেজি আটা, আধা কেজি লবণ, আধা কেজি মুড়ি, একটি সাবান ও দুইটি মাস্ক। ইমতিয়াজ আহমেদ বলেন, আজকে মূলত আমি এমন কিছূ মানুষকে সহযোগিতা করেছি, তারা না খেয়ে থাকলেও কারও কাছে যাবে না। আমি আমার পরিচিতদের মাধ্যমে এই ১০০ পরিবারকে খুঁজে বের করেছি এবং তাদের বাসায় বাসায় খাদ্যসামগ্রী দিয়ে আসছি। শীঘ্রই দিনমজুর ও দুস্থ মানুষের জন্য খাদ্য সহায়তা দেবেন বলে জানান তিনি।

বাবলার সহধর্মিণীর খাদ্য বিতরণ ॥ জাতীয় পার্টির (জাপা) কো-চেয়ারম্যান ও ঢাকা-৪ আসনের সংসদ সদস্য (এমপি) সৈয়দ আবু হোসেন বাবলার নির্বাচনী এলাকা রাজধানীর শ্যামপুরে সাড়ে তিনশ’ সুবিধাবঞ্চিত পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করলেন বাবলার পতœী ও জাপার ভাইস চেয়ারম্যান সালমা হোসেন।

মঙ্গলবার রাজধানীর জুরাইন শেখ কামাল স্কুল মাঠে স্থানীয় জাতীয় পার্টির নেতাদের সঙ্গে নিয়ে করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া ৫১, ৫৪ ও ৪৭ নম্বর ওর্য়াডের সুবিধাবঞ্চিত পরিবারের মধ্যে এ খাদ্যসামগ্রী বিতরণ করেন তিনি। খাদ্যসামগ্রী বিতরণের সময় সংক্ষিপ্ত বক্তব্যে সালমা হোসেন বলেন, করোনাভাইরাসের কারণে রাজধানীর শ্যামপুর, কদমতলীতে কর্মহীন হয়ে পড়া কোন মানুষকে অভুক্ত থাকতে হবে না। তিনি বলেন, সরকারের পাশাপাশি সৈয়দ আবু হোসেন বাবলা এমপির ব্যক্তিগত পক্ষ থেকে আমরা আপনাদের ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছি। এ সময় তিনি সমাজের বিত্তশালীদের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বানও জানান।

করোনা চিকিৎসায় ১০০০ পিপিই দিল ডিবিএ ॥ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইনস্টিটিউট ফর পেডিয়াট্রিক নিউরো-ডিসঅর্ডার এ্যান্ড অটিজমকে (ইপনা) ১০০০ পিপিইসহ (পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুইপমেন্ট) অন্য স্বাস্থ্য সুরক্ষার সরঞ্জামাদি দিয়েছে ডিএসই ব্রোকার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। মঙ্গলবার এসব সামগ্রী দেয়া হয়। ডিবিএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিচার্ড ডি’ রোজারিওর নেতৃত্বে সংগঠনটির ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আলী ও পর্ষদের অন্য পরিচালকরা তখন উপস্থিত ছিলেন। ডিবিএর কাছ থেকে সরঞ্জামাদি গ্রহণ করেন ইপনার পরিচালক অধ্যাপক ডাঃ শাহীন আক্তার। তখন ইউনিটের অন্য চিকিৎসকরা উপস্থিত ছিলেন। অধ্যাপক ডাঃ শাহীন আক্তার দেশের এই সঙ্কটকালীন ডিবিএর এই উদ্যোগকে স্বাগত জানান এবং এ্যাসোসিয়েশনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ্যাসোসিয়েশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিচার্ড ডি’ রোজারিও তার বক্তব্যে বলেন, দেশের এই ক্রান্তিলগ্নে সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের (সিএসআর) অংশ হিসেবে ডিবিএ ইপনাকে পিপিই প্রদানের মাধ্যমে স্বাস্থ্যসেবা দিতে পেরে অত্যন্ত আনন্দিত।

ডিএমপিতে করোনা প্রতিরোধ সুরক্ষা সামগ্রী দিল ডিআরআইসিএম ॥ পুলিশ সদস্যদের স্বাস্থ্য নিরাপত্তায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সদর দফতরে করোনা প্রতিরোধে সুরক্ষা সামগ্রী দিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রশাসনাধীন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) আওতাধীন ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (ডিআরআইসিএম)। মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, করোনা প্রতিরোধে মানুষের ঘরে থাকা নিশ্চিত করতে জীবনের ঝুঁকি নিয়ে পথে আছে পুলিশ। এসব পুলিশ সদস্যের স্বাস্থ্য নিরাপত্তায় সহায়তা করতে এগিয়ে এসেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়াধীন ডিআরআইসিএম। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের নির্দেশনায় মঙ্গলবার ডিএমপি সদর দফতরে ১৫০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড রাব ১০০ বোতল ও ১৫০ লিটার জীবাণুনাশক দেয় ডিআরআইসিএম।

ডিআরআইসিএমের পরিচালক ড. মালা খান ডিএমপির কমিশনার মোঃ শফিকুল ইসলামের কাছে এ সুরক্ষা সামগ্রী হস্তান্তর করেন।

জবিয়ানের পাশে জবিয়ান ॥ এদিকে, ‘করোনা মোকাবেলায় জবিয়ানের পাশে জবিয়ান’ নামের ফেসবুক গ্রুপের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের সহায়তায় কাজ করছে জবি শিক্ষর্থীরা। জবির কোন শিক্ষার্থী সমস্যায় থাকলে মেসেজ কিংবা ফোনে এই গ্রুপের কাউকে জানালে সাহায্যপ্রার্থীর নাম গোপন রেখে তাকে প্রয়োজনীয় সাহায্য পাঠানো হয়।

জানা যায়, জবির অনেক শিক্ষার্থী নিজেদের জায়গা থেকে বর্তমান পরিস্থিতিতে অন্যের সহায়তায় কাজ করছিল। পরে সবাই একসঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কাজ করার একটি উদ্যোগ নেয়া হয়। এই বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থী সমস্যায় থাকলে যদি কাউকে জানায় তখন প্রয়োজন মাফিক তহবিল সংগ্রহ শুরু হয় এই গ্রুপের মাধ্যমে। তারপর সংগৃহীত অর্থ পৌঁছানো হয় নির্ধারিত ঠিকানায়। সাহায্যের জন্য নিজেদের ছোট ছোট দান এবং সাবেক জবি শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করা হয়। ‘করোনা মোকাবেলায় জবিয়ানের জন্য জবিয়ান’ গ্রুপে ফিল্ম এ্যান্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান মিশুর এক পোস্ট থেকে জানা যায়, গত দুই দিনে মোট ২৫ জনকে ৩৬ হাজার ১৫০ টাকা সাহায্য পাঠাতে সমর্থ হয়েছেন তারা। বিশ্ববিদ্যালয়ের বাইরেও এক নারীকে সাহায্য করেছেন তারা।

২৪ ঘণ্টা করোনার তথ্য-পরামর্শ পাবেন ঢাকা উত্তরের বাসিন্দারা ॥ করোনাভাইরাস বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তথ্য ও পরামর্শ সেবাকেন্দ্র চালু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। ডিএনসিসি এলাকার নগরবাসী ফোনে চিকিৎসা সংক্রান্ত তথ্য ও পরামর্শ সেবা নিতে পারবেন। সপ্তাহের সাত দিনই ২৪ ঘণ্টা ফোনে এই সেবা পাবে নাগরিকরা। জানা গেছে, ডিএনসিসির ৫টি অঞ্চলে করোনাভাইরাস সংক্রান্ত তথ্য ও পরামর্শ সেবা চালু করা হয়েছে। নগরবাসী ফোন করে করোনাভাইরাস সংক্রান্ত চিকিৎসা তথ্য ও পরামর্শ নিতে পারবেন। কেন্দ্রগুলো হলো- নারী মৈত্রী, পিএ-১, মগবাজার, ঢাকা। সেখানে যোগাযোগের নম্বর ৮৮০২-৯৩৫৫২৭৭। নারী মৈত্রী, পিএ-২, মোহাম্মদপুর, ঢাকা। সেখানে যোগাযোগের নম্বর ০১৩১১-৯৪৬৪৩২। ঢাকা আহছানিয়া মিশন, পিএ-৩, নেকী বাড়িরটেক মাজার রোড, মিরপুর, ঢাকা। সেখানে যোগাযোগের নম্বর ০১৩০১-৫৯৬৮৩৯। বাপসা, পিএ-৪, বর্ধিত পল্লবী, মিরপুর, ঢাকা। সেখানে যোগাযোগের নম্বর ০১৭৭০-৭২২১৯৪। ইউটিপিএস, পিএ-৫, উত্তরা, ঢাকা। সেখানে যোগাযোগের নম্বর ০১৩১৪-৭৬৬৫৪৫।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         বেসরকারি হাসপাতালে রোগী ফেরত দিলে আইনি ব্যবস্থা : সিএমপি         স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার দাবি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির         করোনা : ফ্লাইট শুরুর আগে বিমানবন্দরের প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র        
//--BID Records