রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মধ্যকর্ণে পানি জমে যাওয়া

কখনও কখনও ইনফেকশন বা প্রদাহ ছাড়া, কারও মধ্যকর্ণে পানি জমে যেতে পারে যাকে অটাইটিস মিডিয়া উইথ ইফিউশন বলা হয়।

কখন কখন মধ্যকর্ণে পানি জমে :

* অডিটরি টিউব যা নাক ও গলার সঙ্গে কানের সংযোগ স্থাপন করে, কোন কারণে এই টিউব বন্ধ হয়ে গেলে মধ্যকর্ণে পানি জমে যেতে পারে।

* এভাবে পানি জমে যাওয়ার অন্যতম কারণ এডেনয়েড, যা কিনা এক ধরণের টনসিল নাকের পিছনে থাকে। এই এডেনয়েড ইনফেকশন বা প্রদাহ জনিত কারণে বড় হয়ে গেলে, অডিটরি টিউব বন্ধ হয়ে যায় এবং মধ্যকর্ণে পানি জমে যায়।

* যে সকল বাচ্চাদের নাক ডাকার অভ্যাস আছে, তাদের মধ্যকর্ণে পানি জমে যেতে পারে।

* এলার্জি জনিত কারণে

* ভাইরাল ইনফেকশন

* নাক অথবা গলবিলের উপরের অংশের টিউমারের জন্য যদি অডিটরি টিউব বন্ধ হয়ে যায় তাহলেও মধ্যকর্ণে পানি জমে।

উপসর্গ সমূহ :

* এটি সাধারণত: দুই থেকে পাঁচ বছরের শিশুদের মাঝে দেখা যায়।

* কানে কম শোনা, সাধারণত স্কুলগামী বাচ্চাদের মাঝে বেশি দেখা যায়। মা-বাবা তখনই লক্ষ্য করেন যখন তারা পড়ালেখায় অমনোযোগী হয় এবং কোন প্রশ্নের উত্তর করতে পারে না। বধিরতা সাধারণত দুই কানেই হয়। এই বধিরতা বাচ্চাদের ক্ষেত্রে ধীরে ধীরে শুরু হয় এবং বড়দের ক্ষেত্রে তা ঠা-া লাগার পর হঠাৎ করে শুরু হয়।

* মাঝে মাঝে কানে ব্যথা হতে পারে, বড়দের ক্ষেত্রে কানে ভোঁ ভোঁ শব্দ হতে পারে।

* কানের পর্দা পরীক্ষা করলে, কানের পর্দা দেখা যাবে স্বাভাবিক বা পর্দা ভিতরের দিকে যেতে পারে এবং মাঝে মাঝে এটি গোলাপী রঙের হয়ে যেতে পারে। কানের পানি বা বাতাসের বুদবুদ কানে দেখা যেতে পারে। কখনও কখনও পানি দিয়ে মধ্যকর্ণ পূর্ণ হতে পারে।

প্রতিরোধ :

* সাইনোসাইটিস থাকলে চিকিৎসা করাতে হবে

* নাকের পিছনের টনসিল যা কিনা এডেনয়েড তা বড় হলে অপারেশন করে ফেলে দিতে হবে

* রোধ প্রতিরোধজনিত কোন সমস্যা হলে তা ঠিক করতে হবে

প্রতিরক্ষামূলক ব্যবস্থা :

* প্রাথমিক চিকিৎসা হিসেবে নাকের ড্রপ, এন্টিহিস্টামিন ব্যবহার করা যেতে পারে।

* এতেও ভাল না হলে, কানের একটা ছোট অপারেশন ‘মাইরিংগোটমি’ এবং পর্দায় একটি টিউব (গ্রুমেট বা ভেন্টিলেশন টিউব) বসানো হয়, এতে করে কানে আর পানি জমা হতে পারে না। ইহা কানের একটি মাইক্রো সার্জারি যা আমাদের দেশে নিয়মিত করা হচ্ছে।

অধ্যাপক ডাঃ এম আলমগীর চৌধুরী

নাক, কান, গলা বিশেষজ্ঞ সার্জন

বিভাগীয় প্রধান, ইএনটি বিভাগ

আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল

রোড ৮, ধানমণ্ডি, ঢাকা, ০১৯১৯ ২২২ ১৮২

ই-মেইলঃ alamgir.chowdhury07@gmail.com

শীর্ষ সংবাদ:
আগামীকাল চট্টগ্রাম সিটি ও চারটি সংসদীয় আসনের ভোট বিষয়ে সিদ্ধান্ত         করোনা : স্বাস্থ্যবিধির ব্যত্যয় ঘটলে ব্যবস্থা নেয়া হবে : নৌ প্রতিমন্ত্রী         করোনায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৫৪৫         ব্যবসায়ীদের সুদের চাপ কমাতে ২০০০ কোটি টাকা ভর্তুকি         জুন মাস পর্যন্ত বিদ্যুৎ বিলের বিলম্ব মাশুল মওকুফ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         সরকারকে যাত্রী ও পরিবহনখাতের স্বার্থ দেখতে হবে : সেতুমন্ত্রী         ৬০ শতাংশ বাস ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন         বন্ধ থাকছে রাইড শেয়ারিং এ্যাপস         দুই মাস পর চলছে ট্রেন         করোনা ভাইরাস ॥ বিশ্বে আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         সবাই ফেল ১০৪ প্রতিষ্ঠানের, ৩০২৩ স্কুলের সবাই পাস         দেশ সেরা রাজশাহী বোর্ডে এবারো এগিয়ে মেয়েরা         যশোর বোর্ডের শূন্য পাসের হারের তালিকায় সাতক্ষীরার দুই স্কুল         মাধ্যমিকে পাসের হার ৮২.৮৭ %         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্ত ১ লাখ ৮২ হাজার ছাড়াল         বরিশালে পাসের হারে এবারেও মেয়েরা এগিয়ে         শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ঢাকামুখী মানুষের ঢল         বরিশালে একদিনে সর্বোচ্চ ৪৯ জনের করোনা শনাক্ত         দুবাই থেকে ফিরলেন আটকে পড়া ২৬২ জন         দিনাজপুর বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ৭৩        
//--BID Records