বুধবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শব-ই-বরাতের ইবাদত বাড়িতেই করার পরামর্শ

স্টাফ রিপোর্টার ॥ করোনা মহামারীর মধ্যেই আর কয়েকদিন পর পালিত হবে পবিত্র শব-ই-বরাত। দিবসটি উপলক্ষে প্রতিবছর বিশেষ ইবাদত বন্দেগির প্রস্তুতি থাকে। মসজিদে মসজিদে চলে রাতভর ইবাদত বন্দেগি। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে এবার মসজিদে সমবেতভাবে ইবাদত বন্দেগি না করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এর পরিবর্তে নিজ বাড়িতেই নামাজ আদায়ের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

আগামী ৯ এপ্রিল দিবাগত রাতে পালিত হবে পবিত্র লাইলাতুল বরাত বা শব-ই-বরাত। শব-ই-বরাতকে অনেকে ভাগ্য রজনী হিসেবে অভিহিত করে থাকেন। ফলে সারাদেশের মুসলমানরা শব-ই-বরাতে রাতভর ইবাদত বন্দেগি করে থাকে। বিশেষ ইবাদত বন্দেগির জন্য দেশের সব মসজিদেই বিশেষ প্রস্তুতি নিয়ে থাকে। এ ছাড়া বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ সব মসজিদেই রাতভর ইকবাদত বন্দেগি হয়ে থাকে। এছাড়া বিভিন্ন ধর্র্মীয় সংগঠন দিবসটি পালনের জন্য বিভিন্ন কর্মসূচীও নিয়ে থাকে। অনেকে অধিক ছোয়াবের আশায় দান খয়রাত, কোরান তোলাওয়াত অন্যান্য ইবাদতও পালন করে থাকে। রমজানের প্রস্তুতি হিসেবে মুসলমানরা শব-ই-বরাত পালনকে অধিক গুরুত্ব দিয়ে থাকেন। তবে এবার এই পবিত্র দিনে সামষ্টিকভাবে ইবাদত বন্দেগি পালনের জন্য মসজিদে হাজির হতে নিষেধ করা হলো। এছাড়া এবার এই দিবস পালন উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্মসূচীও স্থগিত করেছে।

শনিবার ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে করোনাভাইরাস পরিস্থিতিতে পবিত্র শব-ই-বরাত উপলক্ষে নিজ নিজ বাসস্থানে দোয়া ও নামাজ আদায় করার আহ্বান হয়েছে। প্রতিষ্ঠানটির মহাপরিচালক আনিস মাহমুদ; স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে দেশে করোনাভাইরাসের বিস্তৃতি রোধকল্পে সরকার সকল সরকারী-বেসরকারী অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করেছে। জরুরী প্রয়োজন ছাড়া জনসাধারণকে ঘরের বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। সব ধরনের সামাজিক/রাজনৈতিক/ধর্মীয় জনসমাগমে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সকলকে হোম কোয়ারেন্টাইন পালন করতে কঠোরভাবে নির্দেশ প্রদান করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকেও মসজিদে জুমা ও পাঁচ ওয়াক্তের ফরজ নামাজে মুসল্লিদের অংশগ্রহণ সীমিত রাখার আহ্বান করা হয়েছে। অজু, নফল ও সুন্নত নামাজ বাসায় আদায় করার অনুরোধ করা হয়েছে।

এতে আরও উল্লেখ করা হয় এই সঙ্কটকালীন পরিস্থিতিতে দেশের নাগরিকদের সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত করোনাভাইরাস সম্পর্কিত দিক নির্দেশনামূলক বক্তব্য এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক ঘোষিত নির্দেশনা মান্য করে আগামী ৯ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে নিজ নিজ বাসস্থানে বসে পবিত্র শব-ই-বরাতের ইবাদত যথাযথ মর্যাদায় আদায় করার জন্য সকলকে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার