মঙ্গলবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুস্থদের সহায়তা করা বিএনপি নেতাদের মুখের কথায় সীমাবদ্ধ

  • কেউ মাঠে নেই

স্টাফ রিপোর্টার ॥ ভয়াবহ করোনাভাইরাস পরিস্থিতিতে দুস্থদের সহায়তা করা বিএনপি নেতাদের মুখের কথায় সীমাবদ্ধ। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক পৃথক ভিডিও বার্তায় দলের নেতাকর্মীদের দুস্থদের সহায়তা করার আহ্বান করলেও এ আহ্বানে সাড়া দিয়ে কোন কেন্দ্রীয় নেতাকে মাঠে নামতে দেখা যায়নি। তবে ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, কৃষকদল ও ড্যাবসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনকে অসহায় মানুষদের সহায়তায় এগিয়ে আসতে দেখা গেছে।

সম্প্রতি লন্ডনপ্রবাসী বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এক ভিডিও বার্তায় দলের নেতাকর্মীদের দুস্থদের সহায়তা করার আহ্বান জানান। পরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও এক ভিডিও বার্তায় সর্বস্তরের নেতাকর্মীদের দুস্থদের সহায়তা করার আহ্বান জানান। তারেক রহমান বিদেশে থাকায় দুস্থদের সহায়তা করার জন্য মাঠে নামতে পারেননি। কিন্তু বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশে থাকলেও দুস্থদের সহায়তা করতে মাঠে নামেননি। এমনকি দলের অন্য কোন কেন্দ্রীয় নেতাও তাদের আহ্বানে সাড়া দেয়নি। যদিও আওয়ামী লীগসহ অন্য রাজনৈতিক দলের নেতারা রাজধানীসহ সারাদেশে দুস্থদের সহায়তা করতে মাঠে নেমেছে। এমনকি বিএনপির সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টে থাকা গণফোরামও ২০ হাজার খেটে খাওয়া অসহায় মানুষের জন্য খাদ্যসামগ্রী বিতরণ করছে। উল্লেখ্য, গত ক’বছর ধরে বিএনপির কেন্দ্রীয় নেতারা বিভিন্ন কর্মসূচী পালনের ঘোষণা দিয়েও মাঠে নামেনি। করোনা পরিস্থিতির কারণে অন্য রাজনৈতিক দলের মতো বিএনপির সিনিয়র নেতারাও দুস্থদের সহায়তা করতে দলের সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান। কিন্তু এ আহ্বানে সাড়া দিয়ে এখন পর্যন্ত দলটির কোন কেন্দ্রীয় নেতাই মাঠে নামেনি।

করোনাভাইরাস পরিস্থিতিতে দুস্থদের সহায়তা করা বিএনপি নেতরা মাঠে না নামলেও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এ কাজে সক্রিয় রয়েছেন। তারা খাদ্যসামগ্রী বিতরণসহ বিভিন্নভাবে অসহায় মানুষদের সহযোগিতা করছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে বুধবার রাজধানীতে বর্তমানে কর্মহীন খেটে খাওয়া মানুষদের মধ্যে খাদ্য বিতরণ করেছে ছাত্রদল। সকালে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রদলের কেন্দ্রীয় সহ-সভাপতি হাফিজুর রহমানের নেতৃত্বে সংগঠনের সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল শাখার নেতাকর্মীরা চাল, ডাল, আলু, তেল, সাবান ও মাস্কসহ করা প্যাকেট অসহায় মানুষের মধ্যে বিতরণ করেন। এ সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে হাফিজুর রহমান বলেন, আমাদের সামর্থ্য অনুযায়ী দেশের অসহায় মানুষের পাশে থাকার চেষ্টা করছি। ইতোমধ্যে আমরা ঢাকার বিভিন্ন জায়গায় এভাবে খাদ্যসামগ্রী ও মাস্ক বিতরণ করেছি। এ সময় আরও উপস্থিত ছিলেন ছাত্রদল নেতা তানজিল হাসান, আক্তারুজ্জামান আকতার, আশফাক আজিজ, অলিউর রহমান, মিজানুর রহমান প্রমুখ। ২৯ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে করোনাভাইরাস পরিস্থিতির কারণে কর্মহীন, অসহায় ও দুস্থদের মাঝে নিত্যপ্রয়াজনীয় খাদ্যসামগ্রী বিতরণ শুরু করে ছাত্রদল।

৩০ মার্চ থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে কর্মহীন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ শুরু করেন কৃষক দল নেতা মেহেদি হাসান পলাশ। ইতোমধ্যেই তিনি পাঁচ শতাধিক পরিবারের মধ্যে সামগ্রী বিতরণ করেছেন বলে কৃষক দল জানিয়েছে। তার বিতরণ করা সামগ্রীর মধ্যে রয়েছে চাল, আলু ও মসুর ডাল। এর সঙ্গে তিনি সাবান ও মাস্ক বিতরণ করেছেন। রাজধানীর বিভিন্ন এলাকার বাড়ি বাড়ি গিয়ে অসহায় পরিবারের কাছে তিনি খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন।

এ ছাড়া ৩০ মার্চ নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গরিব-দুস্থদের চাল, ডাল, ও আটাসহ খাদ্যসামগ্রী দিয়েছে স্বেচ্ছাসেবক দল। এ সময় স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূঁইয়া জুয়েলসহ সংগঠনের অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে করোনাভাইরাস সন্দেহে আতঙ্কিত মানুষদের সর্বক্ষণিক চিকিৎসাসেবা দিতে হটলাইন চালু করেছে বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ও দলের অঙ্গ সংগঠন ডক্টরস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। ২৯ মার্চ থেকে মুঠোফোনের মাধ্যমে জরুরী স্বাস্থ্যসেবা চালু করেছে তারা। এ জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে কয়েকটি মেডিক্যাল টিম গঠন করেছে। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত মোবাইল ফোনের মাধ্যমে জরুরী স্বাস্থ্যসেবা দিচ্ছে এসব টিমে থাকা ড্যাবের চিকিৎসকরা। এ ছাড়া মহামারী করোনাভাইরাস বিষয়ে পরামর্শ ও স্বাস্থ্যসেবা দিতে হটলাইন নাম্বার চালু করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশনও।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন তার বাবা সাবেক মেয়র সাদেক হোসেন খোকার নামে করা সংগঠন খোকা স্মৃতি পরিষদের উদ্যোগে ২৮ মার্চ থেকে তার গোপীবাগের বাসার সামনে দুস্থ ও অসহায় দিনমজুরদের মাঝে খাবার ও সুরক্ষা সামগ্রী বিতরণ শুরু করেন। তার বিতরণকৃত সামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, তেল, আলু, মুড়ি, টোস্ট বিস্কুট, সাবান, স্যাভলোন ও মাস্ক। যতদিন পর্যন্ত না করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে না আসে ততদিন পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে ইশরাক হোসেন জানিয়েছেন। সংগঠনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডাঃ ফরহাদ হালিম ডোনার জানান, দেশের এই ক্রান্তিকালে মানুষ যখন অসহায় তখন জিয়াউর রহমান ফাউন্ডেশনের একদল বিশেষজ্ঞ চিকিৎসক জরুরী স্বাস্থ্যসেবার উপদেশ দিতে মানুষের পাশে থাকবে। তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণ এখন বিশ্ব মহামারী। এ অবস্থায় ঘরে অবস্থানই হতে পারে একমাত্র প্রতিষেধক, কিন্তু ঘরে অবস্থানকালে করোনাভাইরাস সংক্রমণের উপসর্গ যেমন- হাঁচি, কাশি, সর্দি, জ্বর, শ্বাসকষ্ট অথবা অন্য কোন স্বাস্থ্যগত সমস্য দেখা দিলে আতঙ্কিত না হয়ে আমাদের সঙ্গে যোগাযোগ করতে হবে। আমাদের চিকিৎসকরা সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত ফোনে বিভিন্ন প্রশ্নের উত্তর ও স্বাস্থ্যসেবা দেয়ার জন্য প্রস্তুত।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি         চীনে তৈরি করোনার টিকা নিরাপদ ও কার্যকর দাবি         আগামীকাল থেকে (বিএসএমএমইউ) বেতার ভবনে স্থাপিত ফিভার ক্লিনিক খোলা         বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নজরুল জন্মবার্ষিকী উদযাপিত         সম্মিলিত প্রচেষ্টায় করোনাকালও একদিন শেষ হবে ॥ আইজিপি         জাপানে জরুরি অবস্থা প্রত্যাহার         কুমিল্লার তিতাসে আওয়ামী লীগ নেতাকে গলা কেটে হত্যা         যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মিষ্টি ও ফল উপহার পাঠালেন প্রধানমন্ত্রী         ঈদের নামাজ শেষে ফেরার পথে ইউপি সদস্যকে গুলি করে হত্যা         কোলাকুলিবিহীন অন্য রকম এক ঈদ উদযাপন         এ বছরের ঈদটি অনেক কঠিন ॥ ড. মোমেন         বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত         আজ জাতীয় কবির ১২১তম জন্মজয়ন্তী        
//--BID Records