শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এপ্রিল জুড়ে লকডাউনে যুক্তরাষ্ট্র

  • যুক্তরাষ্ট্রে করোনা রোগীকে ভাইরাসবিরোধী ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন দেয়া হচ্ছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রবিবার বলেছেন, যুক্তরাষ্ট্রে সামাজিক দূরত্ব বজায় রাখার মতো (স্টে এ্যাট হোম) ফেডারেল করোনাভাইরাস গাইড লাইন্স অন্তত ৩০ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হবে। সিএনএন, বিবিসি।

ট্রাম্প দু’সপ্তাহ আগে ১৫ দিনের জন্য এ গাইড লাইন্স ঘোষণা করেছিলেন যা সোমবার শেষ হওয়ার কথা। তিনি গত সপ্তাহে বলেছিলেন, দেশে অন্তত কিছু এলাকায় এ ব্যবস্থা শিথিল করবেন বলে ভাবছেন। তিনি এমনকি ১২ এপ্রিল ইস্টারের আগেই প্রত্যাহারের কথা ভাবছিলেন। তিনি তখন ভেবেছেন, এ সময়ের মধ্যে দেশে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে। কিন্তু রবিবার তিনি বলেন, গাইড লাইন্স ৩০ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছেন। এ ব্যবস্থায় বড় সমাবেশ সীমিত করার বিষয়ও অন্তর্ভুক্ত রয়েছে। ট্রাম্প রবিবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে বলেন, যতটা শীঘ্রই ব্যবস্থা নেয়া যাবে তত দ্রুত এ ভয়াবহ আতঙ্কে অবসান হবে। তিনি বলেন, এ সপ্তাহের প্রথমদিকে একটি নতুন পরিকল্পনা ও কৌশল চূড়ান্ত করতে যাচ্ছেন এবং মঙ্গলবার তা বিস্তারিত ঘোষণা করবেন। তিনি সংক্রমণের হার অন্তত বেড়ে যাওয়ার দিকটার প্রতি আভাস দিচ্ছেন বলে মনে হচ্ছে। হোয়াইট হাউসে মেডিক্যাল উপদেষ্টা ডাক্তার এ্যান্থনি ফাউসি এর আগে সতর্কতা উচ্চারণ করে বলেছেন যে, করোনাভাইরাসে প্রায় ২ লাখ আমেরিকান মারা যাবে। তিনি বলেছেন, এটা সম্পূর্ণভাবে ধারণা করা যায় যে, লাখ লাখ আমেরিকান সংক্রমিত হয়ে পড়বে। দেশে রবিবার বিকেল পর্যন্ত কোভিড-১৯-এ ২ হাজার ৪শ’ ৯৩ জন মারা গেছে বলে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সংগৃহীত এক রিপোর্টে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র গত সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সংখ্যার দিক থেকে চীন ও ইতালিকে ছাড়িয়ে গেছে। ট্রাম্প করোনাভাইরাস টাস্কফোর্সের প্রেস ব্রিফিংয়ে বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো পদক্ষেপ গ্রহণই এ ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায়। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে মৃত্যুর হার দু’সপ্তাহে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছতে পারে। তিনি বলেন, বিজয় অর্জিত হওয়ার আগে বিজয় ঘোষণার চেয়ে কিছুই খারাপ হবে না এবং তা হবে সকলের জন্য সবচেয়ে বড় ক্ষতি।

কিন্তু তিনি প্রত্যয়ের সঙ্গে বলেন, তার আশা ১ জুনের মধ্যে দেশে এ ভাইরাস থেকে মুক্তি অর্জনে সফলতা আসবে। তিনি বলেন, আমি আমাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে চাই। ট্রাম্প মনে হয় স্বীকার করছেন যে, ভাইরাসটির বিস্তার শ্লথ হয়নি। বিশ্লেষকরা বলেছেন, ট্রাম্প মৃত্যু হারে যে সর্বোচ্চ সংখ্যার উল্লেখ করেছেন তাতে তিনি সম্ভবত রেকর্ডে আক্রান্ত রোগীদের মোট সংখ্যা বোঝাতে চেয়েছেন।

ট্রাম্প রবিবার চিকিৎসা সম্পর্কেও কথা বলেছেন। তিনি বলেন, কোভিড-১৯’র ফল পাঁচ মিনিটের মধ্যে পাওয়ার জন্য ‘দ্রুত পরীক্ষা’ অনুমোদন করা হয়েছে এবং ডাক্তার, নার্স ও অন্য স্বাস্থ্যকর্মীদের পরীক্ষা করা হবে। ইতোমধ্যে নিউইয়র্কে ১ হাজার ১শ’ রোগীকে ভাইরাসবিরোধী ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন দেয়া হচ্ছে। ট্রাম্প বলেন, দেখা যাক কেমন কাজ করে। আমরা কিছু বিস্ময়কর ফল পেতে পারি। তিনি বলেন, বিশেষজ্ঞরা অসুস্থ লোকদের চিকিৎসার জন্য অন্যের শরীরে রক্ত সঞ্চালন প্রক্রিয়া বা ব্লাড ট্রান্সফিউজনের চেষ্টা করছেন। এ ব্যাপারে তারা আরোগ্য লাভ করা লোকদের শরীরের রক্ত ব্যবহার করবেন।

ট্রাম্প রবিবার চিকিৎসা সরঞ্জামাদির অপ্রতুলতার জন্য কয়েকটি রাজ্যের হাসপাতালগুলোর বিরুদ্ধে ভেন্টিলেটর, ফেইস মাস্ক ও অন্যান্য জটিল মেডিক্যাল সরঞ্জামাদি মজুদ করে রাখার অভিযোগ আনেন। তিনি বলেন, এতে আমরা সমস্যার সম্মুখীন হচ্ছি। হাসপাতালগুলোকে এগুলো ছেড়ে দিতে হবে যেসব ক্ষেত্রে তাদের প্রচুর রয়েছে। নিউ করোনাভাইরাসে আক্রান্ত রোগী মারাত্মক শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভুগতে পারে। তাই রোগীদের শ্বাস-প্রশ্বাস গ্রহণে ভেন্টিলেটর সহায়তা দেয়। প্রেসিডেন্ট ট্রাম্প চাহিদা মেটানোর জন্য মেডিক্যাল সরঞ্জামাদি আরও উৎপাদনের জন্য ডেট্রয়েটে জেনারেল মোটরসকে নির্দেশ দিয়েছেন।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম