রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মঞ্চে আসছে সৈয়দ জামিল আহমেদের নতুন নাটক

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ সৈয়দ জামিল আহমেদের নাটক মানেই দর্শকের বিশেষ আগ্রহ। খ্যাতিমান এই নির্দেশকের প্রতিটি মঞ্চনাটকই কম-বেশি আলোচিত হয়েছে। আলোড়িত করেছে নাট্যানুরাগীদের। সেই সব নাট্যপ্রেমীদের জন্য সুসংবাদ। মঞ্চে আসছে সৈয়দ জামিলের নয়া নাটক। স্পর্ধা নামের রেপার্টরি নাট্যলের প্রযোজনায় আসছে ‘মন্ত্রাস ৪.৪৮’ শিরোনামের নাটকটি। বিষণœতা বা মনোবৈকল্যের বিষয়কে উপজীব্য করে নির্মিত হবে নাটকটি। আগামী মে মাসের শেষের দিকে প্রযোজনাটির উদ্বোধনী মঞ্চায়ন হওয়ার কথা রয়েছে। তবে বৈশ্বিক মহামারী করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হলে এই প্রদর্শনী পিছিয়ে যেতে পারে বলে জানিয়েছেন স্পর্ধার প্রতিষ্ঠাতা সদস্য মহসিনা আক্তার।

মহসিনা আক্তার জনকণ্ঠকে বলেন, যুক্তরাজ্যের নাট্যকার সারা কেইন রচিত একটি পোস্ট-মডার্ন নাটক ‘ফোর পয়েন্ট ফোর এইট : সাইকোসিস’। এই নাটকটিই বাংলা ভাষায় রূপান্তরের মাধ্যমে মঞ্চে আনছে স্পর্র্ধা। নির্দেশনা দিচ্ছেন সৈয়দ জামিল আহমেদ। গত ৭ মার্চ থেকে নীলক্ষেতের যশোর ভবনের কণ্ঠশীলনের কার্যালয়ে এক সপ্তাহের বেশি মহড়াও হয়েছে। পরবর্তীতে করোনাভাইরাস উদ্ভূত পরিস্থিতিতে মহড়া বন্ধ করে দেয়া হয়। তাই বলে থেমে নেই নাটকটি মঞ্চে নিয়ে আসার কার্যক্রম। বর্তমানে প্রায় প্রতিদিনই নির্দেশকসহ নাটকের শিল্পীরা ভিডিও চ্যাটিংয়ের মাধ্যমে পরস্পরের সঙ্গে যোগাযোগ করছেন। খুঁটিয়ে খুঁটিয়ে পড়া হচ্ছে নাটকের টেক্সট। হচ্ছে নতুন নাটকসংক্রান্ত পারস্পরিক

ভাববিনিময়। মে মাসে মাসের শেষের দিকে নাটকটি মঞ্চে আনতে আগ্রহী আমরা। তবে সেই সময় করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না ঘটে অবনতি ঘটলে পিছিয়ে যাবে উদ্বোধনী মঞ্চায়ন।

এই অভিনয়শিল্পী জানান, ‘মন্ত্রাস ৪.৪৮’ নাটকে কোনো ধারাবাহিক গল্প নেই। সেই অর্থে চরিত্রেরও উল্লেখ নেই। মূলত বিষণœতা বা মনোবৈকল্য হচ্ছে এ নাটকের মূল উপজীব্য। গল্পের সিঁড়ি বেয়ে বর্ণিত হবে সুস্থ থাকার নেপথ্যের প্রতিবন্ধকতার বিবরণী। সেই সুবাদে বিষণœতায় ভোগা মানুষের ক্ষোভ বা ক্রোধের কথা উচ্চারিত হবে নাটকের গল্পে। সেই সঙ্গে প্রকাশিত হবে ভগ্নদশা মানসিক অবস্থা থেকে মানুষের পরিত্রাণ পাওয়ার আকুতি। সব মিলিয়ে একটি তীক্ষè বোধের এক কাহিনী উঠে আসবে প্রযোজনাটি।

সাতটি চরিত্রের রূপায়নে নির্মিত হবে নাটকটি। এই চরিত্রগুলোয় অভিনয় করবেন সোহেল রানা, মহসিনা আক্তার, কৌশিক বিশ্বাস, ইরফান উদ্দিন, শারমিন আক্তার শর্মীয়, মুর্তাজা জোবায়ের শুভ ও সাক্ষী শহী সৈয়দ জামিল আহমেদের নির্দেশনায় ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ নামের প্রথম প্রযোজনা মঞ্চে এনেছে স্পর্ধা। ‘মন্ত্রাস ৪.৪৮’ হবে এ দলের দ্বিতীয় প্রযোজনা।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ভিসির পদত্যাগ দাবিতে এবার কাফন মিছিল শাবি শিক্ষার্থীদের         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪