বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এই ছুটি বেড়ানোর জন্য নয়

এই ছুটি বেড়ানোর জন্য নয়

অনলাইন ডেস্ক ॥ করোনা থেকে নিরাপদে থাকতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ১৮ মার্চ থেকে বন্ধ দেওয়া হচ্ছে। স্কুল ছুটি মানেই শিশুদের নিয়ে পরিকল্পনা করা হয় দাদা বাড়ি-নানা বাড়ি বেড়াতে যাওয়ার।

সাগর-পাহাড় বা কাছাকাছি কোনো রিসোর্টে নিজেদের মতো সময় কাটানোর। বন্ধুদের বাড়িতে যাওয়া বা তাদের ডেকে হৈ হুল্লোর করা। তবে সময়টা করোনার, করোনায় আক্রান্তের শঙ্কায় রয়েছে বিশ্বের প্রায় সব মানুষ। মনে রাখবেন, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে ছুঁলে, তার হাঁচি বা কাশিতেই ছড়িয়ে পড়ে করোনা।

এই সময়ে সাধারণ ছুটি ভেবে সবাই মিলে ঘুরতে যাওয়ার পরিকল্পনা থেকে বিরত থাকুন। এই বন্ধ বাইরে বের হতে নিরুৎসাহিত করার জন্যই দেওয়া হয়েছে।

করোনা থেকে বাঁচতে নিজের ও শিশুর নিরাপত্তার জন্য:

• করোনা ভাইরাস বাতাসে কয়েক ঘণ্টা সক্রিয় থাকে। অনেক পরেও ওই ভাইরাস শরীরে সংক্রামিত হতে পারে

• তাই খুব প্রয়োজন ছাড়া শিশুকে নিয়ে বাইরে না গিয়ে বাড়িতে থাকুন। বিশ্রাম নিন।

• শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে, তাদের বেশি লোকের জমায়েত থেকে দূরে রাখুন

• টাটকা ফল, মধু, মুরগি, লিভার, ডিমের কুসুম, শস্য জাতীয় খাবার ও ইলিশ মাছে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এগুলো শিশুদের নিয়মিত খেতে দিন

• ঘরে থাকলেও বারবার সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করান।

স্কুল বন্ধ, শিশুকে বাইরেও যেতে দেওয়া হচ্ছে না, তার সময় কীভাবে কাটবে? শিশুর এই সময়টা আনন্দে কাটাতে নতুন কিছু শেখাতে পারেন।

আজকাল অনলাইনেই অনেক ধরনের মজার কাজ শেখা যায়, টিউটোরিয়াল দেখে সে ছবি আঁকা শিখতে পারে। বা ছোট ছোট গেম বানানো, চাইলে দু’একটি রান্নাও শেখাতে পারেন।

শিশুর যে কাজে আগ্রহ রয়েছে তা শিখতে পড়াশোনার পাশাপাশি এই সময়টা কাজে লাগাতে পারে।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী