সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মালয়েশিয়া ‘লক ডাউন’ তিন দেশে সব মসজিদ বন্ধ ঘোষণা

  • করোনায় ইতালিতে আরও ৩৪৯ জনের মৃত্যু

জনকণ্ঠ ডেস্ক ॥ চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় সোমবার পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ৭৪ হাজার ৮৫। এর মধ্যে ছয় হাজার ৬৮৪ জনের মৃত্যু হয়েছে। ইতালিতে নতুন করে একদিনে করোনাভাইরাসে ৩৪৯ জন মারা গেছেন। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৩ হাজার ২৩৩ জন। খবর এএফপি, বিবিসি, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, আলজাজিরা, সিএনএন, ইরনা, সৌদি প্রেস এজেন্সি, এনএইচকে, সাউথ চায়না মর্নিং পোস্ট, নাইন নিউজ, আল আরাবিয়া, নিউইয়র্ক টাইমস, ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো ও ইয়াহু নিউজের।

মালয়েশিয়ায় ‘লক ডাউন’ ঘোষণা ॥ করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশব্যাপী ‘লক ডাউন’ ঘোষণা করেছে মালয়েশিয়া সরকার। সোমবার স্থানীয় সময় রাত ১০টায় জাতির উদ্দেশে এক ভাষণে প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন। তিনি বলেন, ‘১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত এ লক ডাউন কার্যকর বলবত থাকবে। করোনাভাইরাসের প্রভাবে লক ডাউন চলাকালীন ১৩ দিন সকল প্রকার সুপার শপ, পাবলিক প্লেস, চেইন শপ, মার্কেট, শপিং কমপ্লেক্স ও মসজিদের সব ধরনের কার্যক্রম বন্ধের আওতায় থাকবে। এছাড়া দেশটির সব ধরনের এ্যাক্টিভিটি বন্ধ ঘোষণা করেছে সরকার।’

সিঙ্গাপুর, আমিরাত ও মালয়েশিয়ায় সব মসজিদ বন্ধ ঘোষণা ॥ সংযুক্ত আরব আমিরাতে মসজিদ, গির্জা এবং অন্যান্য উপাসনালয়ে প্রার্থনা সাময়িক স্থগিত ঘোষণা করা হয়েছে। সোমবার রাত ৯টা থেকে অস্থায়ীভাবে এ স্থগিতাদেশ জারি করা হয়। এদিকে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মসজিদের সমস্ত কার্যক্রম, ধর্মীয় উপাসনালয়সহ (সুরাও) সব ধরনের ধর্মীয় জমায়েত আগামী ১০ দিনের জন্য বাতিল ঘোষণা করেছে মালয়েশিয়া। ১৭ মার্চ থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। দেশটির ধর্মমন্ত্রী মোহাম্মদ আল-বাকরি আজ এই ঘোষণা দিয়েছেন। অন্যদিকে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) ঠেকাতে পদক্ষেপ হিসেবে দেশের সব মসজিদ বন্ধ ঘোষণা করেছে সিঙ্গাপুর। দেশের ধর্মীয় প্রতিষ্ঠান থেকে যাতে করোনা না ছড়ায় পদক্ষেপ হিসেবে মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার সিঙ্গাপুরের ইসলামিক ধর্মীয় কাউন্সিল (মুইস) জানিয়েছে, কোভিড-১৯ ভাইরাস থেকে সিঙ্গাপুরে বসবাসরত নাগরিকদের রক্ষা করতে সব মসজিদ সাময়িকভাবে বন্ধ করা হয়েছে।

তীব্র অক্সিজেন সঙ্কটের মুখে যুক্তরাজ্য ॥ যুক্তরাজ্যে যেভাবে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে, তা যদি অব্যাহত থাকে তাহলে আগামী কয়েক ঘণ্টার মধ্যে দেশটির জাতীয় স্বাস্থ্যসেবা বিভাগের হাসপাতালগুলোর মজুদ অক্সিজেন ফুরিয়ে যাবে। ক্রমাগত হাসপাতালগুলোই রোগী ভর্তির সংখ্যা বাড়তে থাকায় এমন আশঙ্কা করা হচ্ছে। ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল তাদের অনলাইন প্রতিবেদনে এমন শঙ্কার কথা জানিয়ে বলেছে, এমতাবস্থায় হাসপাতালগুলোর প্রস্তুতিতে সহায়তা করার জন্য অক্সিজেন সরবরাহকারীদের উৎপাদন চারগুণ বৃদ্ধি করতে বলা হয়েছে। এছাড়া সামরিক ডুবুরিদের কাছে থাকা অক্সিজের বিতরণ করা হতে পারে।

পশ্চিমবঙ্গের পৌর নির্বাচন স্থগিত ॥ করোনাভাইরাসের বিস্তারের কারণে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের আসন্ন পৌরসভা নির্বাচন স্থগিত করা হয়েছে। সোমবার রাজ্য নির্বাচন কমিশন সব দলের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করে। সেই বৈঠকের পর কমিশনের পক্ষ থেকে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়।

ইরানের শীর্ষ ধর্মীয় নেতার মৃত্যু ॥ ইরানের শীর্ষ ধর্মীয় পরিষদ দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতাকে নির্বাচন করে ও নিয়োগ দেয়। দেশটির সেই ধর্মীয় পরিষদের এক প্রবীণ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। করোনায় এ নিয়ে দেশটিতে বিশিষ্ট ১২ রাজনীতিবিদের মৃত্যু হলো। ইরানের শীর্ষ ধর্মীয় পরিষদের ওই সদস্যের নাম আয়াতুল্লাহ হাশেম বাথায়ী গোলপায়েগানি। তার বয়স হয়েছিল ৭৮ বছর। মৃত্যুর দুইদিন আগে তিনি কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।

শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়