শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যানিলা নগরী বন্ধ, দুতের্তের করোনা হয়নি

ফিলিপিন্সের জনবহুল রাজধানী ম্যানিলায় লোকজনের প্রবেশ রবিবার বন্ধ করা শুরু করেছে। পুরো রাজধানীকেই কোয়রেন্টাইন করা হয়েছে। কর্মকর্তারা আশা করছেন, এই ব্যবস্থা দেশটিতে করোনা আক্রান্ত লোকের সংখ্য বাড়তে বাধা দেবে। বন্দুকধারী অফিসাররা এক কোটি ২০ লাখ লোকের ম্যানিলায় প্রবেশের প্রধান সড়কগুলো আটকে দিয়েছে। রবিবার সকালেই ম্যানিলায় আসা ও সেখান থেকে ছেড়ে যাওয়া সব অভ্যন্তরীণ ফ্লাইট সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। এপি।

ম্যানিলা নগর উন্নয়ন কর্তৃপক্ষের জেনারেল ম্যানেজার জোশে আরতুরো গার্সিয়া জুনিয়র শনিবার এ সংক্রান্ত ইঙ্গিত দেয়ার পর রবিবার প্রেসিডেন্ট রডরিগোর দফতর এ তথ্য জানাল। প্রেসিডেন্টের মুখপাত্র সালভাদর পানেলো জানান, রবিবার থেকে ১৪ এপ্রিল পর্যন্ত জরুরী অবস্থা বলবত থাকবে। তিনি আরও বলেন, প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে ইতোমধ্যে এ পদক্ষেপে সায় দিয়েছেন। ফিলিপিন্সে ইতোমধ্যে ১১১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এতে অন্তত ৮ জনের প্রাণহানি ঘটেছে। ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে ইতোমধ্যে করোনা পরীক্ষা করিয়েছেন। তার মধ্যে নেগেটিভ ফলাফল এসেছে। বিশ্বব্যাপী করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪,৫৬৬ জন। মোট সংক্রমিত হয়েছেন ১২৪,১০১ জনের বেশি এবং বিশ্বের ১১৩ দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। ইউরোপে আক্রান্তদের সংখ্যা ২২,০০০ ছাড়িয়েছে এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯৩০ জন। চীনের মূল ভূখন্ডে আক্রান্ত হয়েছে ৮০,৭৭৮ জন, মারা গেছে ৩,১৫৮ জন এবং ৬১,৪৭৫ জন সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন। চীনের পরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইতালি। এখানে আক্রান্ত হয়েছে ১২,৪৬২ জন। এদের ২,৩১৩ জন নতুন করে সংক্রমিত হয়েছে। মারা গেছে ৮২৭ জন। এরপরে ইরানে সংক্রমিত হয়েছে ৯,০০০ এদের মধ্যে নতুন করে আক্রান্ত ৯৫৮ জন এবং মারা গেছেন ৩৫৪ জন। এরপরে ভাইরাসে ক্ষতিগ্রস্ত দক্ষিণ কোরিয়া ও স্পেন। দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত হয়েছেন ৭,৭৫৫ জন। এদের মধ্যে ২৪২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন এবং এতে মোট মারা গেছেন ৬০ জন। স্পেনে সংক্রমিত হয়েছেন ২,১২৮ জন। এদের মধ্যে ৫০৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন এবং এতে মোট মারা গেছেন ৪৭ জন। বলিভিয়া, ব্রুনেই, হন্ডুরাস, আইভরি কোস্ট এবং তুরস্কে প্রথম করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছে। আলবেনিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, আয়ারল্যান্ড, ভারত ও পানামা ও সুইডেনে ভাইরাসে একজন করে মারা গেছে। বৃহস্পতিবার ফরাসী কর্তৃপক্ষ জানায়, দেশটিতে নতুন করে ১৫ জন মারা যাওয়ায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৮ জন, আক্রান্ত হয়েছে ২,২৮১ জন। তবে আশার কথা হলো, চীনের হুবেই প্রদেশে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কমে এসেছে। নতুন আক্রান্তের সংখ্যা হ্রাস পাওয়ায় স্থানীয় কর্তৃপক্ষ সতর্কভাবে কিছু কিছু বিধিনিষেধ শিথিল করা শুরু করেছে।

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট