বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্পেনের রানী ও ব্রাজিলের প্রেসিডেন্ট করোনা আক্রান্ত

  • ট্রাম্প আক্রান্ত (!), অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কোয়ারেন্টাইনে ;###;বিশ্বব্যাপী মৃত্যু ৫০৮৩, সংক্রমণ ১৩১ দেশে

জনকণ্ঠ ডেস্ক ॥ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস থেকে কেউই রক্ষা পাচ্ছে না। সাধারণ মানুষ থেকে শুরু করে সুরক্ষিত জীবনযাপন করা সমাজের উচ্চপর্যায়ের মানুষ, এমনকি সরকারী কর্মকর্তা-মন্ত্রীরাও ছোঁয়াচে এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। এবার অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডটন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দম্পতি, স্পেনের রানী ও ব্রাজিলের প্রেসিডেন্ট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও করোনায় আক্রান্ত (!) হয়েছেন বলে বিভিন্ন মাধ্যমে খবর রটেছে। খবর সিএনএন, বিবিসি, আলজাজিরার।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডটন করোনায় আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছেন। শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ তথ্য নিশ্চিত করেন পিটার। সকালে গলাব্যথা ও জ্বর নিয়ে তার ঘুম ভাঙ্গে। দ্রুত কুইন্সল্যান্ড হাস্পাতালের স্বাস্থ্য বিভাগে যোগাযোগ করে পরীক্ষা করা হলে করোনা পজিটিভ রিপোর্ট আসে। টুইটারে তিনি লেখেন, আজ সকালে গলাব্যথা ও জ্বর নিয়ে আমার ঘুম ভাঙ্গে। পরামর্শ অনুসারে বর্তমানে আমি কুইন্সল্যান্ড হাসপাতালেই ভর্তি। এখন ভাল আছি। এখন পর্যন্ত অস্ট্রেলিয়ায় ১৫৬ জন করোনাভাইরাসে আক্রান্ত। এর মধ্যে কুইন্সল্যান্ডে বসবাসকারী মার্কিন অভিনেতা টম হ্যাঙ্কস ও তার স্ত্রী রিটা উইলসনও রয়েছেন। আক্রান্তদের মধ্যে ৩ জনের মৃত্যু হয়েছে।

ট্রাম্প আক্রান্ত ॥ হোয়াইট হাউস জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনাভাইরাসের পরীক্ষা করা হয়েছে। তবে এই পরীক্ষার রিপোর্ট প্রকাশ করা হয়নি। এছাড়া যুক্তরাষ্ট্রের একজন স্বাস্থ্য কর্মকর্তা মার্কিন প্রেসিডেন্টের পরীক্ষা করার বিষয়ে বিস্তারিত কিছু জানাতে রাজি হননি। এদিকে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডটন কয়েকদিন আগে মার্কিন প্রেসিডেন্টের উপদেষ্টা ও ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করেছিলেন।

স্পেনে ‘স্টেট অব এলার্ট’ জারি ॥ করোনাভাইরাসে স্পেনে একরাতে নতুন করে আরও ৫৩ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন করোনা সংক্রমিত কোভিড-১৯ রোগে মৃত্যুর সংখ্যা ১২০ জন। এছাড়া নতুন করে আরও অনেক মানুষ আক্রান্ত হওয়ায় আক্রান্তের সংখ্যা ৪ হাজার ২০৯। এমন অবস্থায় জরুরী অবস্থার তিন ধাপের প্রথমটি জারি হয়েছে। স্পেনের টেলিভিশনের প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসটিতে আশঙ্কাজনক হারে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় জরুরী অবস্থার তিন ধাপের প্রথমটি অর্থাৎ ‘জরুরী রাষ্ট্রীয় সতর্কতা’ (স্টেট অব এলার্ট) জারি করেছে দেশটির সরকার।

স্পেনের রানী লেতিজিয়া ॥ স্পেনের করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার ৮০ শতাংশ হয়েছে। প্রাণঘাতী এ ভাইরাসে আরও মানুষের সংক্রমণ ঠেকাতে সোমবার থেকে দেশটির সব স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

স্পেনে ৮ বাংলাদেশী আক্রান্ত ॥ করোনায় সাত বাংলাদেশী আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। দেশটির রাজধানী মাদ্রিদে তারা এই ভাইরাসে আক্রান্ত হন। তাদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। তারা স্বামী-স্ত্রী। বাড়ি ঢাকায়। সাতজনের মধ্যে তিনজন সিলেটের, ঢাকার দুইজন (স্বামী-স্ত্রী), যশোরের একজন বলে জানা গেছে। অপরজনের ঠিকানা জানা যায়নি। তারা বর্তমানে হাসপাতালে রয়েছেন। বাংলাদেশী মানবাধিকার সংস্থা ভালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহী এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, আক্রান্ত তিনজনের বাড়ি সিলেটে। একজনের বয়স ৪৫, আরেকজনের ৪৩ এবং অপরজন নারী, তার বয়স ৩৫। তারা মাদ্রিদের বাঙালীঅধ্যুষিত লাভাপিয়েসে থাকেন। তবে করোনায় আক্রান্ত ঢাকার দুইজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের আইসিইউতে রাখা হয়েছে। আক্রান্ত স্বামীর বয়স ৩৭, স্ত্রীর ২৬। তাদের দুইমাসের এক বাচ্চাকেও হাসপাতালে রাখা হয়েছে। তারা মাদ্রিদের অদূরে কারাবানচলে থাকেন। করোনায় আক্রান্ত অপর দুজন যুবক। একজনের বয়স ২৫, আরেকজনের বয়স ২৬ বছর। ২৫ বছর বয়সী যুবকের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়। ২৬ বছর বয়সী যুবকের ঠিকানা জানা যায়নি। তারা দুইজনই রাজধানী মাদ্রিদে দীর্ঘদিন থেকে বসবাসরত।

বাংলানিউজ জানায়, স্পেনে আট বাংলাদেশী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর দিয়েছেন সেখানকার কমিউনিটি নেতারা। একইসঙ্গে এমন খবর স্পেনের গণমাধ্যমেও প্রকাশ পেয়েছে। তবে তাদের নাম-ঠিকানা জানতে পারেনি মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। সে কারণে তাদের বিষয়ে বিস্তারিত সন্ধান চেয়েছে মাদ্রিদের দূতাবাস। শুক্রবার দূতাবাসের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানতে চাওয়া হয়।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, স্পেনে আট বাংলাদেশী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে বাংলাদেশের কমিউনিটির নেতারা জানিয়েছেন। এ বিষয়ে স্পেনের গণমাধ্যমে খবরও প্রকাশ করা হয়েছে। তবে তাদের বিষয়ে আমরা বিস্তারিত তথ্য জানার চেষ্টা করছি। আক্রান্ত হয়েছে, এমন বাংলাদেশীর তথ্য আমরা পাইনি। করোনাভাইরাসের খবর জানাতে দূতাবাসে এরই মধ্যে হটলাইন চালু করা হয়েছে। স্পেনে কোন বাংলাদেশী নাগরিক করোনায় আক্রান্ত হলে +৩৪৬৭১১৯৬৯৯২ এ নম্বরে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট ॥ ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সপ্তাহখানেক আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করে আসা বলসোনারোর শরীরে এ ভাইরাসের উপসর্গ থাকার বিষয়টি শুক্রবার জানায় স্থানীয় সংবাদমাধ্যম। সম্প্রতি প্রেসিডেন্টের উপদেষ্টা ফাবিও ওয়ানগার্টেনের শরীরে করোনাভাইরাস ধরা পড়লে বলসোনারোর নমুনাও পরীক্ষা করা হয়। এতে প্রেসিডেন্টও করোনায় আক্রান্ত বলে নিশ্চিত হন চিকিৎসকরা। উপদেষ্টা ফাবিও এবং প্রেসিডেন্ট বলসোনারোসহ ব্রাজিলের একটি উচ্চপর্যায়ের দল যুক্তরাষ্ট্র সফর করে আসে। সফরকালে ৭ মার্চ ট্রাম্পের সঙ্গে নৈশভোজেও অংশ নেন বলসোনারো-ফাবিওরা। সেসময় দুই প্রেসিডেন্টকে করমর্দন করতেও দেখা যায়।

জাতিসংঘের কূটনীতিক ॥ জাতিসংঘের ফিলিপিন্স মিশনের এক কূটনীতিক করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। শনাক্ত হওয়ার আগে জাতিসংঘের অন্য মিশনের দুই প্রতিনিধির সঙ্গে সাক্ষাত করেন ওই কর্মী। এক বিবৃতিতে জাতিসংঘের মুখপাত্র স্টেফানে দুজারিক জানান, জাতিসংঘের স্বাস্থ্যসেবা কর্মকর্তারা ওই দুই প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করেছেন।

ইতালিতে নতুন মৃত্যু ১৮৯ ॥ ইউরোপের দেশ ইতালিতে প্রাণঘাতী করোনায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৮৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটির মৃত্যুর সংখ্যা বেড়ে এক হাজার ১৬ জন হয়েছে। এছাড়া দেশটিতে নতুন করে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন আরও দুই হাজার ৬২১ জন। এ নিয়ে মোট আক্রান্ত ১৫ হাজার ১১৩ জন। নতুন পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে সুস্থ হয়েছেন এক হাজার ২৫৮ জন। যদিও আক্রান্তদের মধ্যে এক হাজার ১৫৩ জনের অবস্থা আশঙ্কাজনক।

বিশ্বব্যাপী মৃত্যু বেড়ে ৫০৮৩ ॥ প্রাণঘাতী করোনায় শুক্রবার নতুন করে আরও ১০৯ জনের মৃত্যু হয়েছে।

এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৮৩ জনে। নতুন আক্রান্ত চার হাজার ৫৫ জন। আক্রান্তের সংখ্যা এক লাখ ৩৮ হাজার ৬১১ জনে। সুস্থ হয়ে উঠেছেন ৭০ হাজার ৭২৬ জন। শুক্রবার পর্যন্ত ভাইরাসটির উৎপত্তির দেশ চীনে নতুন করে আরও আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে তিন হাজার ১৭৭ জনে। একইসঙ্গে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ২১ জন। যুক্তরাষ্ট্রের মৃত্যুসংখ্যা বেড়ে ৪১ জন হয়েছে। যার মধ্যে ওয়াশিংটনেই ৩১ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ১৩৫৬৫ জন। এ নিয়ে মোট আক্রান্ত ১৮৩২ জন। অবশ্য এর মধ্যে সুস্থ হয়েছেন ৩১ জন। ১৩১ দেশে ছড়িয়েছে করোনা।

ভারতে আক্রান্ত বেড়ে ৮৩ ॥ পুরো বিশ্বে মহামারী আকার ধারণ করেছে নভেল করোনাভাইরাস। ভারতেও ইতোমধ্যে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৮০। সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। কলকাতাতেও ইতোমধ্যে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। দিল্লীর সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। কর্ণাটকে পাঁচজন, মহারাষ্ট্রে ১১ জন এবং লাদাখে ৩ জন করোনায় আক্রান্ত রোগী রয়েছে। পাশাপাশি রাজস্থান, তেলেঙ্গানা, তামিলনাড়ু, জম্মু ও কাশ্মীর, অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাবে একজন করে আক্রান্ত হয়েছেন। কেরলে ১৭ জনের করোনা আক্রান্তে খবর পাওয়া গেছে। যার মধ্যে তিনজনকে গতমাসে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়।

দক্ষিণ কোরিয়া ॥ বর্তমানে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ করোনা আক্রান্ত দেশ দক্ষিণ কোরিয়া। সেখানে সাত হাজার ৯৭৯ হাজার মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে, গত তিন সপ্তাহের মধ্যে বৃহস্পতিবার প্রথমবারের মতো নতুন রোগীর চেয়ে সুস্থ হওয়ার সংখ্যা বেশি দাঁড়িয়েছে। শুক্রবার প্রকাশিত তথ্যে দেখা যায়, নতুন করে ১১০ জন করোনা আক্রান্ত হয়েছেন।

ইরানে মৃত্যু ॥ এখনও পর্যন্ত ৫১৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত ১১ হাজার ৩৬৪ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন এক হাজার ২৮৯। যাদের মধ্যে ৮৫ জন মারা গেছেন। মৃতদের সবাইকে গণকবরে কবর দেয়া হয়েছে।

বন্ধ ডিজনিল্যান্ড ॥ করোনার সংক্রমণ মোকাবেলায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ডিজনিল্যান্ড বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ওয়াল্ট ডিজনি। ক্যালিফোর্নিয়া ও ফ্লোরিডায় ডিজনি থিম পার্ক ও প্যারিসে ডিজনি রিসোর্ট এই সপ্তাহের শেষ থেকেই বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে।

আক্রান্ত জাস্টিন ট্র্র্রুডো দম্পতি ॥ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডো করোনায় আক্রান্ত হয়েছেন। একইসঙ্গে জাস্টিন ট্রুডোও আক্রান্ত হওয়ার শঙ্কায় স্বেচ্ছায় আইসোলেশনে গিয়েছেন। দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় বিবৃতিতে সোফি গ্রেগরির শরীরে করোনাভাইরাস পজেটিভ পাওয়ার কথা জানায়। এর আগে এই দম্পতি আক্রান্তের শঙ্কায় স্বেচ্ছায় গিয়েছিলেন আইসোলেশনে।

৩৬ দেশে স্কুল বন্ধ ॥ করোনার কারণে বিভিন্ন দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। ইউনেস্কোর তথ্যমতে, অন্তত ৩৬ দেশে ভাইরাস থেকে শিক্ষার্থীদের সুরক্ষায় স্কুল-বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়েছে। ১৯ দেশ পুরো রাষ্ট্রে এবং ১৬ দেশে বিশেষ অঞ্চলে বন্ধ করেছে শিক্ষা প্রতিষ্ঠান। এতে ৩৬ কোটি ৩০ লাখ বেশি শিক্ষার্থী এবং ১৬টি দেশের ৫৬ কোটি ৭০ লাখ শিক্ষার্থী শিক্ষা বঞ্চিত হচ্ছেন। যেসব দেশ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করেছে- চীন, ইতালি, স্পেন, পর্তুগাল, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান, মঙ্গোলিয়া, আজারবাইজান, বাহরাইন, জর্জিয়া, ইরাক, কুয়েত, লেবানন, কাতার, উত্তর কোরিয়া, পোল্যান্ড, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।

চীনে নতুন রোগী মাত্র ৮, সংক্রমণ কমেছে ॥ করোনার উৎস চীনে এর সংক্রমণ প্রায় নিয়ন্ত্রণে চলে এসেছে। প্রায় দেড় শ’ কোটির জনসংখ্যার দেশে এদিন করোনায় মারা গেছেন মাত্র একজন। তবে শুক্রবার আক্রান্ত হয়েছেন ৮ জন।

অস্ট্রিয়ায় প্রথম মৃত্যু ॥ করোনায় আক্রান্ত হয়ে ৬৯ বছর বয়সী এক বৃদ্ধ মৃত্যুবরণ করেছেন। বৃহস্পতিবার দেশটির ফ্রাঙ্ক যোসেফ হাসপাতালে তিনি মারা যান। অস্ট্রিয়ায় এই প্রথম করোনায় কোন রোগীর মৃত্যু হলো। অস্ট্রিয়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, দেশটিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৪২৮ জন। এর মধ্যে ছয়জন সুস্থ ঘরে ফিরেছেন। নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৭ জন। এরই মধ্যে দেশটিতে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় মাসব্যাপী বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে অস্ট্রিয়া সরকার। ফলে শুক্রবারে মসজিদে জুমার নামাজ অনুষ্ঠিত হচ্ছে না। করোনার বিস্তার রোধে কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে সরকার। বিশেষত হাসপাতালে জনসাধারণের পরিদর্শন সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে। ফ্রান্সে একদিনে ৫৯৫ জন করোনা আক্রান্ত হয়েছেন, প্রাণ হারিয়েছেন ১৩ জন। এ নিয়ে দেশটিতে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জন।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১