বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাট্যকার এ কে এ কবির আর নেই

 নাট্যকার এ কে এ কবির  আর নেই

সংস্কৃতি ডেস্ক ॥ খেয়ালী নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠাতা বিশিষ্ট নাট্যকার এ কে এ কবির আর নেই। গত ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭-৩০ মিনিটে গুণী এই নাট্য ব্যক্তিত্ব মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। তার মৃত্যুতে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন এবং ব্যক্তিবর্গ গভীর শোক জানিয়েছেন।

জনপ্রিয় নাট্যকার মঞ্চনাট্যজন এ কে এ কবির ১৯৪০ সালের ২১ অক্টোবর মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর থানার দোগাছি গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা সৈয়দুল হক মা জাহানারা বেগমের পাঁচ সন্তানের মধ্যে তিনি সবার বড়। স্বাধীনতা উত্তর বর্তমান কদমতলী থানার অন্তর্গত মুরাদপুর এলাকায় একখন্ড জমি কিনে বসবাস শুরু করেন এবং শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রিক গড়ে তোলেন সাংস্কৃতিক কেন্দ্র। তিনি মনে করেন শিক্ষা ও সংস্কৃতির সমন্বয়ে গড়ে তুলি সমৃদ্ধশালী বাংলাদেশ। ১৯৭৪ সালে ঢাকায় মুরাদপুর সমীরণ নেসা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ তার রচনা ও নির্দেশনায় নাটক ‘রক্তাক্ত ফাল্গুন’ মঞ্চায়িত হয়। ১৯৭৫ সালের ২১ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা করেন খেয়ালী নাট্যগোষ্ঠী। এই সাংস্কৃতিক সংগঠনের মধ্যে দিয়ে মঞ্চায়ন করেন ‘লাল গোলাপ’, ‘নতুন বিপ্লব’, ‘লালু ঠিকাদারের বস্তি’, ‘প্রতিবাদ’, ‘নির্বাসন’, ‘আশ্রয় শিবির’, ‘মধুপাগলা’, ‘পন্ডিত মশাই’, ‘কিলদেম’, ‘বটতলার পাগলা’সহ প্রায় ২৫টির মতো প্রযোজনা। বর্তমানে তার রচনা ও নির্দেশিত খেয়ালীর নিয়মিত প্রযোজনা ‘মাধুরীর বিয়ে’, ‘রূপালী চাঁদ’ এবং ‘কদমতলী আর্মি ক্যাম্প প্রদর্শিত হচ্ছে। নতুন নাটক ‘ভ্রমর কালো রাজা’, ‘ছোট রানি প্রজাপতি’ এবং গীতি নৃত্যনাট্য ‘জয় বাংলা’ বিনির্মাণে শিল্পকলা মৃত্যুর আগ পর্যন্ত মহড়া করে যাচ্ছিলেন। এই গুণী শিল্পী মঞ্চনাটক ছাড়াও দুটি উপন্যাস এবং অসংখ্য কবিতা এবং গান রচনা করে গেছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মত টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         সার্বিক বিবেচনায় মুদ্রাস্ফীতি বাড়েনি ॥ অর্থমন্ত্রী         ব্যাংকে টাকা জমা –উত্তোলনকারীদের টার্গেট, গ্রেফতার ৯         ‘কুমিল্লার ঘটনায় ফেসবুককে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে’         সুদানে সব ধরনের ফ্লাইট স্থগিত         কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু         সপ্তাহখানেকের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা ॥ শিক্ষামন্ত্রী         মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ         নির্বাচনী সংঘাত ॥ নিহত কাপ্তাইয়ের ইউপি সদস্য         বাসেত মজুমদারের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ইরাকে আইএস জঙ্গিদের হামলা ॥ নিহত ১১         ‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         পিঠের চোটে বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, দলে ফিরলেন রুবেল         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫         মেজর সিনহা হত্যা মামলার ষষ্ঠ দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে         ফরিদগঞ্জে মাকে কুপিয়ে হত্যা, ছেলে আটক         আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ         ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে পার্থক্য গড়ে দিতে পারেন মুস্তাফিজুর         নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ ॥ আসামি দেড় হাজার