বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হিন্দিতে টুইট করলেন ট্রাম্প, সংস্কৃতে জবাব মোদির

হিন্দিতে টুইট করলেন  ট্রাম্প, সংস্কৃতে জবাব মোদির

অনলাইন ডেস্ক ॥ গুজরাটের আমেদাবাদে পা রাখতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার আগে হিন্দিতে টুইট করলেন তিনি। "ভারতে পা রাখার অপেক্ষায় রয়েছি", লেখেন মার্কিন সর্বেসর্বা । দু'দিনের সফরে স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে (নিয়েই এ দেশে আসছেন তিনি। ট্রাম্প হিন্দিতে টুইট করেন, "আমরা এই ভারত সফর নিয়ে খুবই আগ্রহী। আমরা যাচ্ছি, আমরা আর কয়েক ঘণ্টার মধ্যেই সবার সঙ্গে দেখা করব"। তাঁর সফরের প্রথম দিনে প্রেসিডেন্ট ট্রাম্প দিনের বেশিরভাগ সময়ই প্রধানমন্ত্রী মোদির সঙ্গে তাঁর নিজের রাজ্য গুজরাটের বৃহত্তম শহরটিতে কাটাবেন। এই সফর নিয়ে উৎসাহিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তিনি এবং মার্কিন প্রেসিডেন্ট, দুজনেই এই সফর নিয়ে একাধিক টুইট বিনিময় করেছেন। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হিন্দি টুইটের জবাব সংস্কৃত ভাষায় দেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী টুইট করেন "অতিথি দেবো ভব" অর্থাৎ অতিথি হলেন ঈশ্বর।

এর আগেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন, "ভারত আপনার আসার অপেক্ষায় রয়েছে। আপনার এই সফর অবশ্যই আমাদের দুই দেশের বন্ধুত্বকে আরও জোরদার করতে চলেছে। আমেদাবাদে আপনার সঙ্গে খুব তাড়াতাড়ি দেখা হচ্ছে"। আমেরিকা থেকে ভারত সফরের (উদ্দেশে রওনা দেওয়ার আগেও একটি টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট। ওই টুইটে ডোনাল্ড ট্রাম্প লেখেন, "মেলানিয়াকেনিয়ে ভারতের উদ্দেশ্যে যাত্রা করলাম!" মনে করা হচ্ছে মার্কিন প্রেসিডেন্টের সেই টুইটেরই জবাব দিলেন প্রধানমন্ত্রী মোদি। ভারতে আসার পর প্রেসিডেন্ট ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী মোদি। তারপরে তাঁদের নিয়ে মহাত্মা গান্ধির স্মৃতি বিজড়িত সবরমতী আশ্রমে নিয়ে যাবেন। সেখানে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে নিয়ে গুজরাটি ভোজ খাবেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের খাদ্য তালিকায় রয়েছে ব্রকোলি এবং ভুট্টা দিয়ে তৈরি সিঙাড়া, আপেল পাই এবং কাজু কাটলি। রয়েছে আরও রকমারি পদও।এ দেশে এসে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট, ধর্মীয় স্বাধীনতা সহ নানা বিষয়ে আলোচনার সম্ভাবনাও রয়েছে বলে ইঙ্গিত দিয়েছে হোয়াইট হাউস। ভারত সফরের দ্বিতীয় দিনে মার্কিন প্রেসিডেন্টের ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। এছাড়াও উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু, বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি। পাশাপাশি প্রতিরক্ষা ও বাণিজ্য বিষয়েও প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন তিনি।

শীর্ষ সংবাদ:
আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         নেত্রকোনায় ট্রলার ডুবে ১৭ যাত্রী নিহত         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪         শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         বৈরুতে বাংলাদেশ দূতাবাসের হেল্পলাইন চালু         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে দুই বাংলাদেশি নিহত         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল         রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও         বিস্ফোরণে প্রাণ হারালেন লেবাননের কাতায়েব পার্টির মহাসচিব         সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের মানচিত্র প্রকাশ        
//--BID Records