শনিবার ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেউ করোনায় আক্রান্ত নন ॥ ডাঃ ফ্লোরা

স্টাফ রিপোর্টার ॥ বিদেশ থেকে আগত যাত্রীদেরকে ‘করোনাভাইরাসে’ আক্রান্ত সন্দেহ করে তাদের ব্যক্তিগত পরিচয় সামাজিক মাধ্যমে প্রকাশ না করার পরামর্শ দিয়েছেন আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, তাদের পরিচয় প্রকাশ করলে বিদেশ থেকে আসা যাত্রীরা তাদের তথ্য গোপনের চেষ্টা করতে পারেন। এতে সার্বিক স্ক্রিনিং কার্যক্রম ব্যাহত হবে। বৃহস্পতিবারও সমুদ্রবন্দর স্থলবন্দর ও বিমানবন্দরের মাধ্যমে বিদেশ থেকে আসা প্রায় ২১ হাজার যাত্রীকে স্ক্রিনিং করা হয়েছে। সন্দেহজনক দুজনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষিত নমুনার সংখ্যা ৭৭। নমুনা পরীক্ষা করে কারও নমুনায় ‘করোনাভাইরাস’ পাওয়া যায় নি।

করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার আইইডিসিআর মিলনায়তনে নিয়মিত অবহিতকরণ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডাঃ ফ্লোরা।

অধ্যাপক ডাঃ ফ্লোরা বলেন, আমরা উদ্বেগের সঙ্গে অবহিত হয়েছি, কোন একটি স্থলবন্দরে দায়িত্বরত এক কর্মকর্তা (স্বাস্থ্য বিভাগের নয়) বিদেশ থেকে আগত এক যাত্রীকে ‘করোনাভাইরাস’ সংক্রমিত সন্দেহে তার ব্যক্তিগত পরিচয় সামাজিক মাধ্যমে প্রকাশ করে দিয়েছেন। এ ধরনের অপেশাদার আচরণ শুধু নৈতিকতাবিরোধীই নয়, সংবেদনশীল সরকারী তথ্যের গোপনীয়তা লঙ্ঘন সংক্রান্ত সরকারী চাকরি বিধির লঙ্ঘন। কোন ব্যক্তি ‘করোনাভাইরাস’ সংক্রমিত কি না তা নিশ্চিত ও প্রকাশের সরকার নির্ধারিত একমাত্র প্রতিষ্ঠান হচ্ছে আইইডিসিআর। সংশ্লিষ্ট সবাইকে আমরা বিষয়টি আবারও স্মরণ করিয়ে দিচ্ছি।

উহান ফেরত ৩১২ যাত্রীর সবাই সুস্থ

ডাঃ সাব্রিনা ফ্লোরা বলেন, উহান ফেরত ৩১২ যাত্রীর কোয়ারেন্টাইন পরবর্তী আরও ১০ দিন সীমিত চলাচল ও নিজেদের স্বাস্থ্য পরিস্থিতি অবহিত করতে আইইডিসিআরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে পরামর্শ দেয়া হয়েছে।

সিঙ্গাপুর পরিস্থিতি

সিঙ্গাপুরে আক্রান্ত বাংলাদেশীদের বিষয়ে ডাঃ সাব্রিনা ফ্লোরা বলেন, সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাস থেকে প্রেরিত সর্বশেষ খবরে আমরা জানতে পেরেছি, ৫ বাংলাদেশী ‘করোনাভাইরাস’ সংক্রমিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। তাদের একজন আইসিইউতে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         বেসরকারি হাসপাতালে রোগী ফেরত দিলে আইনি ব্যবস্থা : সিএমপি         স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার দাবি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির         করোনা : ফ্লাইট শুরুর আগে বিমানবন্দরের প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র        
//--BID Records