মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুল্কহ্রাসের বিনিময়ে জিএসপি ফেরত চায় ভারত

শুল্কহ্রাসের বিনিময়ে জিএসপি ফেরত চায় ভারত

অনলাইন ডেস্ক ॥ চলতি মাসেই ভারত সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফরে দ্বিপক্ষীয় বাণিজ্য বিষয়ে বিস্তর আলোচনা এবং একাধিক চুক্তি হবে বলে ধারণা করা হচ্ছে। এসময় মার্কিন পণ্যের ওপর আরোপিত শুল্কহ্রাসের বিনিময়ে যুক্তরাষ্ট্রের কাছে অগ্রাধিকারমূলক বাজারসুবিধা (জিএসপি) ফেরত চাইবে ভারত। পাশাপাশি মুরগির পা, টার্কি, দুগ্ধজাত পণ্য আমদানিরও প্রস্তাব দেবে তারা।

শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, যুক্তরাষ্ট্র থেকে মুরগির পা, টার্কি, ব্লুবেরি ও চেরির মতো বেশ কিছু পণ্য আমদানির জন্যে অনুমতি দেয়ার প্রস্তাব রাখা হয়েছে আলোচ্যসূচিতে। মুরগির পা আমদানির ক্ষেত্রে শুল্ক ১০০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে। যদিও ওই শুল্ক ১০ শতাংশ করার দাবি রয়েছে যুক্তরাষ্ট্রের।

এছাড়া, এবার যুক্তরাষ্ট্র থেকে দুগ্ধজাত বেশ কিছু পণ্য আমদানির অনুমতি দেয়ারও প্রস্তাব দেবে মোদি সরকার। সেক্ষেত্রে পাঁচ শতাংশ আমদানি শুল্ক ও কোটা প্রয়োগ করা হবে।

বিশ্বের অন্যতম বৃহত্তম দুধ উৎপাদনকারী দেশ ভারত। এই শিল্পের সঙ্গে দেশটির অন্তত আট কোটি গ্রামীণ পরিবারের জীবন-জীবিকা জড়িত। একারণে অন্য দেশ থেকে দুধ আমদানি নিষিদ্ধ রয়েছে ভারতে। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করতে এবার সেই নিষেধাজ্ঞা শিথিল করতে চাইছেন নরেন্দ্র মোদি। আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট। সে সময়েই ট্রাম্পের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবেন ভারতীয় প্রধানমন্ত্রী।

১৯৭০ সাল থেকে যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিশেষ বাণিজ্য সুবিধা (জিএসপি) পেত ভারত। কিন্তু সম্প্রতি চিকিৎসা ক্ষেত্রে প্রয়োজনীয় বিভিন্ন যন্ত্রপাতির নতুন দাম ধার্য করাসহ ই-বাণিজ্যে নিষেধাজ্ঞা দেয় বিজেপি সরকার। এর পরপরই ২০১৯ সালে ভারতের জিএসপি সুবিধা বন্ধ করে দেয় ট্রাম্প প্রশাসন। ধারণা করা হচ্ছে, ট্রাম্পের এবারের ভারত সফরে শুল্কহ্রাসসহ বিভিন্ন ছাড়ের বিনিময়ে ওই সুবিধা ফেরত নেয়ার চেষ্টা করবেন নরেন্দ্র মোদি।

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় আক্রান্ত ৩ কোটি ১২ লাখ, মৃত্যু ৯ লাখ ৬৩ হাজার         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         রিজেন্টের সাহেদের বিরুদ্ধে মুন্সীগঞ্জে চেক জালিয়াতির মামলা         অস্ট্রেলিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু         ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের         যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে তাদের ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে ॥ লাভরভ         করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার