শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুল্কহ্রাসের বিনিময়ে জিএসপি ফেরত চায় ভারত

শুল্কহ্রাসের বিনিময়ে জিএসপি ফেরত চায় ভারত

অনলাইন ডেস্ক ॥ চলতি মাসেই ভারত সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফরে দ্বিপক্ষীয় বাণিজ্য বিষয়ে বিস্তর আলোচনা এবং একাধিক চুক্তি হবে বলে ধারণা করা হচ্ছে। এসময় মার্কিন পণ্যের ওপর আরোপিত শুল্কহ্রাসের বিনিময়ে যুক্তরাষ্ট্রের কাছে অগ্রাধিকারমূলক বাজারসুবিধা (জিএসপি) ফেরত চাইবে ভারত। পাশাপাশি মুরগির পা, টার্কি, দুগ্ধজাত পণ্য আমদানিরও প্রস্তাব দেবে তারা।

শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, যুক্তরাষ্ট্র থেকে মুরগির পা, টার্কি, ব্লুবেরি ও চেরির মতো বেশ কিছু পণ্য আমদানির জন্যে অনুমতি দেয়ার প্রস্তাব রাখা হয়েছে আলোচ্যসূচিতে। মুরগির পা আমদানির ক্ষেত্রে শুল্ক ১০০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে। যদিও ওই শুল্ক ১০ শতাংশ করার দাবি রয়েছে যুক্তরাষ্ট্রের।

এছাড়া, এবার যুক্তরাষ্ট্র থেকে দুগ্ধজাত বেশ কিছু পণ্য আমদানির অনুমতি দেয়ারও প্রস্তাব দেবে মোদি সরকার। সেক্ষেত্রে পাঁচ শতাংশ আমদানি শুল্ক ও কোটা প্রয়োগ করা হবে।

বিশ্বের অন্যতম বৃহত্তম দুধ উৎপাদনকারী দেশ ভারত। এই শিল্পের সঙ্গে দেশটির অন্তত আট কোটি গ্রামীণ পরিবারের জীবন-জীবিকা জড়িত। একারণে অন্য দেশ থেকে দুধ আমদানি নিষিদ্ধ রয়েছে ভারতে। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করতে এবার সেই নিষেধাজ্ঞা শিথিল করতে চাইছেন নরেন্দ্র মোদি। আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট। সে সময়েই ট্রাম্পের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবেন ভারতীয় প্রধানমন্ত্রী।

১৯৭০ সাল থেকে যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিশেষ বাণিজ্য সুবিধা (জিএসপি) পেত ভারত। কিন্তু সম্প্রতি চিকিৎসা ক্ষেত্রে প্রয়োজনীয় বিভিন্ন যন্ত্রপাতির নতুন দাম ধার্য করাসহ ই-বাণিজ্যে নিষেধাজ্ঞা দেয় বিজেপি সরকার। এর পরপরই ২০১৯ সালে ভারতের জিএসপি সুবিধা বন্ধ করে দেয় ট্রাম্প প্রশাসন। ধারণা করা হচ্ছে, ট্রাম্পের এবারের ভারত সফরে শুল্কহ্রাসসহ বিভিন্ন ছাড়ের বিনিময়ে ওই সুবিধা ফেরত নেয়ার চেষ্টা করবেন নরেন্দ্র মোদি।

শীর্ষ সংবাদ:
দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         নারায়ণগঞ্জে ফের ট্রেন লাইনচ্যুত হয়ে যোগাযোগ বন্ধ         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         ‘পাবনা-৪ আসনে উপনির্বাচনে বাধা পাচ্ছে বিএনপির নির্বাচনী এজেন্টরা’         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন         কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে         বিশ্বব্যাংক গ্রুপ ২০ হাজার কোটি টাকার বাজেট সহায়তা দিচ্ছে         চাঞ্চল্যকর নিলা হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার