বুধবার ১৪ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কিভাবে থাকবেন সুস্থ ২০২০ সালে

  • অধ্যাপকা ডাঃ শুভাগত চৌধুরী

খাবেন বেশি বেশি ফল ও সবজি। কমাবেন চিনি, লবণ, চর্বি। খাবেন বেলগ্রেন। আমরা জানি। কিন্তু কি করে বাস্তবায়ন করবেন?

আসুন রান্নাঘরে।

প্লেটের অর্ধেক জুড়ে থাক সবজি বা ফল

দিনে যত পারেন ফল, সবজি খান। অন্তত ৫টি সার্ভিং অবশ্য। একটি সার্ভিং মানে এক টুকরো ফল, অর্ধেক কাপ রান্না করা সবজি বা ১ কাপ কাঁচা সবজি (লেটুস)।

২। সবজি যোগ করুন : পটাশিয়াম বাড়বে, কমবে সোডিয়াম ক্লোরাইড

এক ব্যাগ ড্রেস না করা লেটুস। গ্রিল চাইনিজ বা থাই খাবারে রেস্তরাঁয়, যোগ করুন, ১ পাউন্ড ভাঁপে সিদ্ধ ব্রকলি। ফোজেন মিলে যোগ করুন পালং শাক। তাই প্রতিটি গ্রাসে যাবে পটাশিয়াম বেশি, যাবে কম লবণ।

মাংসের বদলে (বা শ্বেতসার সমৃদ্ধ সাইড ডিশ) বদলে মটরশুটি নিন। ভীনস্্ এ আছে আঁশ, প্রোটিন, পটাশিয়াম ম্যাগনেশিয়াম, ফলেট ও লোহা। বীনস ও ডাল খুব ভাল। বীনস রক্তে কমিয়ে আনে মন্দ কলেস্টেরোল (এলডিএল) কারণ বীনসে আছে আঠালো, দ্রবণীয় আঁশ।

স্বাদুও বটে।

বাদাম যোগ করুন খাদ্যে

বাদাম ও বীজে আছে অল্প উদ্ভিজ প্রোটিন তবে প্রচুর হৃদস্বাস্থ্যকর পলিআন স্যাচুয়েটেড ফ্যাট। সালাদে ছড়িয়ে দেন বাদামের গুঁড়া। যোগ করুন দধি, ফল ও সবজি ডিশে।

টক দই খান

চিনি ছাড়া দধিতে অনেক পুষ্টি। যোগ করতে পারেন কলা, পীচফল, বেরি বা অন্য ফল যেমন পাকাপেপে।

রান্না করুন ক্যানোলা বা জলপাই তেল দিয়ে।

স্যাটুরেটেড ফ্যাটের বদলে (মাংস ও দুধজাত দ্রব্য) আনস্যাচুরেটেড ফ্যাট গ্রহণ করলে রক্তে কমে এলডিএল। রান্নায় ব্যবহার করুন জলপাই তেল ও ক্যানোলা তেল।

ফল ও সবজি দিয়ে হোক নাস্তা

লো ক্যালোরি, হালকা অথবা পেট ভরাট করে এমন খাবার, কমলা, পেয়ারা, নাসপাতি, পীচ, কলা, জাম আঙ্গুর, বেবিক্যারেট, শশা, সঙ্গে দধি, এক মুট বাদাম।

কি করবেন রেস্তরাঁতে

৮। এপিটাইজার হিসেবে শুরু করুন সাইড স্যালাড দিয়ে।

অনেক রেস্তরাঁয় এপিটাইজার মানে পনির+ময়দার সিঙ্গাড়া ভেতরে মাংস বা চিংড়ি। পালংশাক+পনির ডিশ।

স্মার্ট অর্ডার করুন

চীনা খাবার হলে কি নেবেন? ক্লিয়ার সুুপ? ভেজিটেবল ডিশ। চিকেন ভেজিটেবল্্?

খাবারের অর্ধেক নিয়ে যান গৃহে

মেনডিশ ১৩০০ ক্যালোরি নিতে হয় না মাত্র এক বেলা। অর্ধেক নিয়ে যান ঘরে প্যাকেট করে।

লেখক : পরিচালক ল্যাবরেটরি সার্ভিসেস বারডেম

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৫৭৬৪৬৪
আক্রান্ত
৩৬২০৪৩
সুস্থ
২৪৮৯৫৪৬৬
সুস্থ
২৭৩৬৯৮
শীর্ষ সংবাদ:
বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিন জন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে         শেখ হাসিনা একে একে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন         সিলেটের ঘটনার দায় নিরূপণে কমিটি করুন- হাইকোর্ট         বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর