বুধবার ১৪ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনা নাগরিক সর্দি-জ্বর নিয়ে ঢাকার হাসপাতালে

জনকণ্ঠ ডেস্ক ॥ নভেল করোনাভাইরাস নিয়ে উদ্বেগের মধ্যে ঢাকার একটি হাসপাতালে সর্দি-জ্বর নিয়ে ভর্তি হয়েছেন এক চীনা নাগরিক। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তার রক্ত পরীক্ষার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদফতর। নতুন ধরনের করোনাভাইরাসটি চীনে প্রাণ সংহারের পর বিভিন্ন দেশ সতর্কতামূলক নানা পদক্ষেপ নিয়েছে। বাংলাদেশেও বিমানবন্দরে থার্মাল স্ক্যানার বসানোসহ নানা ব্যবস্থা নেয়ার মধ্যে ওই চীনা নাগরিকের সর্দি-জ্বর নিয়ে হাসপাতালে ভর্তির খবর পাওয়া গেল। খবর বিডিনিউজের।

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হলে সর্দি-জ্বর হয়, সেই সঙ্গে মাথা ব্যথা, কাশি, শরীরের অস্বস্তি বোধ হয় বলে চিকিৎসকরা ইতোমধ্যে জানিয়েছেন। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ সোমবার রাতে বলেন, একজন চীনা নাগরিক সর্দি-জ্বর নিয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদফতর অতিরিক্ত সতর্কতা হিসেবে ওই নাগরিককে পরীক্ষা করবে।

তিনি বলেন, ‘সে চায়না থেকে এসেছে। তার চায়না ভ্রমণের ইতিহাস আছে। সে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে, বিষয়টা এমন নয়। তবে যেহেতু ভর্তি হয়েছে, এ কারণে আমরা তার রক্ত পরীক্ষা করব। এটা আমাদের অতিরিক্ত সতর্কতা হিসেবে।’

করোনাভাইরাসে চীনে অর্ধ শতাধিক মানুষের মৃত্যুতে ওই দেশটি থেকে আসা সব বিমানযাত্রীদের বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিংয়ের মধ্য দিয়ে যেতে হচ্ছে। পাশাপাশি তাদের স্বাস্থ্য সংক্রান্ত তথ্যের একটি কার্ড পূরণ করতে হচ্ছে।

তবে রবিবার পর্যন্ত দুই হাজারের বেশি মানুষকে পরীক্ষা করেও কারও দেহে ভাইরাসের উপস্থিতি পায়নি সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলছেন, চীন থেকে জ্বর না নিয়ে এলেও আসার ১৪ দিনের মধ্যে যদি কারও জ্বর আসে, তবে যেন তাদের সঙ্গে যোগাযোগ করা হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৫৭৬৪৬৪
আক্রান্ত
৩৬২০৪৩
সুস্থ
২৪৮৯৫৪৬৬
সুস্থ
২৭৩৬৯৮
শীর্ষ সংবাদ:
বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিন জন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে         শেখ হাসিনা একে একে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন         সিলেটের ঘটনার দায় নিরূপণে কমিটি করুন- হাইকোর্ট         বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর