শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনা নাগরিক সর্দি-জ্বর নিয়ে ঢাকার হাসপাতালে

জনকণ্ঠ ডেস্ক ॥ নভেল করোনাভাইরাস নিয়ে উদ্বেগের মধ্যে ঢাকার একটি হাসপাতালে সর্দি-জ্বর নিয়ে ভর্তি হয়েছেন এক চীনা নাগরিক। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তার রক্ত পরীক্ষার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদফতর। নতুন ধরনের করোনাভাইরাসটি চীনে প্রাণ সংহারের পর বিভিন্ন দেশ সতর্কতামূলক নানা পদক্ষেপ নিয়েছে। বাংলাদেশেও বিমানবন্দরে থার্মাল স্ক্যানার বসানোসহ নানা ব্যবস্থা নেয়ার মধ্যে ওই চীনা নাগরিকের সর্দি-জ্বর নিয়ে হাসপাতালে ভর্তির খবর পাওয়া গেল। খবর বিডিনিউজের।

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হলে সর্দি-জ্বর হয়, সেই সঙ্গে মাথা ব্যথা, কাশি, শরীরের অস্বস্তি বোধ হয় বলে চিকিৎসকরা ইতোমধ্যে জানিয়েছেন। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ সোমবার রাতে বলেন, একজন চীনা নাগরিক সর্দি-জ্বর নিয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদফতর অতিরিক্ত সতর্কতা হিসেবে ওই নাগরিককে পরীক্ষা করবে।

তিনি বলেন, ‘সে চায়না থেকে এসেছে। তার চায়না ভ্রমণের ইতিহাস আছে। সে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে, বিষয়টা এমন নয়। তবে যেহেতু ভর্তি হয়েছে, এ কারণে আমরা তার রক্ত পরীক্ষা করব। এটা আমাদের অতিরিক্ত সতর্কতা হিসেবে।’

করোনাভাইরাসে চীনে অর্ধ শতাধিক মানুষের মৃত্যুতে ওই দেশটি থেকে আসা সব বিমানযাত্রীদের বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিংয়ের মধ্য দিয়ে যেতে হচ্ছে। পাশাপাশি তাদের স্বাস্থ্য সংক্রান্ত তথ্যের একটি কার্ড পূরণ করতে হচ্ছে।

তবে রবিবার পর্যন্ত দুই হাজারের বেশি মানুষকে পরীক্ষা করেও কারও দেহে ভাইরাসের উপস্থিতি পায়নি সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলছেন, চীন থেকে জ্বর না নিয়ে এলেও আসার ১৪ দিনের মধ্যে যদি কারও জ্বর আসে, তবে যেন তাদের সঙ্গে যোগাযোগ করা হয়।

শীর্ষ সংবাদ:
ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত        
//--BID Records