বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাচোর গোলে উৎসব রিয়াল মাদ্রিদের

স্পোর্টস রিপোর্টার ॥ শীর্ষে ওঠার সুযোগ কয়েকবার এসেছিল। কিন্তু বার্সিলোনার ব্যর্থ হওয়ার সুযোগটা নিতে পারেনি চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। অবশেষ তিন মাস পর স্প্যানিশ লা লিগায় পয়েন্ট তালিকার এক নম্বরে উঠে এসেছে গ্যালাক্টিকোরা।

রবিবার রাতে এ্যাওয়ে ম্যাচে স্বাগতিক রিয়াল ভ্যালাডোলিডকে ১-০ গোলে হারিয়ে এ কৃতিত্ব দেখিয়েছে সফরকারী রিয়াল মাদ্রিদ। প্রতিপক্ষের মাঠে রিয়ালের জয়ের নায়ক ডিফেন্ডার নাচো ফার্নান্দেজ। ৩০ বছর বয়সী স্প্যানিশ এই ফুটবলার জার্মানির তারকা মিডফিল্ডার টনি ক্রুসের ক্রস থেকে হেডে গোলটি করেন। এর ফলে সর্বশেষ দুই বছরে লা লিগায় প্রথম গোলের দেখা পেয়েছেন নাচো। শনিবার রাতে বার্সিলোনা ২-০ গোলে ভ্যালেন্সিয়ার কাছে হারের পর রিয়ালের সুযোগ আসে শীর্ষে ওঠার। এবার সুযোগটা কাজে লাগিয়ে ২১টি করে ম্যাচ শেষে রিয়ালের পয়েন্ট সর্বোচ্চ ৪৬। সমান ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে দুইয়ে বর্তমান চ্যাম্পিয়ন বার্সিলোনা। ৩৮ ও ৩৬ পয়েন্ট করে নিয়ে তালিকার তিন ও চারে আছে যথাক্রমে সেভিয়া ও গেটাফে। লেগানেসের সঙ্গে গোলশূন্য ড্র করে পাঁচ নম্বরে নেমে এসেছে এ্যাটলেটিকো মাদ্রিদ। দিয়াগো সিমিওনের দলের ভা-ারে জমা ৩৬ পয়েন্ট। ব্রাজিল ও রিয়াল মাদ্রিদের সাবেক স্ট্রাইকার রোনাল্ডোর মালিকানাধীন রিয়াল ভ্যালালোলিড এই হারে টেবিলের ১৬তম স্থানেই থাকল। শেষ ১২ ম্যাচে তারা মাত্র পাঁচটিতে জয়ী হয়ে রেলিগেশন লড়াইয়ে আছে। ম্যাচের শুরুতেই রডরিগোকে দুই পায়ে বাধা দেয়ার অপরাধে ভ্যালাডোলিডের জোয়াকুইন ফার্নান্দেজ লালকার্ড দেখা থেকে রক্ষা পান। রিয়ালের খেলোয়াড়দের প্রতিবাদের পরও শুধুমাত্র হলুদ কার্ড দেয়া হয় ফার্নান্দেজকে। এরপর ব্রাজিলিয়ান তারকা কাসেমিরোর গোল ভিএরআর এর সহায়তায় অফসাইডের কারণে বাতিল হয়ে গেলে এগিয়ে যাওয়া হয়নি রিয়ালের। এরপর পাল্টা আক্রমণে রাউল গার্সিয়া ও মাইকেলকে হতাশ করেন রিয়াল গোলরক্ষক থিবাট কুর্তোয়া। বিরতির পর রিয়াল আক্রমণাত্মক খেলার চেষ্টা করে। এরই ধারাবাকিতায় ইস্কোর ক্রস থেকে করিম বেনজেমার হেড পোস্টের বাইরে দিয়ে চলে যায়। এরপর রডরিগো ও বেনজেমার দু’টি প্রচেষ্টা ব্যর্থ হলে এগিয়ে যাওয়া হয়নি রিয়ালের। শেষ পর্যন্ত ৭৮ মিনিটে টনি ক্রুসের ক্রস থেকে নাচোর হেডে ডেডলক ভাঙ্গে জিনেদিন জিদানের দল। এই লিড ধরে রেখে জয়ের তৃপ্তি নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। এর ফলে চিরপ্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলে গত অক্টোবরের পর প্রথমবারের মতো লা টেবিলের শীর্ষে উঠে এসেছে রিয়াল। ১৬ সপ্তাহ পর রিয়ালকে উৎসবের সুযোগ করে দিয়েছেন নাচো। যে কারণে ম্যাচ শেষে তার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। ১৯৯৮ সালের বিশ্বকাপজয়ী তারকা বলেন, নাচো খুব পেশাদার খেলোয়াড়। সাবেক যুব দলের সদস্য। সে সব সময় দলের প্রতি নিবেদিত এবং তা সে দেখিয়েছে। দু’দলের প্রথম লেগের দেখায় সান্টিয়াগো বার্নাব্যুতে ১-১ গোলে ড্র হয়েছিল। ওই হতাশা এবার প্রতিপক্ষের মাঠে ঘুচিয়েছে রিয়াল।

তবে শীর্ষে উঠলেও আবেগে ভেসে যাচ্ছেন না জিদান। তিনি বলেন, আমরা গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট পেয়েছি, আর কিছু নয়। লীগে এখনও অনেক কিছু হবে আর তা সব দলের জন্যই কঠিন হবে। এই ফলে আমরা খুশি। লড়াইটা খুব কঠিন ছিল এবং রক্ষণে আমরা খুব ভাল করেছি। দ্বিতীয়ার্ধে আমরা বেশি ভাল খেলেছি। কঠিন একটা জায়গা ও দলের বিপক্ষে আমরা তিন পয়েন্ট নিতে পেরেছি, যারা আমাদের জন্য কাজটা কঠিন করে তুলেছিল। এই জয় কোন কিছু বদলাবে না। কঠিন কাজটা করতে পেরে ও শেষ পর্যন্ত লড়াই করে জয় পাওয়ায় আমরা খুশি। এখনও ১৭ ম্যাচ বাকি। আমরা যদি ভাল কিছু চাই তাহলে শেষ পর্যন্ত লড়াই করতে হবে। শিরোপার জন্য এখনও অনেক পথ পাড়ি দিতে হবে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’         বগুড়ায় বাসচাপায় অটোরিকশার ৫ যাত্রী নিহত         ৪০তম বিসিএসের ভাইভা স্থগিত         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         টাকা পাচাররোধে কাস্টমসের জোরাল ভূমিকা চান কৃষিমন্ত্রী         বেগম পাড়ার মালিকদের তালিকা বার বার চেয়েও পাচ্ছি না : দুদক চেয়ারম্যান         রাজধানীতে হঠাৎ বৃস্টিতে দুর্ভোগ নগরবাসীর         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         ২ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঢাকার মালয়েশিয়া হাইকমিশন         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ