শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ভাইরাস মোকাবেলায় কাল জরুরী আন্তঃমন্ত্রণালয় বৈঠক

স্টাফ রিপোর্টার ॥ নোবেল করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হওয়ার জন্য সবাইকে অনুরোধ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিষয়টি নিয়ে পররাষ্ট্র, বেসামরিক বিমান ও পর্যটন, নৌ পরিবহন ও বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে আগামীকাল ২৮ জানুয়ারি আন্তঃমন্ত্রণালয় জরুরী সভা ডেকেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। রবিবার স্বাস্থ্য মন্ত্রণালয় প্রেরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আলোচিত নোবেল করোনা ভাইরাসে বাংলাদেশের জরুরী সতর্কতা গ্রহণ করা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রবিবার সকালে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক জরুরী সভা করেন। সভায় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ, বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি অধ্যাপক ডাঃ আহমেদুল কবীরসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

সভায় চীনে সম্প্রতি ধরা পড়া নোবেল করোনা ভাইরাসের ব্যাপকতা নিয়ে আলোচনা হয়। রোগটি বর্তমানে কত দেশে পৌঁছেছে, কতজন আক্রান্ত ও মারা গেছেন সে বিষয়ে খোঁজখবর নেন মন্ত্রী। দেশের প্রতিটি বিমানবন্দর, নৌবন্দর, স্থলবন্দরে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা রাখা হয়েছে বলে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক স্বাস্থ্যমন্ত্রীকে অবহিত করেন। সভায় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব এ প্রসঙ্গে পররাষ্ট্র, বেসামরিক বিমান ও পর্যটন, নৌ পরিবহন, বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আন্তঃমন্ত্রণালয় জরুরী সভা করার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীকে অবহিত করেন। এ বিষয়ে সহমত ব্যক্ত করে স্বাস্থ্যমন্ত্রী আগামীকাল বেলা বারোটায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সক্রিয় অংশ গ্রহণের জন্য আন্তঃমন্ত্রণালয় সভা আয়োজনের নির্দেশ দেন।

বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি অধ্যাপক ডাঃ আহমেদুল কবীর জানান, নোবেল করোনা ভাইরাসে আক্রান্ত কোন ব্যক্তির প্রাথমিক পর্যায়ে এই রোগ ধরা নাও পড়তে পারে। চীনে বহু বাংলাদেশী শিক্ষার্থী লেখাপড়া করছেন। তারা সবাই ফিরতে গিয়ে এখন এই ভাইরাসের জীবাণু বহন করে দেশে নিয়ে এলে আমাদের জন্য তা উদ্বেগের কারণ হতে পারে। তাই সাময়িক সময়ের জন্য বাংলাদেশ থেকে চীনে যাতায়াত ব্যবস্থা স্থগিত করার উদ্যোগ নেয়ার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীকে অনুরোধ জানান তিনি।

চীনে যাওয়া-আসার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন-বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক অনেক গভীর। দেশের বহু মানুষ বাণিজ্যিক কারণে চীনে যাতায়াত করছেন। তাই এই ভয়াবহ ভাইরাস যেকোন উপায়ে দেশে চলে এলে তা আমাদের জন্য বড় ক্ষতির কারণ হতে পারে। তাই আগামীকাল আন্তঃমন্ত্রণালয় বৈঠকে বাংলাদেশ থেকে চীন ও চীন থেকে বাংলাদেশে সব ধরনের ভ্রমণ সাময়িক স্থগিত করার বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করা হবে।

স্থলবন্দরে স্বাস্থ্যডেস্ক

চীনে ভয়াবহ রূপ নিয়েছে ‘করোনা ভাইরাস’। ইতোমধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়ে অনেকে মারা গেছে। আর আক্রান্ত হওয়ার সংখ্যাও বেশি। শুরুতে এ ভাইরাসের থাবা শুধু চীনে সীমাবদ্ধ থাকলেও ক্রমেই তা ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। বাংলাদেশে এখনও পর্যন্ত এই ভাইরাসের কোন অস্তিত্ব না পাওয়া গেলেও এটি প্রতিরোধে সর্বাত্মক তৎপরতা শুরু হয়েছে দেশে। এর প্রেক্ষিতে স্থলবন্দরগুলো দিয়ে যাতায়াত করা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষায় বসানো হয়েছে স্বাস্থ্য ডেস্ক। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া         হিগুয়াইনকে বিদায় জানাল জুভেন্টাস         সৌদিতে ড্রোন হামলা চালাল ইয়েমেন         ধর্ষককে নপুংসক করে দেওয়ার আইন পাস নাইজেরিয়ায়         বিস্ফোরণ গ্যাস লিকেজেই ॥ নারায়ণগঞ্জে মসজিদের ঘটনায় তদন্ত রিপোর্ট         নতুন সংসদ ভবন তৈরি করা হচ্ছে ভারতে         দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার উপায় বের করুন         পেঁয়াজ আমদানি প্রক্রিয়া সহজ হচ্ছে         মেয়াদ না বাড়িয়ে নির্দিষ্ট সময়ে সব প্রকল্প শেষ করার নির্দেশ         করোনা মোকাবেলায় আরও নজরদারির তাগিদ