মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্ত হলো উন্নত মানের ১২৮ স্লাইসের সিটি স্ক্যান ও ডিজিটাল এক্স-রে মেশিন

যুক্ত হলো উন্নত মানের ১২৮ স্লাইসের সিটি স্ক্যান ও ডিজিটাল এক্স-রে মেশিন

স্টাফ রিপোর্টার, যশোর অফিহ ॥ যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে যুক্ত হয়েছে উন্নত মানের ১২৮ স্লাইসের সিটি স্ক্যান মেশিন। একই সাথে আরও একটি আধুনিক ডিজিটাল এক্স-রে মেশিন স্থাপনের কাজ চলছে। আগামী সপ্তাহ থেকে রোগীরা এ থেকে সুফল পেতে শুরু করবেন। আর এর ফলে আধুনিকতায় আরও এক ধাপ এগিয়ে গেলো সরকারি এ হাসপাতালটি।

রবিবার সকাল থেকে হাসপাতালের প্যাথলজি বিভাগের পাশে সিটি স্ক্যান এবং এক্স-রে মেশিনটি বসানোর কাজ করছেন ইঞ্জিনিয়াররা। আগামী সপ্তাহ থেকে এই মেশিনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। পরীক্ষা-নিরীক্ষার সুবিধা পাবে হাসপাতালে ভর্তি ও বহিঃবিভাগের রোগীরা। বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায়।

তিনি জানান, সিটি স্ক্যান মেশিনটি চালু হলে ১২শ’ থেকে ১৫শ’ টাকার মধ্যে রোগীরা পরীক্ষার সুযোগ পাবে। বর্তমানে এ পরীক্ষা বেসরকারি ক্লিনিকে করতে রোগীদের খরচ হয় ২ হাজার টাকা থেকে তিন হাজারের মধ্যে।

হাসপাতালের প্রশাসনিক সূত্রে জানা যায়, হাসপাতালে দিন দিন রোগীর চাপ বেড়েই চলেছে। হাসপাতালসহ মেডিকেল কলেজের ১৯ বিভাগের চিকিৎসকের ব্যবস্থাপত্র রোগীরা পেলেও আধুনিক পরীক্ষা-নিরীক্ষার সুফল থেকে বঞ্চিত ছিলো রোগীরা। তাই আধুনিক মেশিনের প্রয়োজনীয়তা নিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে বিষয়টি স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। তখন মন্ত্রণালয় থেকে হাসপাতালের জন্য সিটি স্ক্যানসহ আধুনিক মেশিনারিজ বরাদ্দ দেওয়া হয়। সকল মেশিনারিজ পর্যায়ক্রমে গত বছর হাসপাতালের বিভিন্ন বিভাগে স্থাপন করা হয়। শুধু সিটি স্ক্যান মেশিনটি স্থাপনের অপেক্ষায় ছিলো। সেটিও রবিবার থেকে হাসপাতালে স্থাপনের কাজ শুরু হয়েছে। আগামী সপ্তাহে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। ফলে রোগীদের বাড়তি খরচে বাইরের বেসরকারি ক্লিনিক থেকে পরীক্ষা করতে হবে না। বর্তমানে হাসপাতালে সকল প্রকার আধুনিক পরীক্ষা নিরীক্ষা করা সম্ভব হবে।

এ ব্যাপারে তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায় জানান, বিভাগীয় পর্যায়ে সিটি স্ক্যান মেশিন থাকলেও দেশে জেলা পর্যায়ে এই প্রথম যশোর জেনারেল হাসপাতালে উন্নত মানের ১২৮ স্লাইসের সিটি স্ক্যান মেশিন সংযোজন হলো। উন্নতমানের সর্বাধুনিক প্রযুক্তির এ সিটি স্ক্যান মেশিনে রোগীর সিটি এনজিও গ্রামের মাধ্যমে হার্টে ও অন্যান্য অঙ্গ-প্রতঙ্গের রক্তনালীর রক্ত প্রবাহের দৃশ্য এবং রক্তনালীর সংকোচন খুঁজে পাওয়া যাবে।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records