মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিয়ানমারে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়ার বিষয়ে জাতিসংঘে উত্তাপন করা হবে : ইয়াং হি লি

মিয়ানমারে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়ার বিষয়ে জাতিসংঘে উত্তাপন করা হবে : ইয়াং হি লি

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ মিয়ানমারের জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াং হি লি বলেছেন, মিয়ানমারে যাতে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়া হয়, এই বিষয়ে জাতিসংঘে উত্তাপন করা হবে। এসময় রোহিঙ্গারা বলেছেন নাগরিকত্ব না পেলে তারা মিয়ানমারে ফেরত যাবেনা। সোমবার সকালে উখিয়ার কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক ও মত বিনিময় করেন ইয়াং হি লি।

রোহিঙ্গারা দশ দফা দাবি উত্তাপন করে বলেন, মিয়ানমার সামরিক সরকার রোহিঙ্গাদের উপর রাখাইন রাজ্যে জুলুম, অত্যচার, নিপিড়ন, ধর্ষন, গুম হত্যা করেছে তা বর্বরোচিত। এঅবস্থাতে রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত গেলে শান্তিতে বসাবাস করতে পারবে না। মিয়ানমার সরকার রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব দিলে সব রোহিঙ্গা এক সঙ্গে দেশে ফেরত যাবে। এর জবাবে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াং হি লি বলেছেন, মিয়ানমারে যাতে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়া হয়, এই বিষয়ে জাতিসংঘে উত্তাপন করা হবে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াং হি লি মিয়ানমারের জেলখানা থেকে আড়াই বছর কারা ভোগ করার পর ক্যাম্পে এসে আশ্রয় নেয়া রোহিঙ্গা আব্দুল আজিজ, নুর মোহাম্মদ, আব্দুর রহিম, বশির আহমদ, মোহাম্মদ হোসেনের সঙ্গে কথা বলেন এবং মিয়ানমারের পরিস্থির কথা জানতে চান।

উখিয়া থেকে সংবাদদাতা জানান, কুতুপালং ১৭ ক্যাম্পের ক্যাম্প ইনচার্জ ওবাইদুল্লাহ’র কার্যালয়ে সকাল সাড়ে দশটা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ৪০ জন রোহিঙ্গা নারী পুরুষের সঙ্গে কথা বলেন। রোহিঙ্গারা দাবি দাওয়া উত্তাপন করেন। সোমবার সকাল সাড়ে দশটায় সড়ক পথে উখিয়ার কুতুপালং ক্যাম্পে পৌছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াং হি লি। বৈঠক শেষে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে করেছেন। এর আগে ২০১৮ সালের জানুয়ারিতেও তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন। এর আগে রবিবার সকালে ইয়াং হি লি কক্সবাজারে এসে পৌঁছেছেন। তিনি সোমবার থেকে বুধবার পর্যন্ত উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এ সময় রোহিঙ্গা ও স্থানীয়দের সঙ্গে কথা বলবেন তিনি।

এ ছাড়া তিনি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গেও কথা বলবেন। সফরকালে জাতিসংঘের এ বিশেষ দূত রোহিঙ্গা পরিস্থিতি ছাড়াও সীমান্ত পরিস্থিতি এবং মিয়ানমারকে পর্যবেক্ষণ করবেন।

২০১৮ সালের ২০ জানুয়ারি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন ইয়াং হি লি। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াং হি লি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় সরকারী বেসরকারী কর্তকর্তাগণ তার সঙ্গে ছিলেন।

শীর্ষ সংবাদ:
রিজেন্ট হাসপাতাল সিলগালা         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার         এক কোটি দুস্থ ১০ কেজি করে চাল পাবেন         কুরবানির পশু পরিবহন করবে বাংলাদেশ রেলওয়ে : রেলমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ৬৫ হাজার ছাড়াল         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত        
//--BID Records