বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

থিয়েটার ফ্যাক্টরির ‘আষাঢ়স্য প্রথম দিবসে’ নাটকের মঞ্চায়ন কাল

থিয়েটার ফ্যাক্টরির ‘আষাঢ়স্য প্রথম দিবসে’ নাটকের মঞ্চায়ন কাল

সংস্কৃতি ডেস্ক ॥ থিয়েটার ফ্যাক্টরির আলোচিত প্রযোজনা ‘আষাঢ়স্য প্রথম দিবসে’ নাটকের বিশেষ মঞ্চায়ন হবে আগামীকাল শুক্রবার। দল সূত্রে জানা গেছে রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে আগামীকাল সন্ধ্যা ৭টায় নাটকটির ১৩তম মঞ্চায়ন হবে। ‘আষাঢ়স্য প্রথম দিবসে’ নাটকটি হিন্দী ভাষায় রচনা করেছেন মোহন রাকেশ। বাংলায় অনুবাদ করেছেন প্রখ্যাত নাট্য গবেষক, প্রাবন্ধিক অংশুমান ভৌমিক। নির্দেশনা দিয়েছেন বাংলাদেশের প্রথিতযশা নাট্য নির্দেশক থিয়েটার ফ্যাক্টরির প্রধান কারিগর নাট্যজন অলোক বসু। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন সঞ্চিতা শারমীন, শামসুন নাহার বিউটি, রামিজ রাজু, সুরভী রায়, হাসানুজ্জামান খান, আর কে এম মোহ্সেন, মিশাল সমাপ্ত, অলোক বসু, শারমীন মাসরুরা খানম, দীপু, বাপ্পী প্রমুখ। ‘আষাঢ়স্য প্রথম দিবসে’ নাটকে আলোক পরিকল্পনা করেছেন ঠা-ু রায়হান। মঞ্চ পরিকল্পনা করেছেন কামালউদ্দিন কবির। সঙ্গীত, পোশাক ও দ্রব্যসামগ্রী পরিকল্পনা করেছেন রামিজ রাজু, মহসিনা আক্তার ও শামসুন নাহার বিউটি। নাটকের কোরিওগ্রাফি করেছেন আমিনুল আশরাফ।

‘আষাঢ়স্য প্রথম দিবসে’ নাটকের আখ্যান রচিত হয়েছে কবি কালিদাসকে কেন্দ্র করে। তবে এটি কালিদাসের জীবনী নয়। এ নাটকে মল্লিকা এক অনিবার্য চরিত্র। কালিদাস আর মল্লিকার জীবনের নানা মর্মস্পর্শী ঘটনা নিয়ে এই নাটক। প্রকৃতি ও প্রেম কেমন হাত ধরাধরি করে চলে, প্রেম কীভাবে শিল্প সৃষ্টির রসদ জোগান দেয়, প্রেম কত আদরে-যতনে-অপেক্ষায়-উপেক্ষায় ধ্রুবতারার মতো জেগে থাকে জীবনের আঙিনায়- এমন অনেক গহন-অবগাহনের ডাক পাঠায় এ নাটকে। আলোকিত হয় শিল্পীর সঙ্গে রাষ্ট্রের সম্পর্কের বহু জানা-অজানা দিক। ক্ষমতার সঙ্গে সৃজনশীলতার যে দ্বন্দ্ব এবং সেই দ্বন্দ্ব থেকে নিজেকে মুক্ত করার চেষ্টা, কবিতার কাছেই কালিদাসের নিজেকে উৎসর্গ করার আগ্রহ- তা অত্যন্ত হৃদয়স্পর্শীভাবে উঠে এসেছে এ নাটকে। এ নাটকে কবি কালিদাসকে দেখা যাবে এক ভিন্ন আলোয়। আর সেই আলোক বর্তিকাটি বয়ে বেড়ায় মল্লিকা। এটি কালিদাসের জীবনীনাট্য নয় বরং কালিদাস আর মল্লিকার প্রেমে উত্তাপ-অনুতাপ, অপেক্ষা-উপেক্ষার আখ্যান।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী