সোমবার ২৬ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ নিয়ে বিভ্রান্তিকর পোস্ট ॥ ক্ষমা চাইল এ্যামনেস্টি

জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশ নিয়ে ফেসবুকে একটি পোস্টের জন্য ক্ষমা চেয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। মঙ্গলবার সংস্থাটির ফেসবুক পাতায় নতুন এক পোস্টে বলা হয়, ‘সংঘাত ও যুদ্ধময় দেশ, যেখানে মানুষ আক্রমণ, সংঘাত ও মৃত্যুর মুখোমুখি হচ্ছে- ফেসবুক বিজ্ঞাপনে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করায় ক্ষমা চাচ্ছে এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ‘আমরা এই ভুলের জন্য বাংলাদেশের জনগণের এবং যারা এর মাধ্যমে মর্মাহত হয়েছেন, তাদের কাছে নিঃশর্ত ক্ষমা চাচ্ছি।’ খবর বিডিনিউজের।

গত শুক্রবার যুদ্ধ ও সংঘাতময় দেশে মানুষের আক্রান্ত, সংঘাত ও মৃত্যুর মুখোমুখি হওয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে একটি ফেসবুক পোস্ট দিয়েছিল এ্যামনেস্টি ইন্টারন্যাশাল। কেবল বাংলাদেশের নাম উল্লেখ করে দেয়া ওই পোস্টে ছবি সংযুক্ত করা হয় সিরিয়ার একটি যুদ্ধবিধ্বস্ত এলাকার। ওই পোস্টে লেখা হয়, ‘বাংলাদেশ এবং পৃথিবীর অন্যান্য জায়গায় নিরপরাধ মানুষ আক্রমণের শিকার, সংঘাত ও মৃত্যুর মুখোমুখি হচ্ছে- কেবল মাত্র ভুল সময়ে ভুল জায়গায় থাকার কারণে। যুদ্ধ ও সংঘাতের সময় ভয়ঙ্কর নির্যাতনকে তুলে ধরতে আমরা সংগ্রাম করছি। এ ধরনের গল্প শোনানোর জন্য হাজার হাজার মানুষের সঙ্গে আন্দোলনে যোগ দিন।’ এ্যামনেস্টির এই পোস্টের কমেন্ট বক্সে অনেকে তাদের এমন বক্তব্যকে ’বিভ্রান্তিকর ও মিথ্যা’ অভিহিত করে মতামত দেন ফেসবুক ব্যবহারকারীরা। ওই পোস্টের নিচে অমিত হাসান নামে একজন লেখেন, ‘এই ছবি বাংলাদেশের জন্য চরম অবমাননাকর। এ্যামনেস্টি সিরিয়া, ইরাক, ইয়েমেন কিংবা সিরিয়ার জন্য কিছু করতে পারে না, বরং আমেরিকা ও অন্যদের স্বার্থ উদ্ধার করতে পারে। কী হাস্যকর!’ মনজুরুল ওয়াহিদ অনু নামে একজন লেখেন, ‘বর্তমানে বাংলাদেশ অত্যন্ত স্থিতিশীল রাষ্ট্র। বর্তমানে আমাদের দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি ও রাজনৈতিক স্থিতিশীলতা রয়েছে। এমন শিরোনাম আপনারা কোথায় পেয়েছেন? কোথায় পেয়েছেন নিরপরাধ মানুষ আক্রান্ত হচ্ছে? যে ছবি দেয়া হচ্ছে তার স্থান কোথায়? ‘আপনারা ছেলেখেলা করছেন নাকি পাগল হয়ে গেছেন? এই ছবি অন্য কোন দেশের। এই ষড়যন্ত্রের জন্য কারা টাকা দিয়েছে?’ একাত্তরের যুদ্ধাপরাধীদের দণ্ডের বিরোধিতার কারণে বাংলাদেশে সমালোচনায় পড়তে হয়েছিল এ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে। শুক্রবারে পোস্ট দেয়ার কিছু সময় পর থেকে এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ফেসবুক পাতায় বাংলাদেশ থেকে সেটি দেখা যাচ্ছিল না। এর মধ্যে গত রবিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে বক্তব্যের জন্য এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাউথ এশিয়া বিভাগের রিজিওনাল ক্যাম্পেনার সাদ হাম্মাদির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সংস্থার প্রধান কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করতে বলেন। এরপর ই-মেইলের এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রধান কার্যালয়ের গণমাধ্যম শাখা যোগাযোগ করা হলেও দুই দিনে তাদের বক্তব্য আসেনি। এর মধ্যে মঙ্গলবার রাতে আরেকটি ফেসবুক পোস্টের মাধ্যমে বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চায় সংস্থাটি। সেখানে আরও লেখা হয়, ‘আমরা স্বীকার করছি বাংলাদেশ যুদ্ধ ও সংঘাতময় দেশের মধ্যে নেই। অধিকন্তু তারা মিয়ানমারে মানবতাবিরোধী অপরাধের শিকার প্রায় ১০ লাখ মানুষকে আশ্রয় দিয়েছে।’ওই পোস্টটি সংশোধনের পাশাপাশি ভবিষ্যতে এমন পোস্টের ক্ষেত্রে আরও যাচাই-বাছাইয়ের উদ্যোগ নেয়া হয়েছে বলে উল্লেখ করা হয় মঙ্গলবারের পোস্টে।

শীর্ষ সংবাদ:
এবার করোনায় আক্রান্ত প্রণব মুখার্জি         করোনাভাইরাসে মৃত্যুর তালিকায় আরও ৩৯ জন         ৩ রুট ছাড়া বিমানের আন্তর্জাতিক ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত বাতিল         বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত হবেন আলাউদ্দিন আলী         অর্থ আত্মসাতের মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে         সিনহা হত্যা ॥ পুলিশের দুই মামলায় সিফাতের জামিন         কক্সবাজারের পুলিশ সুপারের প্রত্যাহার চায় রাওয়া         যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ত্যাগের হিড়িক         ভারতে করোনায় একদিনে সহস্রাধিক মৃত্যু!         বিশ্বে করোনায় আক্রান্ত ২ কোটি ছাড়াল         তথ্যমন্ত্রীর পর লেবাননের পরিবেশমন্ত্রীও পদত্যাগ         হংকংয়ে গণতন্ত্রপন্থী ব্যবসায়ী গ্রেফতার         ভারতে সেপটিক ট্যাংকে নেমে ৬ শ্রমিকের মৃত্যু         উপসর্গহীনেই করোনা মুক্তির আশা         অনির্দিষ্টকালীন সময়ের জন্য বাতিল হচ্ছে আইপিএল নিলাম         লেবাননের বিস্ফোরণের নিরপেক্ষ তদন্ত দাবি ফ্রান্সের         নাইজারে দুষ্কৃতদের হামলায় ৬ ফরাসীসহ নিহত ৮         ওয়াশিংটনে বন্দুকধারীদের হামলায় গুলিবিদ্ধ ২১, মৃত ১         ৯৪ বছরের মধ্যে নর্থ ক্যারোলিনায় সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প         পিজিসিসির ইরানবিরোধী আহ্বানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উচ্ছ্বাস!        
//--BID Records