রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পড়ার বিষয় ॥ এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং

সময়টা এখন প্রযুক্তির। বিশ্ব এগিয়ে যাচ্ছে প্রযুক্তির ওপর ভর করে। ফলে শিক্ষার্থীদের সামনে পেশা জীবনে যোগ হচ্ছে নতুন সব সম্ভাবনা। তরুণরা খুঁজে পাচ্ছেন আধুনিক দিকনির্দেশনা। প্রাতিষ্ঠানিক পর্যায়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রযুক্তি ও প্রকৌশলের বিদ্যমান বিভিন্ন বিষয়ের সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে বেশকিছু বিষয়। এর মধ্যে অন্যতম হলো বিএসসি এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং যা ইতোমধ্যেই বিশ্বব্যাপী স্বীকৃত এবং জনপ্রিয় পেশা। বিএসসি এ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত চার বছরের অনার্স কোর্স। এই কোর্সে রয়েছে মোট আটটি সেমিস্টার। এখান থেকে সফলভাবে পড়াশোনা শেষ করে আপনি এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, এভিওনিক্স ইঞ্জিনিয়ারিং, এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং, এয়ারলাইন্স ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ডিজাইন এ্যান্ড প্ল্যানিং, স্যাটেলাইট, স্পেস ইঞ্জিনিয়ারিং, রোকেট্রি, রাডার সিস্টেমস, রিমোট কন্ট্রোল সেন্সিং সিস্টেমস, হিউম্যান মেকানিক্স, এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমস, এয়ারক্রাফট মেইনটেনেন্স ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট ডিজাইন, রেডিও ইলেকট্রিকাল সিস্টেমস, রেডিও টেকনোলজিসহ আরও অনেক বিষয়। পাশাপাশি আপনি বিসিএস, সরকারী ও বেসরকারী সেক্টরেও কাজ করতে পারবেন। কারণ এখানে আপনি বিএসসি ইলেকট্রিকাল, ইলেকট্রনিক্স এ্যান্ড মেকানিকাল ইঞ্জিনিয়ারিং এর ৬০টি ক্রেডিট অধ্যয়ন করবেন যা আপনাকে ইলেকট্রিকাল, ইলেকট্রনিক্স এন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর বিসিএস, সরকারী ও বেসরকারী ইঞ্জিনিয়ারিং সেক্টরে চাকরি পেতে সুযোগ দেবে। তাছাড়া মধ্যপ্রাচ্যের এয়ারলাইন্স এমিরেটস এয়ারলাইন্স, কাতার এয়ারলাইন্স, গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, ওমান এয়ার, সাউদিয়া এয়ারলাইন্স ও অন্যান্য যে এয়ারলাইন্সগুলো বাংলাদেশে ফ্লাইট অপারেট করে সেগুলিতে রয়েছে কাজ করার সুযোগ। আগ্রহী শিক্ষার্থীদের জন্য এই মুহূর্তে সুখবর হলো বাংলাদেশেও বিএসসি ইন এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং চার বছরের অনার্স কোর্স সম্পন্ন করা যাচ্ছে কলেজ অব এ্যাভিয়েশন টেকনোলজিতে (ক্যাটেক)। উত্তরার ১১ নম্বর সেক্টরের রোড ২, বাড়ি ১৪-এ গড়ে তোলা হয়েছে কলেজ অব এ্যাভিয়েশন টেকনোলজি। আরও জানতে ০১৯২৬৯৬৩৬৫৩ নম্বরে যোগাযোগ করতে পারেন। বিবিএ (অনার্স) ইন এ্যাভিয়েশন ম্যানেজমেন্ট হলো অনার্স কোর্স, যা মূলত যে কোন বিভাগ হতে এইচএসসি বা ‘এ’ লেভেল পাস করা শিক্ষার্থীরা করতে পারবে। ৪ বছরে ৮ সেমিস্টার। বিবিএ (অনার্স) ইন এ্যাভিয়েশন ম্যানেজমেন্ট ও বিএসসি (অনার্স) ইন এ্যারোনটিক্যাল ও এ্যাভিয়েশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ অব এ্যাভিয়েশন টেকনোলজিতে গিয়ে আবেদন করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

সিলেট হতে পড়তে আসা মাহফুজ বলেন, ‘ছোটবেলা থেকেই মনে স্বপ্ন ছিল এয়ারলাইন্সে কাজ করার। তাই এখান থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেকে প্রস্তুত করেছি এবং বর্তমানে আমেরিকায় অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ার পোস্টে কাজ করছি।’ মিরপুরের শাহেদ বলেন, ‘ ক্যাটেক-এ ভর্তি হয়ে প্রশিক্ষণ সফলতার সঙ্গে শেষ করে আমি এখন জার্মানিতে বিশ্ব বিখ্যাত জার্মান বিমান রক্ষণাবেক্ষণ কোম্পানি হাইটেক এয়ারক্রাফট মেইনটেনেন্স জিএমবিএইচ-এ চার লাখ টাকা বেতনে ফ্রাংকফুর্ট হান বিমানবন্দরে কাজ করছি।’ বর্তমান প্রেক্ষাপটে এই সেক্টরে দিন দিন চাকরির বাজার প্রসারিত হচ্ছে। এভিয়েশন সেক্টরে বিপুল দক্ষ লোকের অভাব পরিলক্ষিত হচ্ছে। এ্যাভিয়েশনে ক্যারিয়ার গড়ে তোলার এটাই আদর্শ সময়।

নাঈম খান

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৮৫৬৩৬৪
আক্রান্ত
১৮৩৭৯৫
সুস্থ
৭৪৮৮১৯৪
সুস্থ
৯৩৬১৪
শীর্ষ সংবাদ:
জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের         রাজধানীতে ৮ অস্থায়ী পশুর হাটের চূড়ান্ত ইজারা সম্পন্ন         রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়         সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত        
//--BID Records