রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যাঙ্গালুরুতে সিএএবিরোধী বিক্ষোভ, সফর সংক্ষিপ্ত করলেন মোদি

ভারতের ব্যাঙ্গালুরুতে শুক্রবার নাগরিকত্ব সংশোধনী আইন সিএএ ও জাতীয় নাগরিকপঞ্জি এনআরসির বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। জুমার নামাজের পর বিক্ষোভের সময় নির্ধারণ করা থাকলেও শুক্রবার দুপুর ১২টার পর থেকেই বিভিন্ন ধর্মের মানুষ ব্যাঙ্গালুরুর গান্ধী কৃষি বিজ্ঞান কেন্দ্রের সামনে জড়ো হতে থাকে। উপস্থিত সকলে সিএএ ও এনআরসিবিরোধী সেøাগান দেয়।

ভারতের কট্টর হিন্দুত্ববাদী নরেন্দ্র মোদি সরকার এই আইন পাসের পর টানা কয়েক সপ্তাহ ধরে ভারতজুড়ে বিক্ষোভ হচ্ছে। এদিকে বিক্ষোভের প্রেক্ষাপটে ব্যাঙ্গালুরু সফর সংক্ষিপ্ত করেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই দিনের সফরে বৃহস্পতিবার কর্নাটক যান মোদি। তবে এ বিষয়ে বিজেপির পক্ষ থেকে কোন বিবৃতি পাওয়া যায়নি। মোদি সরকার মুসলিম ছাড়া অন্য ধর্মের লোকদের নাগরিকত্ব দেয়ার বিধান রেখে ক্যাব পাস করালে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো ক্ষোভে ফেটে পড়ে। বিক্ষোভকারীদের দমাতে ওইসব রাজ্যে সেনা দিয়ে মুড়ে ফেলে মোদি সরকার। পুলিশের সঙ্গে সংঘর্ষে কয়েকজন নিহত হয়। বিজেপি সরকারের এই পদক্ষেপের কঠোর সমালোচনা করে যুক্তরাষ্ট্র, জাতিসংঘ ও কানাডাসহ অন্যান্য দেশ। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে তার নির্ধারিত সফর বাতিল করেন। বিরোধীদলগুলো রাস্তায় অবস্থান নেয়। আন্তর্জাতিক সম্প্রদায় মনে করছে, এই ধরনের বিতর্কিত বিলের মাধ্যমে ভারত তার দীর্ঘদিনের ধর্মনিরপেক্ষতার নীতি খোয়াতে যাচ্ছে। এ বিষয়ে প্রখ্যাত অর্থনীতি গবেষণা বিষয়ক প্রতিষ্ঠান টিএস লোম্বার্ডের গবেষক অমিতাভ দুবে বলেন, চলমান আন্দোলনের জন্য ভারতকে অর্থনৈতিকভাবে চড়া মাসুল গুনতে হবে। তিনি বলেন, মোদি সরকার ক্ষমতায় ফিরতে বিজেপি কর্মীদের এই ধরনের স্বপ্নই দেখিয়েছিলেন। পাশাপাশি তিনি ভারতের অর্থনৈতিক ভগ্নদশা কাটানোর কথাও বলেছিলেন। কিন্তু মোদি এখন অর্থনীতিকে বাদ দিয়ে তার সমর্থকদের খুশি করতে বেশি ব্যস্ত হয়েছেন। আপাত দৃষ্টিতে মনে হচ্ছে, বিজেপি সরকার অর্থনৈতিক অবস্থা ফেরানোর চেয়ে বিভেদের রাজনীতি করতে বেশি উদ্যোগী হয়েছে। -এনডিটিভি

শীর্ষ সংবাদ:
‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         মসজিদে বুথ বানিয়ে ভোটগ্রহণে সমালোচনার ঝড় চলছে (ভিডিও)         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার ! (ভিডিও)